ঢাকা, বাংলাদেশ

শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪

English

বৃত্তের বাইরে

জেন্ডার, নারীর ক্ষমতায়ন ও উন্নয়ন’ বিষয়ক কোর্সের উদ্বোধন

উইমেনআই২৪ প্রতিবেদক

প্রকাশিত: ১৯:০২, ১ সেপ্টেম্বর ২০২২; আপডেট: ১৯:২১, ১ সেপ্টেম্বর ২০২২

জেন্ডার, নারীর ক্ষমতায়ন ও উন্নয়ন’ বিষয়ক কোর্সের উদ্বোধন

ফাইল ছবি

বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় প্রশিক্ষণ, গবেষণা ও পাঠাগার উপপরিষদের উদ্যোগে ‘জেন্ডার, নারীর ক্ষমতায়ন ও উন্নয়ন’ বিষয়ক অনলাইন সার্টিফিকেট কোর্সের ১২ তম ব্যাচের উদ্বোধন করা হয়েছে।

বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) বিকাল ৪টায় বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় প্রশিক্ষণ, গবেষণা ও পাঠাগার উপপরিষদের উদ্যোগে এ কোর্সের উদ্বোধন করা হয়। এতে সভাপতিত্ব করেন বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি ডা. ফওজিয়া মোসলেম।

স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক মালেকা বানু। বক্তব্য রাখেন- জেন্ডার, নারীর ক্ষমতায়ন ও উন্নয়ন বিষয়ক অনলাইন সার্টিফিকেট কোর্সের কোর্স পরিচালক ও  বাংলাদেশ মহিলা পরিষদের  যুগ্ম সাধারণ সম্পাদক সীমা মোসলেম।

সভাপতির বক্তব্যে বাংলাদেশ মহিলা পরিষদে সভাপতি ডা. ফওজিয়া মোসলেম বলেন, ‘বর্তমানে জেন্ডার বিষয়টি আলোচিত একটি ইস্যু। এখন প্রায়শই বলা হচ্ছে নারী অনেক এগিয়ে গেছে নারীকে সুযোগ দেয়া হচ্ছে। নারীকে সুযোগ দেয়ার বিষয়টি জেন্ডারগত দৃষ্টিভঙ্গি থেকে দেখতে হবে। এখনো জেন্ডারগত ধারনা সর্বস্তরে গৃহীত নয়।’

তিনি এসময় অংশগ্রহণকারীদের উদ্দেশে বলেন, ‘সমাজের নারীর প্রতি অধ:স্তন দৃষ্টিভঙ্গি বদলাতে হলে সার্টিফিকেট কোর্সের মাধ্যমে অর্জিত জেন্ডার সম্পর্কিত জ্ঞানকে নিজেদের ব্যক্তিজীবনে, কর্মক্ষেত্রে বারংবার প্রয়োগ করতে হবে, নিজ নিজ দৃষ্টিভঙ্গি বদলাতে হবে। মহিলা পরিষদ সকল মানুষের মধ্যে সচেতনতা তৈরির কাজ করে থাকে।’ সচেতনতা তৈরির মাধ্যমে সমাজ রুপান্তরের কাজ কেবল আন্দোলনকারীরা পারবে না, এজন্য সকলকে তিনি নিজ নিজ জায়গা থেকে সচেতন হওয়ার আহ্বান জানান।

স্বাগত বক্তব্যে সংগঠনের সাধারণ সম্পাদক মালেকা বানু বলেন, ‘কোভিডের কারণে  নানা সংকট তৈরি হলেও প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে বাংলাদেশ মহিলা পরিষদ সার্টিফিকেট কোর্সের কার্যক্রম চালু  রাখতে সক্ষম হয়েছে। বাংলাদেশ মহিলা পরিষদ আন্দোলনমুখী সংগঠন হিসেবে বহুমাত্রিক পদ্ধতিতে নারীর মানবাধিকার, জেন্ডার সমতা প্রতিষ্ঠায় কাজ করছে। কিন্তু সমাজের বৈষম্যমূলক দৃষ্টিভঙ্গি পরিবর্তন করে জাতীয় ও বৈশ্বিক  উন্নয়ন কর্মসূচির কেন্দ্রবিন্দুতে থাকা জেন্ডার সমতাকে সমাজের সর্বস্তরে বাস্তবায়ন করতে হবে। এলক্ষ্যে সমাজের সকল অংশের মধ্যে দৃষ্টিভঙ্গি পরিবর্তনের লক্ষ্যে জেন্ডার, নারীর ক্ষমতায়ন ও উন্নয়ন বিষয়ক সার্টিফিকেট কোর্সের আয়োজন করা হয়েছে।

