ঢাকা, বাংলাদেশ

বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪

English

প্রবাস

কানাডায় ’আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ব্যতিক্রমী আয়োজন

আহসান রাজীব বুলবুল, কানাডা থেকে:

প্রকাশিত: ১৩:২৭, ২০ ফেব্রুয়ারি ২০২৩; আপডেট: ১৩:২৯, ২০ ফেব্রুয়ারি ২০২৩

কানাডায় ’আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ব্যতিক্রমী আয়োজন

কানাডায় ’আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ব্যতিক্রমী আয়োজন

বাংলাদেশ কানাডা এসোসিয়েশন অফ ক্যালগেরি'র উদ্যোগে কানাডার ক্যালগেরি'তে "শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস"র তিনদিন ব্যাপী একুশের অনুষ্ঠানমালার আজ প্রথম দিনে এক ব্যতিক্রম উদ্যোগের মধ্যে ছিল ক্যালগেরি শহরের বিভিন্ন স্থানে মাতৃভাষার জন্য ভালোবাসা নামক  কূৎকলা প্রদর্শনী।

 প্রবাস জীবনে হৃদয়ে বাংলাদেশ এবং  মাতৃভাষাকে ধারণ করে মোশারেফ হোসেন মাসুদের পরিকল্পনায় প্রবাসী বাঙালিরা বিভিন্ন পোস্টার, প্লেকাড ও ব্যানার নিয়ে ক্যালগেরির সিটি হল, এল আর টি ষ্টেশন, ইউনিভার্সিটি অফ ক্যালগেরির ক্যাম্পাস সহ  বিভিন্ন স্থানে কৃৎকলা প্রদর্শন করে। 

এ সময়ে উপস্থিত ছিলেন বাংলাদেশ কানাডা এসোসিয়েশন অফ ক্যালগেরি'র সভাপতি কয়েস চৌধুরী, সহ-সভাপতি শাহেদ হাসান, কাজী জুনায়েদ আহমেদ সুমন, ইকবাল রহমান, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আসিফ হোসেন,মাইনুর রহমান, সেলিম আহমেদ, সঞ্জীব কর্মকার, রিপন তালুকদার, সাকিব হোসেন , মাহফুজুল হক, রকিন আশরাফ এবং রিফাত জুবায়ের।

বাংলাদেশ কানাডা এসোসিয়েশন অফ ক্যালগেরি'র সভাপতি কয়েস চৌধুরী জানান, একুশে ফেব্রুয়ারি আমাদের অহংকার। 
আমাদের নতুন প্রজন্মের মাঝে একুশের চেতনাকে ছড়িয়ে দিতে এবং প্রজন্ম থেকে প্রজন্মান্তরে আমাদের এই অহংকার জাগিয়ে রাখতেই আমাদের আজকের এই আয়োজন। 


চারুশিল্পী মোশারেফ হোসেন মাসুদ জানান, বহুসংস্কৃতির দেশ কানাডায় একুশের চেতনাকে ধারণ করে দেশীয় সংস্কৃতি ও মাতৃভাষা দিবসের গুরুত্ব তুলে ধরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে আজ আমরা কৃতকলা প্রদর্শন করেছি। আমাদের উদ্দেশ্য ও লক্ষ্য বিভিন্ন দেশের ভাষা-ভাষী'র মধ্যে এবং আমাদের নতুন প্রজন্মের মধ্যে আমাদের অহংকারের ভাষা কে প্রজ্জ্বলিত করা এবং একুশের চেতনা কে তুলে ধরা।


উল্লেখ্য বাংলাদেশ কানাডা এসোসিয়েশন অফ ক্যালগেরি'র আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে তিনদিন ব্যাপী একুশের অনুষ্ঠানমালার  দ্বিতীয় দিন আগামী কাল ২০ শে ফেব্রুয়ারি বিকাল তিনটায় শিশু কিশোরদের চিত্রাংকন প্রতিযোগিতা এবং বিকাল পাঁচটায় ফেইস পেইন্টিং। সন্ধ্যা সাতটায় একুশের চেতনা এবং একুশের সঠিক ইতিহাস তুলে ধরতে বাংলাদেশ সেন্টারে দেখানো হবে পূর্ণদৈর্ঘ্য বাংলা চলচ্চিত্র রওশন জামিল, আনোয়ার হোসেন, রাজ্জাক-সুচন্দা অভিনীত "জীবন থেকে নেয়া"। 

রাত ১২:১ মিনিটে ক্যালগেরির বাংলাদেশ সেন্টারে প্রথম বারের মত একুশের প্রথম প্রহরে শহীদ মিনারের শহীদ বেদীতে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে পুষ্পস্তবক অর্পণ করা হবে। এর আগে একুশের কবিতার সাথে নূত্য পরিবেশন করবে
ক্যালগেরির স্বনামখ্যাত নৃত্যশিল্পী ও মুক্তবিহঙ্গ' এর নাট্যকর্মী মৌ ইসলাম।

অনুষ্ঠান মালার তৃতীয় দিনে একুশে ফেব্রুয়ারি বিকালে পুরস্কার বিতরণী, আলোচনা সভা এবং একুশের সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনের মধ্য দিয়ে তিনদিন ব্যাপী একুশের অনুষ্ঠান মালার সমাপ্ত হবে।
 

//এল//

বার্সেলোনায় সীফুড এক্সপো গ্লোবালে বাংলাদেশের প্যাভিলিয়ন উদ্বোধন 

বিরল এক মহাজাগতিক ঘটনার সাক্ষী হলো দেশ

আরও ৩ দিন হিট অ্যালার্ট জারি

মিয়ানমার সেনাসহ ২৮৮ জনকে ফেরত পাঠাল বিজিবি

প্রিমিয়ার ব্যাংকের নতুন ব্যবস্থাপনা পরিচালক ও সিইও জাফর

ইন্টিলিজেন্স ভিত্তিক পুলিশিং বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

৪১ জেলায় তাপপ্রবাহ, আরও বাড়বে গরমের তীব্রতা

আওয়ামী লীগ থেকে বহিষ্কার নারী কাউন্সিলর

সিয়ামের নায়িকা হচ্ছেন বুবলী

বাড়ছে না শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি

বিএফডিসিতে সাংবাদিকদের ওপর হামলার ঘটনায় মানববন্ধন

ইসলামী ব্যাংকের ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা

সাজেকে শ্রমিকবাহী ট্রাক খাদে, নিহত ৬

গ্যাটকো মামলায় খালেদার অভিযোগ গঠনের শুনানি পেছাল

আবারো কমলো স্বর্ণের দাম