ঢাকা, বাংলাদেশ

বৃহস্পতিবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪

English

সারাদেশ

তীব্র তাপপ্রবাহ, সতর্ক থাকতে মাইকিং

উইমেনআই প্রতিবেদকঃ

প্রকাশিত: ১০:১৩, ১৯ এপ্রিল ২০২৪

তীব্র তাপপ্রবাহ, সতর্ক থাকতে মাইকিং

সংগৃহীত ছবি

তীব্র তাপপ্রবাহ আর তিন দিন ধরে দেশের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড করা চুয়াডাঙ্গার চার উপজেলায় স্বাস্থ্য সতর্কতার বিষয়ে মাইকিং করা হচ্ছে। গরমে স্বাস্থ্য সতর্কতার বিষয়ে স্থানীয় বাসিন্দাদের সচেতন করতে এমন পদক্ষেপ বলে জানিয়েছেন জেলা প্রশাসক কিসিঞ্জার চাকমা।


বাইরে বের হলে ছাতা, টুপি বা ক্যাপ দিয়ে মাথা ঢেকে রাখার পরামর্শ দেওয়া হচ্ছে। পাশাপাশি এ ব্যাপারে প্রচার চালানো হচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমেও। একইসঙ্গে চোখে-মুখে ঠান্ডা পানির ঝাপটা দিতে বলা হচ্ছে। গরমে অস্বস্তি কিংবা অসুস্থ বোধ করলে চিকিৎসকের শরণাপন্ন হওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে।

বৈশাখের খরতাপে দেশজুড়ে বয়ে যাচ্ছে মৃদু থেকে তীব্র তাপপ্রবাহ। যা অব্যাহত থাকবে আরও কয়েকদিন। মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত চলতি মৌসুমে টানা তিন দিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায়। ফলে চরম দুর্ভোগে পড়েছে জেলার সাধারণ খেটে খাওয়া মানুষ। রোদের মধ্যেই তাদের পেটের তাগিদে বের হতে হচ্ছে। তরা হিট স্ট্রোক ও স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে।

বৃহস্পতিবার চুয়াডাঙ্গা জেলায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪০.৪ ডিগ্রি সেলসিয়াস। আগের দিন বুধবার ছিল ৪০.৮ ডিগ্রি সেলসিয়াস এবং মঙ্গলবার ছিল ৪০.৬ ডিগ্রি সেলসিয়াস।

প্রসঙ্গত, তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসে উঠলে তাকে ধরা হয় মৃদু তাপপ্রবাহ। ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসকে বলা হয় মাঝারি এবং ৪০ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাকে তীব্র তাপপ্রবাহ বলা হয়। এরপর ৪২ ডিগ্রির উপরে উঠলে তাকে বলা হয় অতি তীব্র তাপপ্রবাহ। সে অনুযায়ী চুয়াডাঙ্গা জেলায় চলছে তীব্র তাপপ্রবাহ।

//এল//

স্বর্ণের দাম আবারো কমলো

নাগরপুরে বেল পাড়া নিয়ে সংঘর্ষ, নিহত ১

ইসলামী ব্যাংকের মাধ্যমে রেমিট্যান্স গ্রহণ করে গাড়ি জিতলেন মুঞ্জিল

বগুড়ায় তিন উপজেলার প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ

বগুড়ায় ছাত্রলীগের দুই পক্ষের সংঘর্ষে আহত ৮

কসবা ট্রেনে কাটা পড়ে স্কুলশিক্ষকের মৃত্যু

 পূর্ণিমা শীল গণধর্ষণ মামলার আসামি ২৩ বছর পর গ্রেপ্তার

নিষেধাজ্ঞা শেষে নদীতে নেমে মেলেনি কাঙ্ক্ষিত ইলিশ

চলতি মাসে ঘূর্ণিঝড়ের আশঙ্কা

সহকারি সচিব হলেন ক্যাডার বহির্ভূত ৭ কর্মকর্তা

বাংলাদেশি ১০ জেলেকে ধরে নিয়ে গেল আরাকান আর্মি

ভূমধ্যসাগরে নৌকায় অক্সিজেন সংকটে ৮ বাংলাদেশির মৃত্যু

ফের দাম কমলো এলপি গ্যাসের 

জামিন পেলেন ড. ইউনূস

 ডিবিএলে চাকরি, লাগবে না অভিজ্ঞতা