ঢাকা, বাংলাদেশ

বুধবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪

English

ভ্রমণ

জাবি ক্যাম্পাসে শীতের অপার সৌন্দর্য

উইমেনআই প্রতিবেদকঃ

প্রকাশিত: ২১:০০, ১৭ জানুয়ারি ২০২৪; আপডেট: ২২:১৬, ১৭ জানুয়ারি ২০২৪

জাবি ক্যাম্পাসে শীতের অপার সৌন্দর্য

সংগৃহীত ছবি

ক্যাম্পাসজুড়ে শীতের আমেজ। চারদিক কুয়াশার সাদা চাদরে মোড়া। উত্তরের হিমশীতল বাতাস আর কনকনে শীতে প্রকৃতি নিরব। শিশিরভেজা দূর্বাঘাসে নরম রোদের উষ্ণ ছোঁয়ায় জেগে উঠতে শুরু করেছে ক্যাম্পাস জীবন। শীতের চাদর গায়ে জড়িয়ে চায়ের কাপে চুমুক প্রাণ সঞ্চার করে তারুণ্যের হৃদয় স্পন্দনে। বেলা বাড়তেই শিক্ষার্থীদের আনাগোনায় মুখর হয়ে ওঠে ক্যাম্পাস প্রাঙ্গন।


শিশির ভেজা ভোর। ক্যাম্পাসের সেন্ট্রাল ফিল্ডের সবুজ ঘাসের উপর জমে থাকে মুক্তার মতো শিশির। আপনি চাইলে পা ভিজিয়ে নিতে পারেন শিশিরে। মাঠের পাশেই রয়েছে একটি ছোট্ট লেক। লেকের জলে ভাসছে লাল পদ্ম। সকাল সকাল পদ্ম ফুলেরা যেন চোখ মেলে তাকিয়ে থাকে। দেখে মনে হবে এ যেন এক পদ্মফুলের সাম্রাজ্য। দূর থেকেই এর সৌন্দর্য নজর কাড়বে আপনার। কাছে যেতেই মন ভুলিয়ে দেবে পদ্ম ফুলের নয়নাভিরাম সৌন্দর্য।

ক্যাম্পাসে সবুজ মাঠ, কিছু দূর গেলেই লেকের লাল, সাদা পদ্ম দেখে মনে হতেই পারে এ যেন শিল্পীর তুলির ছোঁয়ায় সেজেছে কোনো ক্যানভাস। কাছ থেকে দেখলে মনে হবে, যেন লাল-গোলাপি চাদর বিছিয়ে রাখা আছে। প্রাকৃতিকভাবেই এই ফুলের অবারিত সৌন্দর্য যে কাউকে মুগ্ধ করবে। রৌদ্র ঝলমলে লেকের জলে প্রভাতে রং-বেরঙের শাপলায় মুগ্ধ না হয়ে উপায় নেই। লাল শাপলার রঙিন পোশাক আর সাদা শাপলার দুধরঙা শুভ্রতায় প্রকৃতি এখানে ছড়িয়ে রেখেছে যেন ভিন্ন এক রূপের বাহার। শাপলার বিছানো পাতায় শামুকের চুপিচুপি হেঁটে চলা আর ছোট ছোট মাছের আনাগোনা এনে দেয় ভিন্ন এক আমেজ।


শীতে জাহাঙ্গীরনগরে পা রাখলে মন জুড়িয়ে যাবে আপনার। পুরো ক্যাম্পাস ঘুরে দেখে আপনি যখন ক্লান্ত হয়ে পড়বেন, তখন আপনাকে একদণ্ড শান্তি দেবে পরিবহন চত্বরের নিবিড় ছায়াতল। ছায়াতলে বসে কিছুক্ষণ আরাম আয়েস করে নিতে পারেন। পাশেই রয়েছে সুবিশাল লেক। অতিথি পাখির কলতান শুনতে না পেলেও, লাল রঙা রক্তিম ফুলের বিচরণ দেখতে পাবেন। সেই সাথে দেখতে পাবেন তাদের ছন্দময় নাচ। ক্যাম্পাস প্রেমীদের কাছে লাল পদ্ম তাই ভালোবাসার প্রতীক। শাপলার নরম পাপড়ির স্পর্শেই তারা যেন মোহিত হয়ে পড়েন। পৌষের হীমে পদ্মফুলের কাঁপনে মন ভরে যায় ক্যাম্পাস বাসীর।

