ঢাকা, বাংলাদেশ

শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪

English

বৃত্তের বাইরে

বয়ঃসন্ধির পর্যায়ে মেয়েদের বিকাশ

প্রকাশিত: ০০:০০, ৪ নভেম্বর ২০২১; আপডেট: ১৬:৩১, ৬ জুলাই ২০২২

বয়ঃসন্ধির পর্যায়ে মেয়েদের বিকাশ

উইমেনআই২৪প্রতিবেদক: বয়ঃসন্ধিকাল একটি শিশুর জীবনের একটি প্রধান মাইলফলক। এটি একটি ট্রানজিশনাল ফেজ যখন তাদের শরীর বিকশিত হতে শুরু করে এবং পরিবর্তিত হতে শুরু করে, যখন তারা বয়ঃসন্ধিতে পা দেয়। এটি বেড়ে ওঠার একটি স্বাভাবিক অংশ এবং সময় এলে প্রত্যেককে এটি সহ্য করতে হবে। কিন্তু প্রতিটি বাচ্চাই ভিন্ন ভিন্ন চ্যালেঞ্জের মুখোমুখি হয় এবং তাদের অভিজ্ঞতা ভিন্ন হয়। 

বয়ঃসন্ধির পর্যায়ে মেয়েদের বিকাশ

জীবনের এই পর্যায়ে অনেক শারীরিক ও মানসিক পরিবর্তন আসে, যা হরমোনের মাত্রার পরিবর্তনের কারণে ঘটে। পরিবর্তন সম্পর্কে কিছু বোঝার এবং জ্ঞান থাকার মাধ্যমে, আপনি এই সময়ে আপনার বাচ্চাকে সাহায্য করতে পারেন এবং তাদের মানসিকভাবে সমর্থন করতে পারেন।

বয়ঃসন্ধি কখন শুরু হয়? মেয়ে এবং ছেলে উভয়ের মধ্যে, বয়ঃসন্ধি শুরু হয় ৮ থেকে ১৪ বছর বয়সের মধ্যে। এটি ছেলেদের তুলনায় মেয়েদের প্রায় ১১/১২ বছরে শুরু হয় । যখন মস্তিষ্ক যৌন হরমোন তৈরির জন্য শরীরকে সংকেত দেয় তখন শারীরিক পরিবর্তনগুলি উপস্থিত হতে শুরু করে। পুরুষ এবং মহিলা উভয়ই এই সময়ে বিভিন্ন ধরণের শারীরিক এবং হরমোনের পরিবর্তনের মধ্য দিয়ে যায়। এখানে আমরা আপনাকে বলব যে আপনার বাচ্চা যখন জীবনের এই পর্যায়ে পৌঁছাবে তখন কী কী সব বড় পরিবর্তন আশা করা যায়। মেয়ে এবং ছেলেদের মধ্যে বয়ঃসন্ধির ৫টি পর্যায় রয়েছে যাকে বয়ঃসন্ধির পর্যায় বলে অভিহিত করেছেন প্রফেসর জেমস এম. ট্যানার, একজন শিশু বিকাশ বিশেষজ্ঞ এবং বয়ঃসন্ধির দৃশ্যমান পর্যায়গুলি সনাক্তকারী প্রথম।

বয়ঃসন্ধির প্রথম পযার্য়ে: বাচ্চাদের মধ্যে বয়ঃসন্ধির কোনো শারীরিক লক্ষণ দেখা দেওয়ার আগে প্রথম পর্যায়কে বর্ণনা করা হয়। এটি মৌলিক পর্যায় এবং শুধুমাত্র এই পর্যায়ের শেষে, ছোটখাটো পরিবর্তনগুলি ঘটতে শুরু করে। মস্তিষ্ক যৌন হরমোন উৎপাদন শুরু করতে এবং যৌবনে প্রবেশ করার জন্য শরীরে একটি সংকেত পাঠায়। সংকেত পাওয়ার পর, হাইপোথ্যালামাস গোনাডোট্রপিন-রিলিজিং হরমোন (GnRH) নিঃসরণ করতে শুরু করে, যা পিটুইটারি গ্রন্থিতে ভ্রমণ করে। এটি একটি ছোট মটর আকারের গ্রন্থি যা শরীরের অন্যান্য গ্রন্থি নিয়ন্ত্রণ করে এমন হরমোন তৈরির জন্য দায়ী। এই প্রক্রিয়াটি মেয়েদের মধ্যে তাদের ৮ তম জন্মদিনের পরে এবং ছেলেদের মধ্যে তাদের ৯ তম বা ১০ তম জন্মদিনের পরে শুরু হয়।

