ঢাকা, বাংলাদেশ

শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪

English

অর্থনীতি

রাজধানীতে ঝাঁজ কমতে শুরু করেছে পেঁয়াজের

শাহীন খন্দকার:

প্রকাশিত: ১০:৪৬, ২৯ মার্চ ২০২৪; আপডেট: ২১:৩৪, ২৯ মার্চ ২০২৪

রাজধানীতে ঝাঁজ কমতে শুরু করেছে  পেঁয়াজের

সংগৃহীত ছবি

রোজার ১৮ দিন চলছে বাজারে পেঁয়াজের দাম কমলো। আজ (২৯ মার্চ) শুক্রবার ভারতে চলমান নিষেধাজ্ঞার মধ্যেও দেশটি থেকে ৫০ হাজার টন পেঁয়াজ আসতে যাচ্ছে দেশে। এর মধ্যে প্রথম ধাপে ১ হাজার ৬৫০ টন পেঁয়াজ আসতে পারে ।
এদিকে ভারতীয় পেঁয়াজের আমদানির খবরে ধীরে ধীরে দেশের বাজারে কমতে থাকে পণ্যটির দাম। খুচরা বাজারে প্রতি কেজি পেঁয়াজ ৬০ থেকে ৬৫ টাকা থেকে কমে ৫০ থেকে ৫৫ টাকায় বিক্রি হচ্ছে। আর পাইকারি বাজারে প্রতিকেজি পেঁয়াজ ৪৭ থেকে ৫৩ টাকা থেকে কমে বিক্রি হচ্ছে ৪২ থেকে ৫২ টাকায়।
রাজধানীর কারওয়ান বাজারের এক ব্যবসায়ী বলেন, পেঁয়াজ রপ্তানিতে ভারত নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানোর সঙ্গে সঙ্গে মানুষ প্রচুর পরিমাণে পেঁয়াজ কিনেছে। তাই বাজারে পণ্যটির চাহিদা কমে গেছে। এ ছাড়া পেঁয়াজের মৌসুম হওয়ায় ইতোমধ্যে খেত থেকে প্রচুর পরিমাণে পেঁয়াজ বাজারে আসায় দাম কমে গেছে।
পাবনার সাঁথিয়া উপজেলার পেঁয়াজ চাষি আশরাফ সরকার জানান, তিন দিন আগে তিনি প্রতি কেজি পেঁয়াজ ৪২ টাকায় বিক্রি করেছেন। এখন প্রতি কেজি পেঁয়াজ বিক্রি করছেন ৩৭ টাকায়।
ফরিদপুরের মধুখালীর পেয়াঁজ ব্যবসায়ী জহিরুল বলেন, বাজারে পেঁয়াজ বিক্রি করতাম। তারা দাম কম দেওয়ায় কারওয়ান বাজারে পেঁয়াজ নিয়ে যাই। পরিবহনের জন্য বাড়তি টাকা খরচ হয়েছে। সবমিলিয়ে লাভ হয়নি।
ভারতের রপ্তানি নিষেধাজ্ঞার ঘোষণার পর পেঁয়াজের দাম দুইদিন বেশি ছিল উল্লেখ করে কৃষি বিপণন অধিদপ্তরের সহকারী পরিচালক সুলতানা নাসিরা বলেন, পেঁয়াজের মৌসুম হওয়ায় বাড়তি দাম স্থায়ী হয়নি। বাজারে দেশি পেঁয়াজ চলে আসায় দাম কমে গেছে।
প্রসঙ্গ ২০২৩ সালের ২৮ অক্টোবর ভারত পেঁয়াজ রপ্তানির ওপর ৩১ ডিসেম্বর পর্যন্ত নিষেধাজ্ঞা দেয়। পরে এর মেয়াদ ৩১ মার্চ পর্যন্ত বাড়ানো হয়। আর চলতি বছরের ২৩ মার্চ ভারত পেঁয়াজ রপ্তানির ওপর নিষেধাজ্ঞা অনির্দিষ্টকালের জন্য বাড়ানোর ঘোষণা দেয়। তখন দেশের বাজারে পণ্যটির দাম কিছুটা বাড়লেও, দুইদিন পর থেকে কমতে শুরু করে।
রাজধানীর কাওরান বাজারের পেঁয়াজ ব্যবসায়ী রহমান শেখ বলেন, হটাৎ করেই বাজারে পেঁয়াজের দাম কমেছে। গত সোমবার আড়ত থেকে ৬০ টাকা কেজিতে পেঁয়াজ কিনে এনে আজ তা ৫০ টাকাতেই বিক্রি করছি। গত শুক্রবার পেঁয়াজের কেজি ৬৫-৭০ টাকা বিক্রি করেছি।
এদিকে আমাদের রাজবাড়ীর প্রতিনিধি জানিয়েছেন, ভালো ফলন ও কাঙ্খিত বাজারদওে খুশি হয়েছিলো রাজবাড়ী ফরিদপুর, মধুখালী, বোয়ালমারী ,আলফাডাঙার পেয়াঁজ চাষীরা। তবে দুশ্চিন্তা বাড়িয়ে দিয়েছে সংরক্ষন ব্যবস্থা।
চাষীরা বলছেন, এই প্রক্রিয়ায় প্রতি বছর পেঁয়াজ নষ্ট হচ্ছে প্রায় ৩০ভাগ পেঁয়াজ। এজন্য সংরক্ষণের জন্যে সরকারের নিকট সহযোগিতার দাবি করেছেন চাষীলা।ভালো ফলনে চাষীরা খুশি হলেও ভারতীয় আমদানীকৃত পেঁয়াজদেশে আসছে এসংবাদে দুশ্চিন্তা বেড়েগেছে। আবহাওয়া খারাপ তাই দ্রুত মাঠ থেকে পেয়াজ তুলে আনছেন কৃষকেরা ফলে ছড়িয়ে ছিটিয়ে পড়ে আছে ঘরে উঠানে পেয়াঁজ আর পেয়াঁজ।
বাজারদরও মিলছেনা ভালো। সংরক্ষনের অভাবে প্রতি বছরই গুনতে হচ্ছে লোকসান বলে জানিয়েছেন কৃষকেরা। কৃষক রিয়াজ বলেন, আমরা নিজেদেও মতো করে মাচা কওে পেয়াঁজ সংরক্ষন করি। অনেক সময় আলো-বাতাসের কারনে অতিরিক্ত গরমে পেয়াঁজ নষ্ট হয়। আর মেঝেতে রাখলে নিচের পেয়াঁজগুলো পচেঁ যায়। রয়েছে পোকামাকড়ের আক্রমন ফলে নষ্ট হয়ে যায়। রাজবাড়ী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আবুল কালাম আজাদ জানিয়েছেন,বৃষ্টি হলে পেয়াঁজসংরক্ষনে  কিছুটা সমস্যা হয়। স্যাতস্যাতে আবহাওয়ায় পন্যটির জন্য ক্ষতিকর। এজন্য কৃষককে তিনি পরামর্শ দিয়েছেন,
রাজবাড়ী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক আবুল কালাম আজাদ বলেন, বৃষ্টি হলে পেঁয়াজ সংরক্ষণে কিছুটা সমস্যা হয়। স্যাঁতসেঁতে আবহাওয়া পণ্যটির জন্য পাকাপক্ত ক্ষেত থেকে তুলার। তাহলে আর ক্ষতি হওয়ার সম্ভবনা নেই।
হওয়া পিয়াঁজ ক্ষতিকারক। এজন্য কৃষকদের পরামর্শ দিচ্ছি আমরা, যাতে তারা পরিপক্ব হওয়ার পরে পেঁয়াজ তোলে। গাছ শুকিয়ে গেলে তুলতে হবে। তাতে কোনো ক্ষতি হয় না। কৃষি অধিদপ্তরের হিসাবে চলতি মৌসুমে বাজবাড়িতে পেয়াঁজ চাষ হয়েছে ৩৬ হাজার হেক্টর জমিতে । সংশ্লিষ্টদেও আশা আবহাওয়া অনুকুলে থাকলে উৎপাদন ছাড়াবে ৫ লাখ টন।

