ঢাকা, বাংলাদেশ

শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪

English

প্রবাস

কানাডায় অন্টারিও আ.লীগের মহান স্বাধীনতা দিবস পালিত

লায়লা সেরনিয়াবাত, কানাডা থেকে:

প্রকাশিত: ১০:৪৬, ২৮ মার্চ ২০২৪

কানাডায় অন্টারিও আ.লীগের মহান স্বাধীনতা দিবস পালিত

সংগৃহীত ছবি

২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস উপলক্ষে বীর শহীদদের স্মৃতির প্রতি ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানিয়ে দোয়া ও আলোচনা অনুষ্ঠানের আয়োজন করেন কানাডা প্রবাসী সংগঠন অন্টারিও আওয়ামী লীগ। 

স্বাধীন বাংলাদেশের রুপকার, বাংলাদেশের স্থপতি, হাজার বছরের শ্রেষ্ঠ সন্তান জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ ১৫ই আগষ্টে নিহতদের, মুক্তিযুদ্ধের সকল শহীদ ও বীরঙ্গনাদের প্রতি শ্রদ্ধা জানিয়ে অনুষ্ঠান শুরু হয়। 

এ উপলক্ষে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে আসন অলংকৃত করন বীর মুক্তিযোদ্ধা সৈয়দ নাজমুল হোসেন মনা। বিশেষ অতিথি কানাডার স্বনামধন্য নাট‍্যব‍্যাক্তিত্ব আহমেদ হোসেন, বঙ্গবন্ধু ফাউন্ডেশনের ড.হুমায়ুন কবির, আওয়ামী লীগ নেতা মো: হাসান। 

 অন্টারিও আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি জনাব ফয়জুল করিমের সভাপতিত্বে , অনুষ্ঠান সঞ্চালনা করেন অন্টারিও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক লিটন মাসুদ। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন জুলফিকার হায়দার।

বক্তারা শতাব্দীর মহানায়ক হাজার বছরের শ্রেষ্ট সন্তান জাতির পিতা বঙ্গবন্ধুর রাজনৈতিক, বাংলাদেশের জন্য তার ত‍্যাগ, ব‍্যক্তিগত, মানবিক গুনাবলী, কুটনৈতিক সম্পর্ক, বলিষ্ঠ সাহসিকতার, পররাষ্ট্রনীতি এবং মানুষের প্রতি অগাধ বিশ্বাস ও ভালোবাসার দিকগুলো তুলে ধরেন।

 বক্তারা আরও বলেন বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়নে প্রবাসে জননেত্রীর সৈনিকরা ঐক্যবদ্ধ। যে কোন জাতীয় ইস‍্যুতে জননেত্রীর নির্দেশনা পালনে সংকল্পবদ্ধ। স্বাধীনতা দিবস উপলক্ষে আলোচনায় প্রধান অতিথি তার প্রনবন্ধ বক্তব্যে স্বাধীনতা যুদ্ধকালীন সময়ের নিজের কিছু ঘটনা নতুন প্রজন্মের ও প্রবাসী শিক্ষার্থীদের উদ্দেশ্যে তুলে ধরেন। সেইসাথে বিভিন্ন তথ‍্য উপাত্ত সহ বঙ্গবন্ধু ও শেখ হাসিনা সরকারের উন্নয়ন ও অগ্রযাত্রার তথ‍‍্য তুলে ধরেন এবং জননেত্রীর হাতকে আরও শক্তিশালী করতে আহবান জানান, বক্তারা তাদের বক্তব্যে বঙ্গবন্ধু ও বাংলাদেশের পক্ষে সকলকে নিয়ে একহয়ে কাজ করার এবং প্রবাস থেকে নেত্রীর পক্ষে শক্তিশালী ভুমিকা এবং আওয়ামী লীগ ও সরকার বিরোধী প্রোপাগান্ডার বিরুদ্ধে কঠোর ভূমিকা পালন করে যাবার দৃঢ় প্রত‍্যয় ব‍্যক্ত করেন।

