ঢাকা, বাংলাদেশ

সোমবার, আশ্বিন ১০ ১৪২৯, ২৬ সেপ্টেম্বর ২০২২

English

বৃত্তের বাইরে

জেন্ডার, নারীর ক্ষমতায়ন ও উন্নয়ন’ বিষয়ক কোর্সের উদ্বোধন

উইমেনআই২৪ প্রতিবেদক

প্রকাশিত: ১৯:০২, ১ সেপ্টেম্বর ২০২২; আপডেট: ১৯:২১, ১ সেপ্টেম্বর ২০২২

জেন্ডার, নারীর ক্ষমতায়ন ও উন্নয়ন’ বিষয়ক কোর্সের উদ্বোধন

ফাইল ছবি

বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় প্রশিক্ষণ, গবেষণা ও পাঠাগার উপপরিষদের উদ্যোগে ‘জেন্ডার, নারীর ক্ষমতায়ন ও উন্নয়ন’ বিষয়ক অনলাইন সার্টিফিকেট কোর্সের ১২ তম ব্যাচের উদ্বোধন করা হয়েছে।

বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) বিকাল ৪টায় বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় প্রশিক্ষণ, গবেষণা ও পাঠাগার উপপরিষদের উদ্যোগে এ কোর্সের উদ্বোধন করা হয়। এতে সভাপতিত্ব করেন বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি ডা. ফওজিয়া মোসলেম।

স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক মালেকা বানু। বক্তব্য রাখেন- জেন্ডার, নারীর ক্ষমতায়ন ও উন্নয়ন বিষয়ক অনলাইন সার্টিফিকেট কোর্সের কোর্স পরিচালক ও  বাংলাদেশ মহিলা পরিষদের  যুগ্ম সাধারণ সম্পাদক সীমা মোসলেম।

সভাপতির বক্তব্যে বাংলাদেশ মহিলা পরিষদে সভাপতি ডা. ফওজিয়া মোসলেম বলেন, ‘বর্তমানে জেন্ডার বিষয়টি আলোচিত একটি ইস্যু। এখন প্রায়শই বলা হচ্ছে নারী অনেক এগিয়ে গেছে নারীকে সুযোগ দেয়া হচ্ছে। নারীকে সুযোগ দেয়ার বিষয়টি জেন্ডারগত দৃষ্টিভঙ্গি থেকে দেখতে হবে। এখনো জেন্ডারগত ধারনা সর্বস্তরে গৃহীত নয়।’

তিনি এসময় অংশগ্রহণকারীদের উদ্দেশে বলেন, ‘সমাজের নারীর প্রতি অধ:স্তন দৃষ্টিভঙ্গি বদলাতে হলে সার্টিফিকেট কোর্সের মাধ্যমে অর্জিত জেন্ডার সম্পর্কিত জ্ঞানকে নিজেদের ব্যক্তিজীবনে, কর্মক্ষেত্রে বারংবার প্রয়োগ করতে হবে, নিজ নিজ দৃষ্টিভঙ্গি বদলাতে হবে। মহিলা পরিষদ সকল মানুষের মধ্যে সচেতনতা তৈরির কাজ করে থাকে।’ সচেতনতা তৈরির মাধ্যমে সমাজ রুপান্তরের কাজ কেবল আন্দোলনকারীরা পারবে না, এজন্য সকলকে তিনি নিজ নিজ জায়গা থেকে সচেতন হওয়ার আহ্বান জানান।

স্বাগত বক্তব্যে সংগঠনের সাধারণ সম্পাদক মালেকা বানু বলেন, ‘কোভিডের কারণে  নানা সংকট তৈরি হলেও প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে বাংলাদেশ মহিলা পরিষদ সার্টিফিকেট কোর্সের কার্যক্রম চালু  রাখতে সক্ষম হয়েছে। বাংলাদেশ মহিলা পরিষদ আন্দোলনমুখী সংগঠন হিসেবে বহুমাত্রিক পদ্ধতিতে নারীর মানবাধিকার, জেন্ডার সমতা প্রতিষ্ঠায় কাজ করছে। কিন্তু সমাজের বৈষম্যমূলক দৃষ্টিভঙ্গি পরিবর্তন করে জাতীয় ও বৈশ্বিক  উন্নয়ন কর্মসূচির কেন্দ্রবিন্দুতে থাকা জেন্ডার সমতাকে সমাজের সর্বস্তরে বাস্তবায়ন করতে হবে। এলক্ষ্যে সমাজের সকল অংশের মধ্যে দৃষ্টিভঙ্গি পরিবর্তনের লক্ষ্যে জেন্ডার, নারীর ক্ষমতায়ন ও উন্নয়ন বিষয়ক সার্টিফিকেট কোর্সের আয়োজন করা হয়েছে।

