ঢাকা, বাংলাদেশ

সোমবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪

English

সারাদেশ

ছাদে বাগান থাকলেই উপহার পৌঁছে দিচ্ছেন সাংবাদিক নওশাদ রানা সানভী

বিভাস কৃষ্ণ চৌধুরী, টাঙ্গাইল থেকে

প্রকাশিত: ১৮:১৬, ২৪ এপ্রিল ২০২৪

ছাদে বাগান থাকলেই উপহার পৌঁছে দিচ্ছেন সাংবাদিক নওশাদ রানা সানভী

ছবি সংগৃহীত

বাড়ির আঙিনা ও বাসার ছাদে গাছ লাগানোর আগ্রহ বাড়ানোর জন্য ব্যতিক্রমী উদ্যোগ হাতে  নিয়েছেন টাঙ্গাইলের বৃক্ষপ্রেমী সাংবাদিক নওশাদ রানা সানভী। বাসা-বাড়ির আঙিনার বাগানের ছবি তুলে ফেসবুকে দিয়ে জিততে পারবেন সম্মাননা ক্রেস্ট। 

বাড়ি বাড়ি গিয়ে নিজ হাতে উপহার পৌঁছে দিচ্ছেন বৃক্ষপ্রেমী বিশিষ্ট সাংবাদিক নওশাদ  রানা সানভী । টাঙ্গাইলের স্বপ্ন সুপার সপ ও লাইফ স্টাইল রিটেইলিং লিমিটেড এর সিইও সৈয়দ যুবায়ের আব্দুল্লাহ’র সৌজন্যে দেয়া হচ্ছে এই উপহারগুলো। এই উদ্যোগে সাথে আছেন ইংরেজি দৈনিক ডেইলি স্টার পত্রিকার সাংবাদিক মির্জা শাকিল সহ  আরও অনেকেই।

এই উদ্যোগে অংশগ্রহণ করে আটপুকুর একার বাসিন্দা মৌ খান বলেন, সাংবাদিক নওশাদ রানা সানভী পেইজের আমি একজন ফলোয়ার। সোমবার পেইজের একটি পোস্ট আমার নজরে আসে এবং আমি ই-মেইলে আমার ছাদ বাগানের ছবি পাঠাই। তিনি আমার বাসায় উপহার নিয়ে হাজির হন। ছাদে বাগান করে উপহার পাবো এটা কল্পনাই করতে পারিনি। আমি খুশিতে আত্মহারা। ভবিষ্যতে বৃক্ষরোপনের উৎসাহ অনেক বেড়ে গেল।

টাঙ্গাইল কাজিপুর এলাকার বিশিষ্ট ব্যবসায়ী শাহনুর রহমান রঞ্জু’র স্ত্রী নাজমি আরা বেগম বলেন, একটু একটু করে ফুল, ফল, ঔষুধি ও শোভা বর্ধনকারি কয়েক হাজার গাছের বাগানটি তৈরি করেছি। বাগানটি আজ ৪৪ শতাংশ জায়গাজুড়ে হয়ে গেছে। বাগানের জন্য এই প্রথম পুরস্কার পেলাম, উপহার পেয়ে আমি অনেক খুশি।

শহরের বেপারি পারা এলাকার ব্যবসায়ী মোর্শেদ আলী খান মাছুম বলেন, ছোট বেলা থেকেই আমি গাছ খুব পছন্দ করি। শহরের গাছ লাগানোর জায়গা না থাকায় বাসার ছাদে গাছের বাগান করেছি। এই বাগানটি বর্তমানের তাপমাত্রায় খুব উপকারে আসছে। আমার শখ ও উপকারের বাগান করে এরকম একটি উপহার পাবো কখনও চিন্তা করতে পারিনি। আমি আমার পরিবারকে দেখাতে পারবো বাসার ছাদে বাগান করেও পুরস্কার জেতা যায়। সানভি ভাইয়ের এরকম উদ্যোগ আমার জীবনে প্রথম দেখলাম। এর আগে এরকম কাজ কেউ করেছে আমার চোখে পরেনি। ছাদে বাগান থাকলেই বাসায় গিয়ে দেখে তিনি নিজ হাতে পুরস্কার প্রদান করেন।

ডেইলি স্টারের সাংবাদিক মির্জা শাকিল বলেন, রুক্ষ এই নগর জীবনে একটুকরো সবুজ, একটু বাগান যাদের আছে তারা সত্যিই ভাগ্যবান, আশাকরি সাংবাদিক সানভীর এই উদ্যোগে আরো অনেকেই নিজের বাড়ির খোলা ছাদে বা আঙিনায় বাগান করে নিজেকে এবং প্রকৃতিকে আরো সমৃদ্ধ করবেন। 

নওশাদ রানা সানভী বলেন, গাছের প্রতি ভালোবাসা ও পরিবেশের ভারসাম্য রক্ষায় বেশি বেশি গাছ লাগাতে মানুষকে উৎসাহিত করতে আমার এই ক্ষুদ্র চেষ্টা। সবুজ কে ভালোবাসুন দেশ সবুজ হবে, ছায়া দিবে, ফল দিবে, ফুল দিবে অক্সিজেন দিবে। শহরে যাদের গাছ বপন করার জায়গা নেই, তারা ছাদে অথবা বারান্দায় গাছ লাগালে কিছুটা হলেও উপকৃত হবে। গাছ লাগিয়ে গাছের পরিচর্যা করলে অলস সময় কেটে যাবে এবং মোবাইলের প্রতি আশক্তি কমবে।

ইউ

কানাডায় টরন্টোতে মে দিবস পালিত 

বজ্রপাতে মা-ছেলেসহ ৯ জনের মৃত্যু

মঞ্চে গায়িকাকে বোতল ছুঁড়ে মারলেন ভক্ত, অতঃপর...

রাজধানীতে ৩৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড

সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণে

জিম্বাবুয়ের বিপক্ষে ব্যাক টু ব্যাক জয় বাংলাদেশের

শরীর ঠান্ডা রাখবে দইয়ের শরবত 

চাকরিতে প্রবেশের বয়স বাড়বে কিনা, জানালেন জনপ্রশাসনমন্ত্রী

রাজের সঙ্গে প্রেম নিয়ে মুখ খুললেন মন্দিরা 

মিল্টন সমাদ্দারের অ্যাকাউন্টে কত টাকা, জানাল ডিবি

পোষ্যদের লিখে দিলেন ২৩ কোটির সম্পত্তি!

ইন্দুরকানীতে শেখ রাসেল স্মৃতি পাঠাগারে আগুন

এইচএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণে অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগ

নোয়াখালীর চরজব্বার থানার ওসি প্রত্যাহার

টি-টুয়েন্টি বিশ্বকাপে কঠিন গ্রুপে টাইগ্রেসরা