ঢাকা, বাংলাদেশ

শনিবার, শ্রাবণ ১২ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪

English

বৃত্তের বাইরে

নারায়ণগঞ্জে কিশোরীকে ধর্ষণের ঘটনায় জড়িতদের শাস্তি দাবি

উইমেনআই প্রতিবেদক

প্রকাশিত: ১৬:৫২, ২১ মে ২০২৪; আপডেট: ১৭:২৮, ২১ মে ২০২৪

নারায়ণগঞ্জে কিশোরীকে ধর্ষণের ঘটনায় জড়িতদের শাস্তি দাবি

ফাইল ছবি

নারায়ণগঞ্জ জেলার আড়াইহাজার উপজেলার চামুরকান্দী এলাকায় কিশোরীকে দলবদ্ধ ধর্ষণের ঘটনায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করেছে বাংলাদেশ মহিলা পরিষদ। পাশাপাশি দলবদ্ধ ধর্ষণের ঘটনায় জড়িতদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিতকরণের লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ জানানো হয়েছে।

মঙ্গলবার (২১ মে) গণমাধ্যমে পাঠানো নারীবাদি সংগঠনটির সাধারণ সম্পাদক মালেকা বানু স্বাক্ষরিত বিবৃতিতে এ দাবি জানানো হয়।

মঙ্গলবারের বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশিত খবরের বরাতে বলা হয়, মধ্যরাতে আব্দুল্লাহ ও মতিন ডাকাতির উদ্দেশ্যে নির্যাতনের শিকার কিশোরীর বাড়ির জানালা ভেঙ্গে ভেতরে প্রবেশ করে। এ সময় নির্যাতনের শিকার কিশোরী ও তার মায়ের ঘুম ভেঙ্গে গেলে তারা ভয়ে চিৎকার করলে আব্দুল্লাহ ও মতিন তাদের অস্ত্রের মুখে জিম্মি করে। পরে আব্দুল্লাহ ও মতিন ঘরের দরজা খুলে দিলে চাঁন মিয়া ও আয়নালসহ অন্য সহযোগীরা দেশী অস্ত্র ব্যবহার করে ঘরের ভিতরে প্রবেশ করে বাড়িতে উপস্থিত সদস্যদের ভয়ভীতি দেখিয়ে সবার হাত, পা ও মুখ বেঁধে ফেলে। এরপর তারা ঘরের মূল্যবান জিনিসপত্র খুঁজতে থাকে। ঘরের ভিতরে কোন মূল্যবান জিনিস না পেয়ে ক্ষোভে তারা কিশোরীর হাত-পা বাঁধা অবস্থায় মুখে ওড়না পেঁচিয়ে বাড়ির পাশের একটি ফাঁকা ঘরে নিয়ে যেয়ে তাকে দলবদ্ধভাবে ধর্ষণ করেছে।  

বিবৃতিতে বলা হয়, সাম্প্রতিক সময়ে নারী ও কন্যাদের প্রতি ধর্ষণ ও দলবদ্ধ ধর্ষণের ঘটনা উদ্বেগজনকভাবে বৃদ্ধি পাচ্ছে। বাসায় ঢুকে ডাকাতি করার উদ্দেশ্যে বাড়িতে প্রবেশ করে দুর্বৃত্তদের দ্বারা কন্যাশিশুরা দলবদ্ধ ধর্ষণের মত নৃশংস সহিংসতার শিকার হচ্ছে। ঘরে-বাইরে নারী কন্যাদের স্বাভাবিক জীবন ও তাদের নিরাপত্তা হুমকির সম্মুখীন হয়ে দাঁড়িয়েছে। এ ধরণের ডাকাতি চক্রের দ্বারা সহিংসতার ঘটনা দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতিকেও প্রশ্নবিদ্ধ করছে।  

দলবদ্ধ ধর্ষণের ঘটনায় জড়িতদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিতকরণের লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ জানানো হয়েছে বিবৃতিতে। পাশাপাশি এ ধরনের ঘটনার পুনরাবৃত্তিরোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও সংশ্লিষ্ট প্রশাসনের নিকট অনুরোধ জানানো হয়েছে। একইসঙ্গে নারী ও কন্যার প্রতি সহিংসতা প্রতিরোধে ব্যক্তি, পরিবার ও সমাজকে যুক্ত করে সমন্বিত সামাজিক আন্দোলন গড়ে তুলার আহ্বান জানানো হয়েছে।

ইউ

দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ ও সেতু ভবন পরিদর্শনে প্রধানমন্ত্রী

দেশের পরিস্থিতি নিয়ে আল জাজিরাকে যা বললেন তথ্য প্রতিমন্ত্রী

মোবাইল ইন্টারনেট কখন চালু হচ্ছে, জানাল বিটিআরসি

‘পরিস্থিতি পুরোপুরি স্বাভাবিক হলে কারফিউ তুলে নেওয়া হবে’

দেশকে অর্থনৈতিকভাবে পঙ্গু করতেই এই তাণ্ডব: প্রধানমন্ত্রী

নারী এশিয়া কাপের ফাইনালে শ্রীলঙ্কা 

প্যারিসে নদীর বুকে পর্দা উঠলো অলিম্পিকের

ছাত্রলীগের রাজনীতি ছাড়ার ঘটনা নিয়ে যা জানালেন সারজিস

আহতদের দেখতে পঙ্গু হাসপাতালে প্রধানমন্ত্রী

এক দফা দাবিতে ‘জাতীয় ঐক্যের’ ডাক বিএনপির

নিরাপত্তার জন্য ডিবি হেফাজতে তিন সমন্বয়ক

৬ দিন পর ঢাকা-বরিশাল রুটে লঞ্চ চলাচল শুরু

সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ

আজও বিকেল ৫টা পর্যন্ত কারফিউ শিথিল

দক্ষিণ আফ্রিকার প্রথম নারী প্রধান বিচারপতি মান্দিসা মায়া