জেন্ডার,নারীর ক্ষমতায়ন ও উন্নয়ন বিষয়ক অনলাইন সার্টিফিকেট কোর্সের কোর্স পরিচালক ও যুগ্ম সাধারণ সম্পাদক সীমা মোসলেম বলেন, ‘৫০ বছরে আমাদের মাঠপর্যায়ের নানা কাজের মধ্য দিয়ে অর্জিত অভিজ্ঞতার আলোকে কোর্সটি চালু করা হয়। নারীর মর্যাদা ও অধিকারের জায়গা বিশ্লেষণ করলে আজ দেখা যায় সকল ক্ষেত্রে নারীর অংশগ্রহণ দৃশ্যমান কিন্তু নারীর অংশীদারিত্ব নেই। আন্দোলনমুখী কাজের পাশাপাশি জেন্ডার সমতাপূর্ণ মানবসম্পদ গঠনের লক্ষ্যে এই সার্টিফিকেট কোর্স পরিচালনা করছে ২০১১ সাল থেকে। কোর্সের অংশগ্রহণমূলক প্রক্রিয়ার মাধ্যমে শিক্ষার্থীদের জেন্ডার কে বিভিন্নমুখী দৃষ্টিভঙ্গি থেকে বিশ্লেষণ করার দিকটি উন্নীত হবে।’

উল্লেখ থাকে যে প্রতি সপ্তাহের বৃহস্পতি ও শনিবার (০২ দিন) বিকাল ৪ টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত ক্লাশ হবে। সার্টিফিকেট কোর্সে কোর্স শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করবেন ঢাকা, জাহাঙ্গীরনগর ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ, টিআইবি, ইউএনডিপিসহ, আইন বিশেষজ্ঞ, অর্থনীতিবিদ ও মহিলা পরিষদের কেন্দ্রীয় কমিটির নেতৃবৃন্দ। বিভিন্ন সরকারি, বেসরকারি ও উন্নয়ন সংস্থার কর্মকর্তা, আইনজীবী, কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গৃহিণী, গবেষকবৃন্দ, ব্যাংক কর্মকর্তা এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এ কোর্সে অংশগ্রহণ করবেন।  কোর্সটি ১০ সপ্তাহে সম্পন্ন হবে এবং ২২ দিনে মোট  ৭টি মডিউলে ৪৩ টি ক্লাস হবে। এবারের অনলাইন সার্টিফিকেট  কোর্সে মোট ৫৮ জন শিক্ষার্থী অংশগ্রহণ করবেন।

উদ্বোধনী অনুষ্ঠানে ৫৮ জন শিক্ষার্থী, সংগঠনের সম্পাদকমন্ডলী ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন ।

অনুষ্ঠান পরিচালনা করেন বাংলাদেশ মহিলা পরিষদের প্রশিক্ষণ, গবেষণা ও পাঠাগার উপ-পরিষদ সম্পাদক রীনা আহমেদ।

ইউ

বীরকন্যা প্রীতিলতার নামে সড়ক

প্যারিসে বাংলাদেশি বংশোদ্ভূত কৃতী শিক্ষার্থীদের সংবর্ধনা

৯০ দিনে দক্ষিণাঞ্চলে আমূল পরির্বতন

মেলোনি হতে পারেন ইতালির প্রথম নারী প্রধানমন্ত্রী  

ইভ্যালি ফিরছে স্মার্টফোন বিক্রির মধ্য দিয়ে

৫ খাবার: কার্বোহাইড্রেটে ভরপুর হলেও স্বাস্থ্যকর

স্বাধীনতার পঞ্চাশ বছরেও নৌপথ নিরাপদ নয়ঃ কাদের

নৌকাডুবি : ২৩ জনের পরিচয় মিলল

‘বিএনপি জ্বালাও পোড়াও রাজনীতি করেছে’

বিপিএলে দল পেলো না সাকিবের মোনার্ক মার্ট

ইডেন ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষ

বীজন নাট্য সন্মাাননা পেলেন কবি গোলাম মাওলা জসিম

‘শারদীয় দুর্গাপূজা নির্বিঘ্ন করতে ব্যবস্থা গ্রহণ করবে সরকার’

বাংলাদেশে ফার্মাসিস্টদের নিয়োগ বাধ্যতামূলক করার দাবি

বিপিএলের ৭ ফ্র্যাঞ্চাইজির নাম ঘোষণা