বয়ঃসন্ধির দ্বিতীয় পর্যায়ে,হরমোনগুলি শরীরে সংকেত পাঠাতে শুরু করার সাথে সাথে শারীরিক পরিবর্তনগুলি দেখা দিতে শুরু করে। মেয়েদের মধ্যে, কুঁড়ি (স্তনের প্রথম চিহ্ন) স্তনের নীচে প্রদর্শিত হতে শুরু করে। স্তনবৃন্তের চারপাশের এলাকাও গাঢ় হতে শুরু করে এবং প্রসারিত হয়। মুকুলের বৃদ্ধি ব্যক্তি ভেদে ভিন্ন হতে পারে। এটি কিছুতে দ্রুত বাড়তে পারে, অন্যদের ক্ষেত্রে এটি সময় নিতে পারে। এছাড়াও, তাদের জরায়ু প্রসারিত হতে শুরু করে এবং যোনিপথের ঠোঁটে প্রকাশ্য চুল দেখা দিতে শুরু করে। ছেলেদের ক্ষেত্রে বয়ঃসন্ধির দ্বিতীয় পর্যায়ে অণ্ডকোষ এবং অণ্ডকোষের চারপাশের চামড়া বড় হতে শুরু করে। পুরুষাঙ্গের গোড়ায় পাবলিক চুলও দেখা দিতে থাকে।

বয়ঃসন্ধির তৃতীয় পর্যায়ে: শারীরিক পরিবর্তনগুলি আরও বিশিষ্ট হয়ে ওঠে। 

মেয়েদের ক্ষেত্রে, এই শারীরিক পরিবর্তনগুলি তাদের ১২ বছর বয়সের পরে দেখা দিতে শুরু করে।

মেয়েরা: মেয়েদের মধ্যে ঘটে যাওয়া কিছু প্রধান পরিবর্তন হল:

স্তন বাড়তে থাকে পিউবিক চুল ঘন এবং কোঁকড়া হয় বগলের নিচে চুল উঠতে শুরু করে।

ব্রণের প্রথম লক্ষণ দেখা দিতে পারে নিতম্ব ও উরুতে চর্বি জমতে শুরু করে।

বয়ঃসন্ধির চতুর্থ পর্যায়ে: যা বয়ঃসন্ধি চতুর্থ নামেও পরিচিত, শারীরিক পরিবর্তনগুলি ক্রমাগত ঘটতে থাকে। 

মেয়েরা : ১২ বা ১৪ বছর বয়সে এই পর্যায়ে পৌঁছায়, আর ছেলেরা ১৪ বছর বয়সে ট্যানার স্টেজে ৪ পৌঁছায়।

মেয়েরা স্তন একটি পূর্ণাঙ্গ আকার নেয়।

অনেক মেয়ে তাদের প্রথম মাসিক হয় উচ্চতা বৃদ্ধি ধীর হয়ে যাবে পিউবিক চুল ঘন হবে।

বয়ঃসন্ধির পঞ্চম পর্যায়ে: সমস্ত শারীরিক পরিবর্তন সম্পন্ন হয়। এই পর্যায়টি বাচ্চার শারীরিক পরিপক্কতার সমাপ্তি চিহ্নিত করে।

মেয়েরা: মেয়েরা প্রায় ১৫ বছর বয়সে পঞ্চম পর্যায়ে পৌঁছায় এবং তাদের চেহারায় এই পরিবর্তনগুলি দেখতে পারে।

স্তন আকার ও আকৃতিতে প্রায় প্রাপ্তবয়স্কদের মতো দেখা যায় মাসিক পিরিয়ড স্বাভাবিক তারা আরও ঘামতে শুরু করতে পারে তাদের উচ্চতা বৃদ্ধি বা ধীর হয়ে যায়। উরুর ভেতরটা ঢেকে রাখত পিউবিক চুল।

প্রজনন অঙ্গ এবং যৌনাঙ্গ সম্পূর্ণরূপে বিকশিত হয়।

 

উইমেনআই২৪//এলআরবি//

বৃষ্টি কবে হবে, জানাল আবহাওয়া অফিস

নারীর প্রতি বৈষম্য দূর করতে সরকার নিরন্তর কাজ করছে

গরমে চা খাওয়া কি ঠিক?

তাপমাত্রা কমাতে হিট অফিসারের নতুন উদ্যোগ

কোথায় হবে অনন্ত এবং রাধিকার বিয়ে?

ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা

বেড়েছে সবজি-মাংসের দাম

উনার মনে হয় ডাক্তার দেখানো উচিত, বুবলীকে অপু 

চলমান তাপপ্রবাহ রেকর্ড ভেঙেছে ৭৬ বছরের

৭৫ নেতাকে বিএনপি থেকে বহিষ্কার

ইসলামী ব্যাংকের কর্মকর্তা সম্মেলন অনুষ্ঠিত

চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চেয়েছেন প্রধানমন্ত্রী

নরসিংদীতে ফেসবুক স্ট্যাটাস দিয়ে প্রেমিকের আত্মহত্যা

এক মিনিটের জন্য শেষ বিসিএসের স্বপ্ন

ধর্মীয় বিষয় নিয়ে বিদ্যা বালানের বিস্ফোরক মন্তব্য