ঢাকা, বাংলাদেশ

শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪

English

লাইফস্টাইল

যে সকল জুসে মিলে উজ্জ্বল ত্বক

উইমেনআই২৪ ডেস্ক

প্রকাশিত: ১৫:১০, ৫ নভেম্বর ২০২২

যে সকল জুসে মিলে উজ্জ্বল ত্বক

যে সকল জুসে মিলে উজ্জ্বল ত্বক

আমাদের খাদ্য তালিকায় নিয়মিত ফল ও সবজি রাখা উচিত। কারণ খাবারের প্রভাব সম্পূর্ণটাই আমাদের শরীরের ওপরে পড়ে। আর ফল এবং সবজি শরীরের জন্য খুবই উপকারী। পাশাপাশি যে কোন ফলের পুষ্টি পাওয়ার সবচেয়ে সহজ ও সর্বোত্তম উপায় হচ্ছে জুস বানিয়ে পান করা। সুস্বাস্থ্য পেতে নিয়মিত সবজি এবং ফল খাওয়া উচিত।

কিছু সুস্বাদু জুস সম্পর্কে জানানো হল যেগুলো খেলে মিলবে উজ্জ্বল ত্বক-

বিটরুট জুস : ত্বকের উজ্জ্বলতা বাড়িয়ে ত্বকের দাগ দূর করতে বিটরুট অনেক উপকারী। বিটরুটের জুসে ভিটামিন এ, সি, কে, ফলিক অ্যাসিড, ম্যাগনেসিয়াম, তামা, জিংকের মতো উপাদানের পাশাপাশি প্রদাহবিরোধী বৈশিষ্ট্য রয়েছে। বিটরুট রক্ত পরিষ্কার করে ত্বকের উজ্জ্বল বাড়াতে সাহায্য করে।

গাজরের জুস : গাজরে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ত্বক উজ্জ্বল করার পাশাপাশি শরীরের ফ্রি র‌্যাডিকেলের বিরুদ্ধে লড়াই করে বার্ধক্য প্রক্রিয়াকে ধীর করে দেয়। এ ছাড়াও গাজরে থাকা ভিটামিন এ আমাদের চোখের জন্য উপকারী। গাজরের জুস নিয়মিত খেলে ব্রণ ও সূর্যের ক্ষতি থেকেও ত্বক রক্ষা পাবে।

টমেটো জুস : টমেটোর জুসে থাকা ভিটামিন সি, এ এবং লাইকোপেন নামের উপাদান ত্বকের জারণ সুরক্ষা প্রদান করে। ত্বকের তারুণ্য ধরে রাখতে ও উজ্জ্বল করতে অনেক উপকারী টমেটোর জুস।

কমলার জুস : আপনার ত্বককে শুষ্কতা, ঝলসানো ভাব এবং ফাটা ভাব থেকে সুরক্ষিত রাখতে পারে কমলার জুস। কমলায় থাকা সাইট্রিক অ্যাসিড ইলাস্টিন এবং কোলাজেন গঠনে সহায়তা করে। ত্বককে উজ্জ্বল রাখতে ও অকাল বার্ধক্য নিয়ন্ত্রণ করতে কমলার জুস বেশ কার্যকর।

অ্যালোভেরা জুস : অ্যালোভেরা হচ্ছে ত্বকের জন্য উপকারী উপাদানের মধ্যে অন্যতম পরিচিত একটি উপাদান। অ্যালোভেরার রসে থাকা খনিজ এবং পুষ্টি উপাদান ত্বকের প্রাকৃতিক উজ্জ্বলতা বজায় রাখতে পারে। এ ছাড়াও অ্যালোভেরাতে থাকা গিবেরেলিন এবং অক্সিন নামক হরমোন ত্বককে সুস্থ রাখতে সহায়তা করে।

ডালিমের জুস : ভিটামিন সি ও কে সমৃদ্ধ হওয়ায় ডালিম ত্বকের কোষ ভালো রাখতে সাহায্য করে। এ ছাড়া এতে রক্ত পরিশোধক বৈশিষ্ট্য থাকার কারণে আপনার ত্বককে একটি প্রাকৃতিক উজ্জ্বলতা প্রদান করতে পারে ডালিম। আপনার ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে এতে থাকা ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড। তাই ডালিমের জুস খেতে পারেন নিয়মিত।

//জ//

এক মিনিটের জন্য শেষ বিসিএসের স্বপ্ন

ধর্মীয় বিষয় নিয়ে বিদ্যা বালানের বিস্ফোরক মন্তব্য

তাপমাত্রা ৪৫ ডিগ্রি ছাড়াবে আগামী সপ্তাহে

কী করছেন হিট অফিসার

থাইল্যান্ডের গভর্নমেন্ট হাউসে দ্বিপাক্ষিক বৈঠকে শেখ হাসিনা

চলতি মাসে তাপমাত্রা কমার সম্ভাবনা নেই

‘হিটস্ট্রোকে মারা যাচ্ছে দিনে লক্ষাধিক মুরগি’

৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু

গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার

অগ্রণী ব্যাংকের ভল্ট থেকে ১০ কোটি টাকা উধাও, গ্রেপ্তার ৩

হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু

থাইল্যান্ডের রাজা-রাণীর সঙ্গে প্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ

বাংলাদেশ ব্যাংকে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞা

টাঙ্গাইল শাড়িসহ ১৪টি জিআই পণ্যের সনদ বিতরণ

জিআই স্বীকৃতি পেল রাজশাহীর মিষ্টি পান