ঢাকা, বাংলাদেশ

বৃহস্পতিবার, ৪ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪

English

লাইফস্টাইল

সারাদিন ক্লান্তি লাগে? দূর করার উপায়

উইমেনআই২৪ ডেস্কঃ

প্রকাশিত: ১১:৩৬, ২২ ফেব্রুয়ারি ২০২৪

সারাদিন ক্লান্তি লাগে? দূর করার উপায়

সংগৃহীত ছবি

আমাদের মধ্যে অনেকেই আছেন যারা সারাদিন শুধু কেবল ক্লান্তি অনুভব করেন। পর্যাপ্ত খাবার খাওয়া কিংবা বিশ্রাম নেওয়ার পরও তাদের ক্লান্তি কাটে না। অনেক সময় মনে হয়, ঘুমালে হয়তো ক্লান্তি দূর হয়ে যাবে। কিন্তু ঘুমের পরেও সেই ক্লান্তি লেগেই থাকে। কোনো ধরনের শারীরিক সমস্যা ছাড়াই এই ক্লান্তি লেগে থাকতে পারে। এক্ষেত্রে সবার আগে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি। পাশাপাশি কিছু কাজ আপনাকে সাহায্য করবে ক্লান্তি দূর করতে। চলুন জেনে নেওয়া যাক-

শরীরচর্চা করুন

নিয়মিত শরীরচর্চার অভ্যাস আপনাকে অনেকভাবে সুস্থ রাখতে কাজ করবে। অনেক সময় সকালে ঘুম থেকে ওঠার পর ক্লান্তি লাগার কারণ হতে পারে আপনার অলসতা। তাই সকালে উঠে সবার আগে শরীরচর্চায় লেগে পড়ুন। প্রতিদিন নিয়ম মেনে নির্দিষ্ট সময় শরীরচর্চা করুন। এতে ক্লান্তি তো দূর হবেই, সেইসঙ্গে শরীর চনমনে হয়ে উঠবে। বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতাও।

খাদ্যাভ্যাস

অনেকেই ফল খাওয়ার ক্ষেত্রে সচেতন নন। মুখরোচক সব খাবার খেতে ভালোলাগলেও ফল খাওয়ার প্রসঙ্গ এলে তারা আগ্রহ দেখান না। কিন্তু আপনাকে সুস্থ, সতেজ ও ক্লান্তিহীন রাখার কাজে সাহায্য করে তরতাজা সব ফল। এক্ষেত্রে আপেল, কমলা, লেবু, কলা খেতে হবে পর্যাপ্ত। এছাড়া মৌসুমী বিভিন্ন ফল খেতে হবে। তাতে দূর হবে ক্লান্তি এবং বাড়বে শক্তি।

পর্যাপ্ত ঘুম

ক্লান্তি কাটানোর জন্য পর্যাপ্ত ঘুমের প্রয়োজন রয়েছে। তাই ঘুমের রুটিনে হেরফের করবেন না। প্রতিদিন নির্দিষ্ট সময়ে ঘুমাতে যান এবং নির্দিষ্ট সময়ে ঘুম থেকে উঠুন। আগেভাগে ঘুমাতে যাবেন। বিশেষজ্ঞরা বলছেন, একজন প্রাপ্তবয়স্ক মানুষের জন্য দিনে সাত-আট ঘণ্টা ঘুম যথেষ্ট। এতে আপনার শরীর ও মন থাকবে ফুরফুরে, দূর হবে ক্লান্তি।

পানি পান করুন

আমাদের শরীর ক্লান্ত লাগার অন্যতম কারণ হলো  বা পানিশূন্যতা। তাই আপনাকে প্রতিদিন পর্যাপ্ত পানি পান করতে হবে। এতে শরীরের ভেতরে পানির ভারসাম্য বজায় থাকবে। একজন প্রাপ্তবয়স্ক মানুষকে প্রতিদিন অন্তত আট গ্লাস পানি পান করা উচিত। এতে ক্লান্তি দূর হবে এবং আপনি থাকবেন সতেজ। সেইসঙ্গে দূরে থাকবে আরও অনেক অসুখও।

//এল//

বিশ্ববাজারে স্বর্ণের দাম কমলো

ফুলবাড়ীতে দিনব্যাপী প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী

সয়াবিন তেলের নতুন দাম নির্ধারণ

ঠাকুরগাঁও জেলা আইনশৃঙ্খলা কমিটির সভা

খাদ্য নিরাপত্তা বাড়ানোর তাগিদ প্রধানমন্ত্রীর

৭ বিভাগে বজ্রসহ শিলাবৃষ্টির পূর্বাভাস

শুক্রবার থেকে ভারতের লোকসভা নির্বাচন শুরু

পরীক্ষার রুটিন পরিবর্তনের দাবিতে মানববন্ধন

বনানীতে চালু হলো চীনা ভিসা সেন্টার

গুলশান বারের সামনে মদ্যপ তরুণীদের হাতাহাতি-চুলাচুলি

ফের এক হচ্ছেন তাহসান-মিথিলা

নোয়াখালীতে মাদরাসাছাত্রকে ছুরিকাঘাতে হত্যা

গরম লাগলেই ঠান্ডা পানি খান? জানুন কী ভুল করছেন

মানুষের ভাগ্য পরিবর্তনে কেউ কোনো পদক্ষেপ নেয়নি: প্রধানমন্ত্রী

সেই রাতে ৮৭ হাজার টাকার মদ পান করেন পরীমণি