ঢাকা, বাংলাদেশ

শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪

English

প্রবাস

কানাডায় মহান স্বাধীনতা দিবস উদযাপন

লায়লা সেরনিয়াবাত, কানাডা থেকে :

প্রকাশিত: ১০:২৫, ২৭ মার্চ ২০২৪

কানাডায় মহান স্বাধীনতা দিবস উদযাপন

কানাডায় মহান স্বাধীনতা দিবস উদযাপন

বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, টরন্টোতে আজ কানাডার স্থানীয় সময় ২৬ শে মার্চ যথাযোগ্য মর্যাদা ও উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করা হয়েছে। দিবসের শুরুতেই বাংলাদেশ হাউসে জাতীয় পতাকা উত্তোলন করা হয় এবং কনস্যুলেট প্রাঙ্গনে এক আলোচনা সভার আয়োজন করা হয়। 

অনুষ্ঠানের শুরুতে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এরপর মহান এ দিবস উপলক্ষে মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী এবং মাননীয় পররাষ্ট্র মন্ত্রীর প্রদত্ত বাণী পাঠ করা হয়।

 কনসাল জেনারেল  মোঃ ফারুক হোসেন তাঁর বক্তব্যের শুরুতে বাংলাদেশের স্হপতি, স্বাধীনতার মহানায়ক, জাতির পিতার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে উপস্থিত সকলকে মহান স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানান। তিনি বলেন বঙ্গবন্ধুর নেতৃত্বে দীর্ঘ ন’মাস সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে আমরা পেয়েছি স্বাধীন সার্বভৌম বাংলাদেশ। যে কোন ত্যাগের বিনিময়ে বাঙ্গালিদের অধিকার ও আত্মমর্যাদা রক্ষার প্রশ্নে বঙ্গবন্ধু ছিলেন অটল। বঙ্গবন্ধু সবসময় একটি সুখী উন্নত সমৃদ্ধ সোনার বাংলা গড়ার স্বপ্ন দেখতেন। তিনি আরও বলেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে অভূতপূর্ব উন্নয়ন সাধিত হয়েছে। বাংলাদেশের উন্নয়নের এই গতিধারা অব্যাহত রেখে অতি দ্রুত বঙ্গবন্ধুর স্বপ্নের ‘সোনার বাংলা’ তথা ২০৪১ সালের মধ্যে ‘স্মার্ট বাংলাদেশ’ গড়ার লক্ষ্যে সকলকে একসাথে কাজ করার আহ্বান জানান।


মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপনের অংশ হিসেবে আগামী ১৮ এপ্রিল ২০২৪ তারিখে টরোন্টোর মাউন্ট বাটেন স্যালুন , চেলশিয়া হোটেলে  বিদেশি কূটনীতিক, অন্টারিও সরকারের উচ্চপদস্থ কর্মকর্তা, টরন্টোতে বসবাসরত প্রবাসী বাংলাদেশি ও নেতৃবৃন্দ, সাংবাদিক এবং ছাত্রছাত্রীদের অংশগ্রহনে এক বর্ণাঢ্য সংবর্ধনা-এর আয়োজন করা হবে।


অনুষ্ঠানের শেষে মহান মুক্তিযুদ্ধের সকল শহিদ বীর মুক্তিযোদ্ধাদের আত্মার মাগফিরাত কামনা করে এবং দেশের শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।
 

//এল//

বিনা অভিজ্ঞতায় ব্যাংকে চাকরি

নোরা ফাতেহির মন্তব্যে ক্ষুদ্ধ নেটিজেনরা

রান্না ভালো না হওয়ায় স্ত্রীকে জানালা দিয়ে ফেলে দিলেন স্বামী!

গরমে প্রশান্তি দেবে তেঁতুল গুড়ের শরবত

তীব্র গরমে ট্রেনের ব্রেকে আগুন, আহত ১০

স্ত্রীকে ২০০ টুকরার পর গুগলে জানতে চাইলেন লাভ-ক্ষতি

‘শেরে বাংলার কর্মপ্রচেষ্টা নতুন প্রজন্মকে অনুপ্রাণিত করবে’

রাজধানীর যেসব এলাকায় ১২ ঘণ্টা গ্যাস থাকবে না আজ

গুচ্ছের ভর্তি পরীক্ষা আজ

শেরে বাংলা এ কে ফজলুল হকের মাজারে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

বৃষ্টি কবে হবে, জানাল আবহাওয়া অফিস

নারীর প্রতি বৈষম্য দূর করতে সরকার নিরন্তর কাজ করছে

গরমে চা খাওয়া কি ঠিক?

তাপমাত্রা কমাতে হিট অফিসারের নতুন উদ্যোগ

কোথায় হবে অনন্ত এবং রাধিকার বিয়ে?