এক কাপ গরম চা খেয়ে চলতে শুরু করলেন। হেঁটে যেতে যেতে আপনি দেখবেন পিচ ঢালা পথের ধারে শুকনো পাতারা লুটোপুটি খাচ্ছে। দেয়ালে আঁকা চিত্রকর্ম গুলো আপনার দৃষ্টি কাড়বে। সবুজ রঙা বাসটি হুইসেল দিয়ে আপনাকে অভিবাদন জানাবে। সেই সঙ্গে আছে অতিথি পাখির জলকেলি দেখার সুযোগ।

ক্যাম্পাসের ভবনগুলোর শৈল্পিক-সুদৃঢ় কাঠামো অনায়াসে ভাবনার জগতে দাগ কাটে যে কারও। কৃতিত্ব, সৌন্দর্য ও আভিজাত্যের জন্য বিখ্যাত লাল দালানের এই ভবনগুলো। শুধু পড়াশোনায় শ্রেষ্ঠত্ব নয় বরং গাছপালা ঘেরা মনোরম প্রাকৃতিক পরিবেশ এবং লাল দেওয়ালের এই বৈচিত্র্যময় ক্যাম্পাসের অপরূপ সৌন্দর্য শিক্ষক-শিক্ষার্থী এবং বাইরে থেকে আগত বিভিন্ন দর্শনার্থীদের মন জয় করে চলেছে।

ক্যাম্পাসের মনোরম এই পরিবেশ ও সৌন্দর্যের অন্যতম অংশ হলো বিভিন্ন প্রজাতির গাছপালা আর সাংস্কৃতিক আদর্শ। চেনা-অচেনা অসংখ্য গাছ-গাছালি এবং হরেক রকমের ফুলের গাছ দিয়ে সাজানো হয়েছে এই ক্যাম্পাসের আঙিনা। চারপাশের সবুজ প্রকৃতি পাখির কলরব এবং রং বেরঙের ফুলে সেজে উঠেছে তার অপার মহিমায়। ফুল, সে তো এক প্রশান্তির প্রতীক। তাই ক্যাম্পাসের বিভিন্ন চত্বর, ভবন ও ফাঁকা জায়গাগুলো জুড়ে রয়েছে মোহনীয় সব ফুলের সৌন্দর্য।

সূর্যোদয়ের আলোকচ্ছটা ছড়িয়ে পড়া মাত্রই যেন মন উদাস করা এক সৌন্দর্যের লীলাভূমিতে পরিণত হয় এই ক্যাম্পাস। এছাড়া গোধূলি লগ্নে মনে হয় যেন মেঘমালার রাজত্বে রূপসীদের মিলনমেলা। সেই দৃশ্য অবলোকনে দর্শনার্থীদের সঙ্গে প্রকৃতিও যেন অপার আনন্দে মেতে ওঠে।


 

//এল//

সীমান্তে হত্যা দুঃখজনক: পররাষ্ট্রমন্ত্রী

ডোনাল্ড লুর সফর রাজনৈতিক নয়: হাছান মাহমুদ

দুই প্রার্থীর সমর্থকদের সংঘর্ষে ককটেল বিস্ফোরণ, আহত ১০

নরসিংদীতে কেন্দ্র দখল নিয়ে সংঘর্ষ, আহত ১০

করোনার টিকা প্রত্যাহার করলো অ্যাস্ট্রাজেনেকা

এখন ঘরে বসেই হজযাত্রা প্রক্রিয়ার সব কাজ করা যাচ্ছে: প্রধানমন্ত্রী

সন্ধ্যার মধ্যে তীব্র ঝড়ের আশঙ্কা, হুঁশিয়ারি সঙ্কেত

তেঁতুলিয়া সীমান্তে বিএসএফের গুলিতে দুই বাংলাদেশির মৃত্যু

মেয়ের কাঁধে ভর করে ভোট দিলেন ৭৫ বয়সী আমেনা

আফতাবনগরে পশুর হাট বন্ধ: হাইকোর্ট

নোয়াখালীর সুবর্ণচরে শান্তিপূর্ণ ভোট গ্রহণ চলছে

সিলেটে বিপুল উৎসাহ উদ্দীপনায় সকাল থেকে চলছে ভোট গ্রহণ

দুুপুর ১২টা পর্যন্ত ভোট পড়েছে প্রায় ২০ শতাংশ: ইসি

রোহিঙ্গাদের ফেরাতে বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান

ফের পিআইবির ডিজি হলেন জাফর ওয়াজেদ