ঢাকা, বাংলাদেশ

শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪

English

প্রবাস

প্রকৌশলী মোঃ কাদির এপিইজিএ ’এর চেয়ার নির্বাচিত 

আহসান রাজীব বুলবুল, কানাডা থেকে:

প্রকাশিত: ১৩:২২, ১০ ফেব্রুয়ারি ২০২৩

প্রকৌশলী মোঃ কাদির এপিইজিএ ’এর চেয়ার নির্বাচিত 

প্রকৌশলী মোঃ কাদির এপিইজিএ ’এর চেয়ার নির্বাচিত 

কানাডার আলবার্টার ক্যালগেরির প্রবাসী বাঙালিদের প্রিয় ব্যক্তিত্ব প্রকৌশলী মোহাম্মদ কাদির অ্যাসোসিয়েশন অব প্রফেশনাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড জিওসায়েন্টিস্ট অব আলবার্টার (এপিইজিএ) ক্যালগেরি শাখার চেয়ার নির্বাচিত হয়েছেন।

একই সংগঠনে এর পূর্বে তিনি ভাইস-চেয়ারম্যান এবং দুইবার কোষাধ্যক্ষ হিসেবে নির্বাচিত হয়েছিলেন। তিনিই প্রথম বাঙালি হিসেবে এই দায়িত্ব গ্রহণ করেছেন। এপিইজিএ আলবার্টার প্রকৌশলী এবং জিওসাইন্স প্রফেশনের একটি রেগুলেরটি সংস্থা।

প্রকৌশলী মোহাম্মদ কাদির সিলেটের মৌলভীবাজার কুলাউড়া উপজেলায় এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে ১৯৮৬ সালে ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগে পড়ালেখা শেষ করে বাংলাদেশের বৃহৎ শিল্প প্রতিষ্ঠানে দীর্ঘ পনেরো বছর চাকরি করেন এবং এরপর তিনি কানাডায় পাড়ি জমান। বর্তমানে তিনি কানাডার ক্যালগেরিতে বৃহৎ অয়েল কোম্পানি সানকোর ইন করপোরেটেডে বিশেষজ্ঞ প্রকৌশলী হিসেবে কর্মরত আছেন।


প্রকৌশলী মোহাম্মদ কাদির সিলেট অ্যাসোসিয়েশন অব ক্যালগেরির সহ-সভাপতি এবং আলবার্টা আওয়ামী লীগের সভাপতি। এ ছাড়াও তিনি দেশ-বিদেশের বিভিন্ন সামাজিক সংগঠন ও সেবা মূলক কর্মকাণ্ডের সাথে জড়িত। 

গনমাধ্যম কে দেওয়া একান্ত সাক্ষাৎকারে প্রকৌশলী মোহাম্মদ কাদির বলেন, বিশ্বের বুকে বাংলাদেশের লাল-সবুজ পতাকাকে তুলে ধরার লক্ষ্যে কাজ করে যাচ্ছি। আমি মনে করি এই সম্মান পুরো বাঙালি জাতির। তিনি বলেন, আমি চাই প্রচুরসংখ্যক প্রবাসী বাঙালিরা এদেশে এসে বাংলাদেশের অর্থনীতি ও অবকাঠামো উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করুক, পাশাপাশি আমাদের প্রবাসীদেরও বাংলাদেশের সেবামূলক কর্মকাণ্ডে এগিয়ে আসা উচিত।

মানবসেবার প্রত্যয় নিয়ে ইতোমধ্যেই প্রকৌশলী মোহাম্মদ কাদির তার নিজ এলাকায় স্কুল প্রতিষ্ঠানসহ বিভিন্ন সেবামূলক কাজে প্রত্যক্ষভাবে জড়িত।

উল্লেখ্য, ব্যক্তিগত জীবনে মিষ্টভাষী সদালাপী প্রকৌশলী মোহাম্মদ কাদির বিবাহিত এবং দুই সন্তানের জনক। তার সহধর্মিণী জাফরান জামবর্ণা এইচ জামানা একজন সাংস্কৃতিক ব্যক্তিত্ব। তার এই কৃতিত্বে ক্যালগেরির বিভিন্ন সংগঠন ও প্রবাসী বাঙালিরা সাধুবাদ জানিয়েছেন।


 

//এল//

ভারতের ভূতুড়ে ৫ শহর

বাংলাদেশের টি-টোয়েন্টি দল ঘোষণা

কানাডার কুইন্স পার্কে বাংলাদেশের লাল সবুজের পতাকা উত্তোলন

ইফতার পার্টি করে মিথ্যাচার চালাচ্ছে বিএনপি : কাদের

বুবলীর পর মাহির ছেলের জন্মদিনে সরব পরীমণি 

বন্ধ্যাত্বের অন্যতম কারণ এন্ডোমেট্রিয়োসিস, সতর্ক হোন

এভারকেয়ারে চাকরি, লাগবে না অভিজ্ঞতা 

ভিকারুননিসায় আরও ৩৬ ছাত্রীর তথ্য ফাঁস!

টাঙ্গাইলে শাড়ি তৈরিতে ব্যস্ত সময় পার করছেন তাঁতীরা

নারী শিক্ষার্থীদের ঝরে পড়ার হার ৩৪.৮৭ শতাংশ

বঙ্গবন্ধু রেল সেতুর পৌনে ৪ কিলোমিটার দৃশ্যমান

সেতু থেকে খাদে পড়ে বাসে আগুন, নিহত ৪৫

রাজধানীতে ঝাল কমতে শুরু করেছে পেঁয়াজের

৮ এপ্রিলের ট্রেনের টিকিট পাওয়া যাচ্ছে আজ

ঈদ যাত্রার ২৮ হাজারের বেশি টিকিট বিক্রি