ঢাকা, বাংলাদেশ

বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪

English

ভ্রমণ

ঘুরে আসা যাক খাগড়াছড়ির ‘নিউজিল্যান্ড পাড়া’

উইমেনআই২৪ ডেস্ক

প্রকাশিত: ১১:০৮, ২০ মার্চ ২০২৩

ঘুরে আসা যাক খাগড়াছড়ির ‘নিউজিল্যান্ড পাড়া’

খাগড়াছড়ির ‘নিউজিল্যান্ড পাড়া’:

স্বপ্নের মতো দেশ নিউজিল্যান্ড। ক্রিকেটের সুবাদ এই দেশটির নাম আমাদের কাছে বেশ পরিচিত। তবে অবাক করা বিষয় হচ্ছে, নিউজিল্যান্ডের নামেই আমাদের দেশের পার্বত্য অঞ্চলের একটি এলাকার নামকরণ করা হয়েছে!

পার্বত্য খাগড়াছড়ি থেকে দেড় কিলোমিটার দক্ষিণে পানখাইয়া পাড়ার পাশেই অবস্থিত ‘নিউজিল্যান্ড পাড়া’। যদিও এই পাড়ার নামকরণের পেছনে তেমন কোনো কারণ কারো জানা নেই। তবে অনেকের মুখেই প্রচলিত আছে, বেশ কয়েক বছর আগে এক পাহাড়ি ভদ্রলোক এই এলাকা দিয়ে হেঁটে যেতে যেতে বলেছিলেন, ঠিক যেন নিউজিল্যান্ডের মতো বাতাস। এরপর থেকেই নাকি এলাকার নাম হয়েছে নিউজিল্যান্ড পাড়া।

সড়কের দুইপাশে সবুজ ক্ষেত খামার, এটিই খাগড়াছড়ির একমাত্র সমতল ভূমি। সবুজ শস্যক্ষেত আর তার পেছনের পাহাড়ের মিতালি এক অসাধারণ নান্দনিক সৌন্দর্য এখানে ছড়িয়ে আছে। পাহাড়ের কোলঘেঁষে নতুন আবাসিক এলাকা গড়ে উঠছে।

পানখাইয়া পাড়া থেকে বের হয়ে পেরাছড়া গ্রামের দিকে যাওয়ার রাস্তাটাই হলো নিউজিল্যান্ড সড়ক। এ সড়কের দু’পাশে আছে দিগন্ত জোড়া সবুজ ক্ষেত। পাহাড়ি এই স্থান এতোটাই সুন্দর যে, আপনি কল্পনার রাজ্যে হারিয়ে যাবেন মুহূর্তেই। এ কারণেই খাগড়াছড়ির এই স্থান পর্যটকদের কাছে অত্যন্ত আকর্ষণীয়। বিস্তৃত পাহাড়ি জুম ক্ষেত ও দূরে ছোট-বড় পাহাড়ের সারি দেখলেই মনপ্রাণ জুড়িয়ে যায়।

পানখাইয়া পাড়া আর পেরাছড়ার কিছু অংশ নিয়েই নিউজিল্যান্ড পাড়াটি গঠিত। দেখলে মনে হয় অস্ট্রেলিয়া মহাদেশের এক টুকরো নিউজিল্যান্ড খাগড়াছড়ি জেলাতে ঠাঁই নিয়েছে বাংলার বুকে। নিউজিল্যান্ড পাড়ায় গেলে শুধু পাহাড় আর সবুজ প্রকৃতিই নয়, আরও দেখবেন  শুভ্র মেঘ, গোধূলির অস্তমিত লাল সূর্যের আভা। এ ছাড়াও পাহাড়ি জনপদের জীবনযাপনের পদ্ধতিও কাছ থেকেই  দেখতে পারবেন।

এ ছাড়াও খাগড়াছড়ি শহরের পাশ দিয়ে সর্পিল এঁকে বেঁকে বয়ে যাওয়া চেঙ্গী নদীর লালচে ঘোলা পানি আপনাকে অবাক করবে। কর্ণফুলী নদীর সাথে মিলেমিশে একাকার হয়েছে চেঙ্গীর পানি। খাগড়াছড়ি ভ্রমণে গেলে পর্যটকরা ‘নিউজিল্যান্ড পাড়া’ থেকে ঘুরে আসতে ভুলেন না।

//জ//

বন্দী ৩২ দিনের রোমহর্ষক বর্ণনা দিলেন জিম্মি নাবিকরা

তীব্র গরম থেকে রক্ষা পাওয়ার ১০ উপায়

সেনা অভিযানে কেএনএফের ৮ সদস্য আটক

বন্ধু হিসেবে জয়াকে সঙ্গে নিলেন অর্ণব

বৃষ্টি হলেও তাপমাত্রা বাড়বে

চার জেলায় ধর্ষণের ঘটনায় মহিলা পরিষদের গভীর উদ্বেগ

উপজেলা ভোটও বর্জনের সিদ্ধান্ত বিএনপির

রাজধানীতে বাবার চড়ে ৫ বছরের শিশুর মৃত্যু

বাংলাদেশে পালিয়ে এলো বিজিপির আরো ১২ সদস্য

শিশু বিষয়ক সংগঠন নাট্যমের ৩৮ বছরে পর্দাপন

এইচএসসি পরীক্ষার্থীদের থেকে অতিরিক্ত অর্থ আদায় করলেই ব্যবস্থা

রাজধানীতে হঠাৎ স্বস্তির বৃষ্টি

আইএমএফের ৯ শর্ত পূরণ বাংলাদেশের

বগুড়ায় সেই নুরুজ্জামানের ৬ দিনের রিমান্ড মঞ্জুর

বানারীপাড়ায় কলা গাছের সঙ্গে শত্রুতা!