//এল//

নোরা ফাতেহির মন্তব্যে ক্ষুদ্ধ নেটিজেনরা

রান্না ভালো না হওয়ায় স্ত্রীকে জানালা দিয়ে ফেলে দিলেন স্বামী!

গরমে প্রশান্তি দেবে তেঁতুল গুড়ের শরবত

তীব্র গরমে ট্রেনের ব্রেকে আগুন, আহত ১০

স্ত্রীকে ২০০ টুকরার পর গুগলে জানতে চাইলেন লাভ-ক্ষতি

‘শেরে বাংলার কর্মপ্রচেষ্টা নতুন প্রজন্মকে অনুপ্রাণিত করবে’

রাজধানীর যেসব এলাকায় ১২ ঘণ্টা গ্যাস থাকবে না আজ

গুচ্ছের ভর্তি পরীক্ষা আজ

শেরে বাংলা এ কে ফজলুল হকের মাজারে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

বৃষ্টি কবে হবে, জানাল আবহাওয়া অফিস

নারীর প্রতি বৈষম্য দূর করতে সরকার নিরন্তর কাজ করছে

গরমে চা খাওয়া কি ঠিক?

তাপমাত্রা কমাতে হিট অফিসারের নতুন উদ্যোগ

কোথায় হবে অনন্ত এবং রাধিকার বিয়ে?

ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা