ঢাকা, বাংলাদেশ

শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪

English

বৃত্তের বাইরে

সীমিত লাভে নারী উদ্যোক্তাদের ব্যবসা করতে হচ্ছে

শাহীন খন্দকার: 

প্রকাশিত: ১৫:১৪, ২৬ এপ্রিল ২০২৩; আপডেট: ১৫:০৮, ৩১ মে ২০২৩

সীমিত লাভে নারী উদ্যোক্তাদের ব্যবসা করতে হচ্ছে

নারী উদ্যোক্ত তাকওয়া জাহান লিপি:

তাকওয়া জাহান লিপি টাঙ্গাইলের ভুঞাপুর ইব্রাহিম খাঁ বিশ্ববিদ্যালয় কলেজ থেকে বাণিজ্য বিভাগে বি এ অর্নাস মাস্টার্স করেন। মাস্টার্স শেষ হওয়ার পরই তার বিয়ে হয়ে যায়। তার স্বপ্ন ছিল আত্মনির্ভরশীল হওয়ার। সেই স্বপ্নের পালে হাওয়া লাগে ফেইসবুকে উদ্যোক্তাদের বিভিন্ন পোষ্ট দেখে।  উৎসাহিত হন অনলাইন ব্যাবসার প্রতি। 

তিনি ডিজিটাল স্কিল ফর বাংলাদেশ ই-কর্মাস এসোসিয়েশনের প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট রাজিব আহমেদের তত্বাবধানে কাজ করছেন একজন নারী উদ্যোক্তার প্রয়াসে। বর্তমানে রাজিব আহমেদের অধীনে সারাদেশে ৫ লাখ ৮০ হাজার নারী ও পুরুষ উদ্যোক্তা কাজ করছে। লিপিও তাদের সঙ্গে টাঙ্গাইলের তাঁতের শাড়ি, থ্রি পিচ, তাঁতের শাল ও ওড়না নিয়ে অনলাইন ব্যবসা শুরু করেছেন। এক বছর আগে অল্প পুঁজি নিয়ে শুরু করা তার এই অনলাইন ব্যবসায় এখন মূলধন দাঁড়িয়েছে আড়াই লাখ টাকায়। ভবিষ্যতে এ ব্যবসা আরো এগিয়ে নিতে চান তিনি। 

লিপি বলেন, অনেক নারী ইদানীং অনলাইন ব্যবসার সঙ্গে জড়িত। বর্তমান যান্ত্রিক কর্মব্যস্ত দৈনন্দিন জীবনের প্রতিটি ক্ষেত্র আজ প্রযুক্তিনির্ভর। পিছিয়ে নেই ঘরের নারীরা। স্বামী-সন্তান সংসার সামলিয়ে পবিত্র ঈদুল ফিতরের রোজার প্রথম থেকে ঈদের পূর্বদিন পর্যন্ত বিক্রি হয়েছে ৩০ হাজার টাকা। ঈদের পরের চারদিনে বিক্রি হয়েছে ১৫ হাজার টাকা। আর এসবই সম্ভব হয়েছে  ফেইসবুক অনলাইন প্রযুক্তি ব্যবহারে।

সমস্যা নিয়ে তিনি বলেন, একটু সমস্যা হয় ফেইসবুক পেইজে গ্রাহকের চাহিদা রুচি দুইটা মিলিয়েই কাপড় সংগ্রহ করতে হয়। স্বামী সন্তান ঘরে রেখে ১৫ দিন পরপর টাঙ্গাইলে পাতরাইল, বাজিতপুর কালিহাতীর বলল্লার তাঁতিদের সঙ্গে বসতে হয়। তাঁতিদের কাপড়েরর রঙ, ডিজাইন বলে দিয়ে আসতে হয়। এর পরে তাঁতি মোবাইল ফোন দেয়, গিয়ে  কাপড় নিয়ে আসতে হয়। এক কথায় গ্রাহকের চাহিদা আর ডিজাইন রং নিয়ে প্রতি মুর্হূতে ভাবতে হয়, আমরা যারা অনলাইন ব্যাবসা করছি।

কারণ আমাদের মাথায় রাখতে হয়, রাজধানীর বিভিন্ন অভিজাত শোরুমের ব্যবসায়ীদের চেয়ে ভালো জিনিষটা গ্রাহকের হাতে পৌছাতে হচ্ছে। সেই সঙ্গে দাম ও সাশ্রয় রাখতে হচ্ছে। প্রতি মুর্হূতে বিভিন্ন অভিজাত শোরুমের সঙ্গে অনলাইন ব্যবসায়িদের প্রতিযোগিতায় থাকতে গিয়ে লাভের অংশ ছেড়েই ব্যাবসা করতে হচ্ছে। এক প্রশ্নের উত্তরে লিপি বলেন, আমাদের লাভ হয় তবে খুবই কম। তিনি আরো বলেন, দেখুন অনলাইন ফ্যাশন হাউস, জুয়েলারি হাউসসহ নিত্যপণ্যের সম্ভার এখন অনলাইনে। ঘরে বসে ফোন করে কিংবা মেসেজ পাঠিয়ে পছন্দের পণ্যটি ক্রেতাদের পৌঁছে দিচ্ছে অনলাইনে নারী উদ্যোক্তারা। পুরুষের পাশাপশি নারী উদ্যোক্তারাও আয়ের পথ হিসেবে বেছে নিয়েছেন অনলাইন ব্যবসাকে এখন।

তিনি আরও জানান, তার মতই পারিবারিক কাজের ফাঁকে ঘরে বসেই অনলাইনে পণ্য কেনাবেচার মাধ্যমে অর্থ উপার্জন করে পরিবারের আর্থিক চাহিদা মেটাচ্ছে টাঙ্গাইলের অন্তত দুই শতাধিক নারী উদ্যোক্তা ঢাকায় বসে ব্যবসা করছেন। অল্প পুঁজি বিনিয়োগ করেই সফলতাও পাচ্ছে অবসরে বসে থাকা এসব নারীরা।

রাজধানী ধানমন্ডির নারী উদ্যোক্তা সূষমী আফরোজ শীলা বলেন, করোনা মহামারির কারণে পরিবারের অনেকের আয়ের পথ বন্ধ হওয়ায় অনলাইন ভিত্তিক ব্যবসায় জড়িত হয়ে পড়ে নারীরা। আমিও তাদের মধ্যে একজন।আমাদের অনলাইন নারী উদ্যোক্তাদের মধ্যে কলেজ-বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থী ও গৃহিণীদের পাশাপাশি পিছিয়ে নেই সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের চাকরিজীবীরাও।

তিনি বলেন, বাংলাদেশের নারীদের ঘরে বসে কাজ করার সুযোগ তৈরি করে দিয়েছে ই-কমার্স। গত কয়েক বছরে অনলাইনভিত্তিক ই-কমার্স ব্যবসার বিশাল একটি বাজার গড়ে উঠেছে। আর দেশের অনলাইন ব্যবসা প্রতিষ্ঠানের একটি বড় অংশেরই নেতৃত্ব দিচ্ছেন নারী উদ্যোক্তারা। তিনি বলেন, নারী শিক্ষা, সাহিত্য, সংস্কৃতি, রাজনীতিতে, সাংবাদিকতা, ফুটবল, ক্রিকেটখেলাসহ নানা দিক থেকে এগিয়ে যাচ্ছে। ঠিক তেমনিভাবে আমরা নারীরাও অনলাইন ব্যবসা-বাণিজ্যে এগিয়ে যাচ্ছি।
অপর এক প্রশ্নের জবাবে শীলা বলেন,পবিত্র ঈদুল ফিতর ঈদে ঘরে বসে,অনলাইন ব্যবসায়  সফলতা লাভ করছেন। তিনি আরো জানান নরসিংদী ও ইসলামপুর থেকে থ্রিপিচ আর ঔড়না বড়দের আর ছোটদের  পোশাক সংগ্রহ করেছেন। এর পরে ফেইসবুক পেইজে ছবি তুলে পোষ্ট করেছি। 

ভালোই বিক্রি হয়েছে পবিত্র ঈদুল ফিতরের ঈদে প্রায় লাভ হয়েছে ২০ হাজার টাকা। কারণ আমি নতুন তাই এতেই আমি সন্তোষ্ট। শীলা বলেন, অনলাইন ব্যবসা বা ই-কমার্সের ধারণাটি আমার নেই। তারপরেও অনলাইনের মাধ্যমে কেনাকাটার প্রতি মানুষের ঝোঁক দিনে দিনে বাড়ছে।

এ বিষয়টিকে একটি ইতিবাচক দিক হিসেবে দেখছেন অনলাইন ব্যবসার সঙ্গে সম্পৃক্তরা বলেন, দেশে অনলাইনে ব্যবসা চালু হওয়ায় অনেক ক্ষেত্রেই জনগণকে কষ্ট করে মার্কেটে যেতে হচ্ছে না। বরং ক্রেতা এখন ঘরে বসেই অনলাইনের মাধ্যমে তার পছন্দের জিনিসটি অর্ডার দিয়ে দ্রুততম সময়ের মধ্যে কিনতে পারছেন। আবার এক্ষেত্রে বিকাশের মাধ্যমে বিল পরিশোধও অনলাইনের মাধ্যমে ঘরে বসেই করতে পারছেন। ফলে কোন ঝামেলা না থাকায় অনলাইন ব্যবসা মানুষের জীবনকে স্বাচ্ছন্দময় ও সহজ করে তুলছে।

কথা হয় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-রেজিষ্টার ডা. মীর্জা নাহিদা হোসেন বন্যার সঙ্গে তিনি বলেন, শুনেছি আমাদের মেয়েরা অনলাইন শপের জন্য নানা ধরনের শাড়ি-কাপড়, পোশাক-পরিচ্ছদ, খেলনা, প্রসাধনী, আর্টিফিসিয়াল গহনাসহ নানান জিনিস মূল্য, ভ্যাট ও কাস্টম চার্জ অনলাইনের মাধ্যমে পরিশোধ করে বিশ্বের বিভিন্ন দেশ থেকে নিয়ে আসেন।

ডা. বন্যা বলেন শুনেছি, এরপর ওইসব জিনিপত্রের ছবি তারা অনলাইন শপের ওয়ালে পোস্ট করেন। তারপর ক্রেতারা তার অনলাইন শপ থেকে ছবি দেখে পছন্দের ও প্রয়োজনীয় জিনিসপত্র বাছাই করেন। বাছাইকৃত জিনিসপত্র কেনার জন্য অনলাইনের মাধ্যমেই অর্ডার করেন। এরপর অর্ডার অনুযায়ী তিনি ক্রেতাদের কাছে জিনিসপত্র পৌঁছে দেওয়ার ব্যবস্থা করেন। দেশের অসংখ্য নারী অনলাইন ব্যবসার সঙ্গে সম্পৃক্ত হয়ে সফলতা লাভ করছেন।

আমি মনে করি  এ ব্যবসার ক্ষেত্রে সবচেয়ে বড় চ্যালেঞ্জ বা বিষয় হচ্ছে ক্রেতার বিশ্বস্ততা অর্জন করা, যা অনেকটাই কঠিন। তবে একবার বিশ্বস্ততা অর্জন করলে পরবর্তীতে সমস্যা হয় না। অনলাইন ব্যবসায়ী নারীরা তাদের এই বিশ্বস্ততা ধওে রাখবেন, তারা এগিয়ে যান এবং আমি তাদের সাফল্য কামনা করছি।


 

//জ//

বাংলাদেশ ব্যাংকে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞা

টাঙ্গাইল শাড়িসহ ১৪টি জিআই পণ্যের সনদ বিতরণ

জিআই স্বীকৃতি পেল রাজশাহীর মিষ্টি পান

চুয়াডাঙ্গায় হিটস্ট্রোকে সার্জেন্টের মৃত্যু

দীর্ঘ তাপপ্রবাহে রেকর্ড, কতদিন থাকবে জানাল অধিদপ্তর

শিক্ষক নিয়োগে চুক্তি ১৪ লাখ টাকায়, ঢাবি শিক্ষার্থীসহ গ্রেপ্তার

এই গরমে কাঁচা আম খেলে যেসব উপকার পাবেন

রোজ ৫০টি চড়-থাপ্পড়েই বাড়বে নারীদের সৌন্দর্য!

নুসরাত ফারিয়াকে নিয়ে মেলবোর্নের পথে জায়েদ খান

মিলারদের কারসাজিতে বাজারে সয়াবিন তেলের সংকট: ক্যাব

শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রশ্ন ফাঁস: ঢাবি শিক্ষার্থীসহ গ্রেফতার ৫

চুয়েট বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ

বগুড়ায় বোরো ধানের সোনালী রঙে কৃষকের হাসি

বঙ্গোপসাগরে কার্গো জাহাজ ডুবি

হাতিয়ায় সৈকতে দেখা মিলল ‘ইয়েলো বেলিড সি স্নেক’