ঢাকা, বাংলাদেশ

মঙ্গলবার, আষাঢ় ৩ ১৪৩১, ১৮ জুন ২০২৪

English

বৃত্তের বাইরে

নারায়ণগঞ্জে কিশোরীকে ধর্ষণের ঘটনায় জড়িতদের শাস্তি দাবি

উইমেনআই প্রতিবেদক

প্রকাশিত: ১৬:৫২, ২১ মে ২০২৪; আপডেট: ১৭:২৮, ২১ মে ২০২৪

নারায়ণগঞ্জে কিশোরীকে ধর্ষণের ঘটনায় জড়িতদের শাস্তি দাবি

ফাইল ছবি

নারায়ণগঞ্জ জেলার আড়াইহাজার উপজেলার চামুরকান্দী এলাকায় কিশোরীকে দলবদ্ধ ধর্ষণের ঘটনায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করেছে বাংলাদেশ মহিলা পরিষদ। পাশাপাশি দলবদ্ধ ধর্ষণের ঘটনায় জড়িতদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিতকরণের লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ জানানো হয়েছে।

মঙ্গলবার (২১ মে) গণমাধ্যমে পাঠানো নারীবাদি সংগঠনটির সাধারণ সম্পাদক মালেকা বানু স্বাক্ষরিত বিবৃতিতে এ দাবি জানানো হয়।

মঙ্গলবারের বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশিত খবরের বরাতে বলা হয়, মধ্যরাতে আব্দুল্লাহ ও মতিন ডাকাতির উদ্দেশ্যে নির্যাতনের শিকার কিশোরীর বাড়ির জানালা ভেঙ্গে ভেতরে প্রবেশ করে। এ সময় নির্যাতনের শিকার কিশোরী ও তার মায়ের ঘুম ভেঙ্গে গেলে তারা ভয়ে চিৎকার করলে আব্দুল্লাহ ও মতিন তাদের অস্ত্রের মুখে জিম্মি করে। পরে আব্দুল্লাহ ও মতিন ঘরের দরজা খুলে দিলে চাঁন মিয়া ও আয়নালসহ অন্য সহযোগীরা দেশী অস্ত্র ব্যবহার করে ঘরের ভিতরে প্রবেশ করে বাড়িতে উপস্থিত সদস্যদের ভয়ভীতি দেখিয়ে সবার হাত, পা ও মুখ বেঁধে ফেলে। এরপর তারা ঘরের মূল্যবান জিনিসপত্র খুঁজতে থাকে। ঘরের ভিতরে কোন মূল্যবান জিনিস না পেয়ে ক্ষোভে তারা কিশোরীর হাত-পা বাঁধা অবস্থায় মুখে ওড়না পেঁচিয়ে বাড়ির পাশের একটি ফাঁকা ঘরে নিয়ে যেয়ে তাকে দলবদ্ধভাবে ধর্ষণ করেছে।  

বিবৃতিতে বলা হয়, সাম্প্রতিক সময়ে নারী ও কন্যাদের প্রতি ধর্ষণ ও দলবদ্ধ ধর্ষণের ঘটনা উদ্বেগজনকভাবে বৃদ্ধি পাচ্ছে। বাসায় ঢুকে ডাকাতি করার উদ্দেশ্যে বাড়িতে প্রবেশ করে দুর্বৃত্তদের দ্বারা কন্যাশিশুরা দলবদ্ধ ধর্ষণের মত নৃশংস সহিংসতার শিকার হচ্ছে। ঘরে-বাইরে নারী কন্যাদের স্বাভাবিক জীবন ও তাদের নিরাপত্তা হুমকির সম্মুখীন হয়ে দাঁড়িয়েছে। এ ধরণের ডাকাতি চক্রের দ্বারা সহিংসতার ঘটনা দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতিকেও প্রশ্নবিদ্ধ করছে।  

দলবদ্ধ ধর্ষণের ঘটনায় জড়িতদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিতকরণের লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ জানানো হয়েছে বিবৃতিতে। পাশাপাশি এ ধরনের ঘটনার পুনরাবৃত্তিরোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও সংশ্লিষ্ট প্রশাসনের নিকট অনুরোধ জানানো হয়েছে। একইসঙ্গে নারী ও কন্যার প্রতি সহিংসতা প্রতিরোধে ব্যক্তি, পরিবার ও সমাজকে যুক্ত করে সমন্বিত সামাজিক আন্দোলন গড়ে তুলার আহ্বান জানানো হয়েছে।

ইউ

উত্তরে শতভাগ, দক্ষিণে ৮৫ শতাংশ বর্জ্য অপসারণ

গণভবনে ঈদ শুভেচ্ছা বিনিময় করলেন প্রধানমন্ত্রী

বৃষ্টিতে ডুবলো সিলেট, ঈদ আনন্দ ম্লান

রাত ৮টার মধ্যেই পরিষ্কার হবে ডিএনসিসির বর্জ্য: আতিকুল ইসলাম

ঈদের নামাজে দেশ ও মুসলিম উম্মাহর শান্তি কামনা

হজের দিনে আরাফাতের ময়দানে নারীর সন্তান প্রসব

জাতীয় ঈদগাহে নামাজ পড়লেন রাষ্ট্রপতি

ঈদের নামাজ শেষে ফিলিস্তিনের জন্য বিশেষ মোনাজাত

মহল্লায় মহল্লায় চলছে পশু কোরবানি

ইতিহাস গড়ে সুপার এইটে বাংলাদেশ

নেপালের বিপক্ষে টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

বায়তুল মোকাররমে ঈদুল আজহার প্রথম জামাত অনুষ্ঠিত

জাতীয় ঈদগাহে ঈদুল আজহার প্রধান জামাত অনুষ্ঠিত

পবিত্র ঈদুল আজহা আজ

ঈদের আগে রিজার্ভ বেড়ে ১৯ বিলিয়ন ডলার ছাড়িয়েছে