অনুষ্ঠানে স্বনামধন্য আবৃত্তিকার, সাংঙ্কৃতিক ব‍্যক্তিত্ব, সম্মিলিত সাংঙ্কৃতিক জোট, বাংলাদেশের নির্বাহী সদস্য আহমেদ হোসেনকে এনআরবি এবং পিবিও সাহিত্য এবং সংস্কৃতি ২০২৪ এর "সম্মাননা পদক" প্রপ্তিতে অন্টারিও আওয়ামী লীগের পক্ষ থেকে সম্মাননা প্রদান করা হয়। 

আলোচনায় অংশগ্রহণ করেন উপদেষ্টা অনোয়ারুল কামাল, অন্টারিও আওয়ামীলীগের সহসভাপতি ইঞ্জিনিয়ার নওশের আলী, মুশফাকুর আকন্দ, মহিলা বিষয়ক সম্পাদিকা হাসমত আরা জুই, ইঞ্জিনিয়ার শহিদুল ইসলাম, নির্বাহী সদস‍্য রফিকুল আলম, রিয়াজুল হক, রতন দে, নিতাই দেবনাথ, জাহান মো: আরসাদ, উপ দপ্তর সম্পাদক শাকিল আহমেদ, আতোয়ার রহমান, শরিফুল ইসলাম, মোহাম্মদ ইসলাম টিপু, কানাডা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক মোর্শেদ আহমেদ মুক্তা, দপ্তর সম্পাদক ও বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক শেখ জসিম উদ্দিন, আওয়ামী লীগ নেতা ঝোটন তরফদার, আব্দুল মান্নান, কানাডা ছাত্রলীগের সভাপতি ওবায়দুর রহমান, তাওহীদ খান আশিক, তৌহিদুর রহমান দুর্জয়, নাসের মাহমুদ রিদয়, রিশাদ,ইশতিয়াক,স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম আহবায়ক তাসমীন শাওন, মনিরুল ইসলাম তারেক, সিদ্ধার্থ সাহা, 
এছাড়া আরও উপস্থিত ছিলেন মোহাম্মদ ইয়াসমিন মজুমদার, জাহিদ চৌধুরী, মোহাম্মদ আলী তারিক, মো: বাবুল পারভেজ, কালা চান দেব, খন্দকার এ হক, সামসুল ইসলাম, হাসান আহমেদ,মোহাম্মদ ইসলাম, ইমারত আহমেদ, খোকন শেখ সহ আরও অনেকে।
 

//এল//

নোয়াখালীতে উচ্ছেদ আতংকে এলাকাবাসীর মানববন্ধন

দেশে এই প্রথম চোয়াল প্রতিস্থাপন, বিশ্বে নজিরবিহীন

বৃষ্টি নিয়ে যে সুখবর দিলো আবহাওয়া অফিস

সমঝোতায় সাংবাদিক ও শিল্পীরা

বিনা অভিজ্ঞতায় ব্যাংকে চাকরি

নোরা ফাতেহির মন্তব্যে ক্ষুদ্ধ নেটিজেনরা

রান্না ভালো না হওয়ায় স্ত্রীকে জানালা দিয়ে ফেলে দিলেন স্বামী!

গরমে প্রশান্তি দেবে তেঁতুল গুড়ের শরবত

তীব্র গরমে ট্রেনের ব্রেকে আগুন, আহত ১০

স্ত্রীকে ২০০ টুকরার পর গুগলে জানতে চাইলেন লাভ-ক্ষতি

‘শেরে বাংলার কর্মপ্রচেষ্টা নতুন প্রজন্মকে অনুপ্রাণিত করবে’

রাজধানীর যেসব এলাকায় ১২ ঘণ্টা গ্যাস থাকবে না আজ

গুচ্ছের ভর্তি পরীক্ষা আজ

শেরে বাংলা এ কে ফজলুল হকের মাজারে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

বৃষ্টি কবে হবে, জানাল আবহাওয়া অফিস