জেন্ডার,নারীর ক্ষমতায়ন ও উন্নয়ন বিষয়ক অনলাইন সার্টিফিকেট কোর্সের কোর্স পরিচালক ও যুগ্ম সাধারণ সম্পাদক সীমা মোসলেম বলেন, ‘৫০ বছরে আমাদের মাঠপর্যায়ের নানা কাজের মধ্য দিয়ে অর্জিত অভিজ্ঞতার আলোকে কোর্সটি চালু করা হয়। নারীর মর্যাদা ও অধিকারের জায়গা বিশ্লেষণ করলে আজ দেখা যায় সকল ক্ষেত্রে নারীর অংশগ্রহণ দৃশ্যমান কিন্তু নারীর অংশীদারিত্ব নেই। আন্দোলনমুখী কাজের পাশাপাশি জেন্ডার সমতাপূর্ণ মানবসম্পদ গঠনের লক্ষ্যে এই সার্টিফিকেট কোর্স পরিচালনা করছে ২০১১ সাল থেকে। কোর্সের অংশগ্রহণমূলক প্রক্রিয়ার মাধ্যমে শিক্ষার্থীদের জেন্ডার কে বিভিন্নমুখী দৃষ্টিভঙ্গি থেকে বিশ্লেষণ করার দিকটি উন্নীত হবে।’

উল্লেখ থাকে যে প্রতি সপ্তাহের বৃহস্পতি ও শনিবার (০২ দিন) বিকাল ৪ টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত ক্লাশ হবে। সার্টিফিকেট কোর্সে কোর্স শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করবেন ঢাকা, জাহাঙ্গীরনগর ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ, টিআইবি, ইউএনডিপিসহ, আইন বিশেষজ্ঞ, অর্থনীতিবিদ ও মহিলা পরিষদের কেন্দ্রীয় কমিটির নেতৃবৃন্দ। বিভিন্ন সরকারি, বেসরকারি ও উন্নয়ন সংস্থার কর্মকর্তা, আইনজীবী, কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গৃহিণী, গবেষকবৃন্দ, ব্যাংক কর্মকর্তা এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এ কোর্সে অংশগ্রহণ করবেন।  কোর্সটি ১০ সপ্তাহে সম্পন্ন হবে এবং ২২ দিনে মোট  ৭টি মডিউলে ৪৩ টি ক্লাস হবে। এবারের অনলাইন সার্টিফিকেট  কোর্সে মোট ৫৮ জন শিক্ষার্থী অংশগ্রহণ করবেন।

উদ্বোধনী অনুষ্ঠানে ৫৮ জন শিক্ষার্থী, সংগঠনের সম্পাদকমন্ডলী ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন ।

অনুষ্ঠান পরিচালনা করেন বাংলাদেশ মহিলা পরিষদের প্রশিক্ষণ, গবেষণা ও পাঠাগার উপ-পরিষদ সম্পাদক রীনা আহমেদ।

ইউ

বাংলাদেশ ব্যাংকে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞা

টাঙ্গাইল শাড়িসহ ১৪টি জিআই পণ্যের সনদ বিতরণ

জিআই স্বীকৃতি পেল রাজশাহীর মিষ্টি পান

চুয়াডাঙ্গায় হিটস্ট্রোকে সার্জেন্টের মৃত্যু

দীর্ঘ তাপপ্রবাহে রেকর্ড, কতদিন থাকবে জানাল অধিদপ্তর

শিক্ষক নিয়োগে চুক্তি ১৪ লাখ টাকায়, ঢাবি শিক্ষার্থীসহ গ্রেপ্তার

এই গরমে কাঁচা আম খেলে যেসব উপকার পাবেন

রোজ ৫০টি চড়-থাপ্পড়েই বাড়বে নারীদের সৌন্দর্য!

নুসরাত ফারিয়াকে নিয়ে মেলবোর্নের পথে জায়েদ খান

মিলারদের কারসাজিতে বাজারে সয়াবিন তেলের সংকট: ক্যাব

শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রশ্ন ফাঁস: ঢাবি শিক্ষার্থীসহ গ্রেফতার ৫

চুয়েট বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ

বগুড়ায় বোরো ধানের সোনালী রঙে কৃষকের হাসি

বঙ্গোপসাগরে কার্গো জাহাজ ডুবি

হাতিয়ায় সৈকতে দেখা মিলল ‘ইয়েলো বেলিড সি স্নেক’