ঢাকা, বাংলাদেশ

বৃহস্পতিবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪

English

প্রবাস

ক্যালগেরি বিশ্ববিদ্যালয়ে নিহত মুনমুনের স্মরণে ‘মেমোরিয়াল ফান্ড’

লায়লা নুসরাত, কানাডা থেকে

প্রকাশিত: ১৪:০৯, ৭ এপ্রিল ২০২৪

ক্যালগেরি বিশ্ববিদ্যালয়ে নিহত মুনমুনের স্মরণে ‘মেমোরিয়াল ফান্ড’

ছবি সংগৃহীত

কানাডায় সড়ক দুর্ঘটনায় বাংলাদেশী শিক্ষার্থী নিহত ফাইরুজ শাফিন মুনমুন এর স্মৃতির প্রতি সম্মান জানিয়ে ক্যালগেরি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ‘ফাইরুজ শাফিন মেমোরিয়াল ফান্ড’ নামে একটি স্কলারশিপ তহবিল গঠনের আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরু করেছে। এই ফান্ড থেকে প্রতিবছর ক্যালগেরি বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার বিজ্ঞানে কানাডার বাইরে থেকে অধ্যয়ন করতে আসা মেধাবী নারী শিক্ষার্থীদের স্কলারশিপ প্রদান করা হবে।

এই স্কলারশিপ ফান্ডে গ্লোবাল কমিউনিটির যে কোনও ব্যক্তি কিংবা প্রতিষ্ঠান অবদান রাখতে পারবেন। এই ফান্ডে যে পরিমাণ অর্থ সংগৃহীত হবে, সেই একই পরিমাণ অর্থ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নিজস্ব বাজেট থেকে প্রদান করে ফান্ডটিকে দ্বিগুণ করে দেবে। 

ক্যালগেরি বিশ্ববিদ্যালয়ের ফ্যামিলি মেডিসিন এবং কমিউনিটি হেল্থ সাইন্সের সহযোগী অধ্যাপক ড. তুরিন চৌধুরী গনমাধ্যম কে বলেন, খুবই অভিবাদন যোগ্য উদ্যোগ। এ ধরনের উদ্যোগ বাংলাদেশের কোন ছাত্র ছাত্রীদের জন্য পূর্বে করা হয়েছে বলে আমার জানা নেই। এর মাধ্যমে বিদেশি শিক্ষার্থীদের কেও গঠনমূলক সহযোগিতা করা যাবে। তিনি আরো বলেন, কানাডায় নতুন আসা শিক্ষার্থীদের দৈনিন্দিন জীবন যাপনে বিভিন্ন ধরনের সচেতনতা বৃদ্ধিতে আমাদের নানা রকম শিক্ষা মূলক উদ্যোগ নেয়া উচিত।

উল্লেখ্য, একুশ বছরের ফাইরুজ শাফিন মুনমুন কানাডার ক্যালগেরি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞানের তৃতীয় বর্ষের স্নাতক শিক্ষার্থী ছিলেন। গত বছরের ১৪ই সেপ্টেম্বর, ২০২৩ এক ঝকঝকে রোদেলা সকালে ক্যালগেরি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস এলাকায় রাস্তা পার হতে গিয়ে একটি গাড়ীর আঘাতে গুরুতর আহত হয়। এর কিছুক্ষণ পর নিকটস্থ একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মুনমুন এর মর্মান্তিক মৃত্যু হয়। মেধাবী মুনমুন এর জন্ম ঢাকায়। তাঁর মা-বাবা দুজনেই চিকিৎসক।

একুশ বছর আগে এই ছোট্ট মেয়েটি পৃথিবীতে ছিল না। আজও মেয়েটি এই পৃথিবীতে নেই। মানুষ হারিয়ে যায়। বিন্দু বিন্দু বিষাদকণা হয়ে ঝরতে থাকে, হারিয়ে যাওয়া মানুষটির জন্যে জমে থাকা প্রিয়জনদের ভালোবাসা আর মায়াগুলো।

ইউ

সন্ধ্যায় ঝড়ের পূর্বাভাস

নাসিরনগরে প্রথম নারী চেয়ারম্যান রোমা

শুক্রবার টুঙ্গিপাড়া যাচ্ছেন প্রধানমন্ত্রী

রোহিঙ্গাদের ৩০ মিলিয়ন ডলারের বেশি সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র

চলচ্চিত্র প্রযোজক মাহমুদ রুহানের ঝুলন্ত মরদেহ উদ্ধার

অফিসের চাপ সামলে থাকুন থাকুন ফুরফুরে 

রণবীর-দীপিকার বিচ্ছেদের গুঞ্জন

জিডি করেছেন বুবলী 

ইসরাইলকে হুমকি দিলেন বাইডেন

কর্ণফুলীতে বিমানবাহিনীর প্রশিক্ষণ বিমান বিধ্বস্ত

নারী শিল্পীদের জাদুঘর

সুবর্ণচর উপজেলা চেয়ারম্যান হলেন এমপি পুত্র

এসি, ফ্যান না চালিয়ে ঘর ঠান্ডা রাখার উপায়

জুলাইয়ে বেইজিং যাবেন প্রধানমন্ত্রী

৯৬ হাজার ৭৩৬ শিক্ষক নিয়োগ