ঢাকা, বাংলাদেশ

শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪

English

ভ্রমণ

ঘুরে আসুন ৩ পাহাড়ি এলাকায়

উইমেনআই২৪ ডেস্ক

প্রকাশিত: ১৩:৪৬, ১৮ ডিসেম্বর ২০২২

ঘুরে আসুন ৩ পাহাড়ি এলাকায়

নন্দী পাহাড়:

কারও কাছে শীত মানে লেপ মুড়ি দিয়ে ঘুম। আর কারও কাছে শীত মানে লম্বা ভ্রমণের পরিকল্পনা। আর এই ছুটিতে টাটকা বাতাস বুকে ভরে নেয়ার জন্য অনেকেই চান কোথাও একটু ঘুরে আসতে। কাজের মাঝে একটু বিরতি নিয়ে ঘুরে আসতে ক্ষতি কি? ভারতের এমন কিছু জায়গা আছে যেখানে ৩০ পেরোনোর আগেই যাওয়া ভাল।

একটি তালিকা বানিয়ে ফেলুন যেখানে ৩০-এর আগে যেতেই হবে। কেবল ভ্রমণের অভিজ্ঞতাই নয়, এই সব স্থানে ঘোরার রোমাঞ্চ মনের কোঠায় রয়ে যাবে সারা জীবন। চেরাপুঞ্জির লিভিং রুট ব্রিজে হাঁটা থেকে শুরু করে বাইকে চেপে লাদাখ ভ্রমণ, হিমালয়ের ভ্যালি অফ ফ্লাওয়ার্স থেকে ওড়িশায় সার্ফিং করা ভারতের নানা প্রান্তে অপেক্ষা করছে নানা রোমাঞ্চকর অভিজ্ঞতা। এমন অভিজ্ঞতা থেকে বঞ্চিত হতে না চাইলে আপনার তালিকায় থাকতে পারে কোন তিন গন্তব্য, রইল তার হদিস।

সোলং ভ্যালি: হিমাচল মানেই সিমলা, কুলু, মানালি নয়। মানালি থেকে লেহ-মানালি হাইওয়ে ধরে রোটাং পাস যাওয়ার পথে ১৪ কিলোমিটার উত্তর-পশ্চিমে সোলাং ভ্যালি। হিমাচলপ্রদেশের আকর্ষণীয় জায়গাগুলির মধ্যে অন্যতম। সমুদ্রতল থেকে ৮ হাজার ৪০০ ফুট উঁচুতে এর অবস্থান। রোটাং পাস খোলা থাক বা না থাক, ফেরাবে না সোলাং ভ্যালি। সব সময়ে জমজমাট থাকে এই উপত্যকা। কুলু জেলার সোলাং ভ্যালি অ্যাডভেঞ্চারপ্রেমীদের স্বর্গরাজ্য। পাহাড়ের চূড়া ছুঁয়ে ঘন জঙ্গলের মাথার উপর দিয়ে প্যারাগ্লাইডিং করে ডানা মেলে পাখির মতো ওড়ার মজাই আলাদা! এ ছাড়াও রয়েছে ট্রেকিং, ক্যাম্পিং করার সুযোগ।

কুর্গ: পশ্চিমঘাট পর্বতের ঢালে কোদাগু জেলায় পাহাড়ঘেরা এক অনন্ত স্বপ্নের, যার নাম কুর্গ। তার শরীর জুড়ে সবুজের আধিক্য এবং কাবেরীর স্পন্দন। ইদানীং টুরিস্ট স্পট বাছতে গিয়ে বাঙালি কর্নাটকের এই মনোরম জায়গাটিতে একটু বেশিই টিকমার্ক বসাচ্ছে। উঁচু-নিচু পাহাড়, আঁকাবাঁকা পথ, বিরামহীন ছোট-ছোট ঝর্না, নদী, একরের পর একর জমিতে কফি চাষ— শহুরে কোলাহলের বাইরে যেন এক টুকরো স্বর্গ। মিলবে রিভার রাফটিং, জ়িপলিং, ট্রেকিং ও কায়াকিং-এর সুযোগ।

নন্দী পাহাড়: বেঙ্গালুরু থেকে মাত্র ৬০ কিলোমিটার দূরে নন্দী পাহাড়ে টিপু সুলতানের গ্রীষ্মকালীন আবাস ছিল। এখনও এখানে রয়েছে টিপুর স্মৃতিবিজড়িত দুর্গ। পাশাপাশি, এখানে রয়েছে সুপ্রাচীন নন্দীশ্বরের মন্দির। নন্দী পাহাড়কে কেন্দ্র করে এখন ট্রেকিং, বাইকিং ও প্যারাগ্লাইডিং বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। নিরিবিলিতে সময় কাটাতে চাইলে এই স্থান আদর্শ আপনার জন্য। ক্যাম্প করে থাকার ব্যবস্থাও আছে।

//জ//

টাঙ্গাইলে শাড়ি তৈরিতে ব্যস্ত সময় পার করছেন তাঁতীরা

নারী শিক্ষার্থীদের ঝরে পড়ার হার ৩৪.৮৭ শতাংশ

বঙ্গবন্ধু রেল সেতুর পৌনে ৪ কিলোমিটার দৃশ্যমান

সেতু থেকে খাদে পড়ে বাসে আগুন, নিহত ৪৫

রাজধানীতে ঝাল কমতে শুরু করেছে পেঁয়াজের

৮ এপ্রিলের ট্রেনের টিকিট পাওয়া যাচ্ছে আজ

ঈদ যাত্রার ২৮ হাজারের বেশি টিকিট বিক্রি 

কোন দূর্নীতিকে প্রশ্রয় দেব না: বিএসএমএমইউ ভিসি

বিএসএমএমইউতে সভা ও জাতীয় সম্মেলন  অনুষ্ঠিত 

 ইন্টার্ন চিকিৎসকরাই একটি হাসপাতালের প্রাণ: স্বাস্থ্যমন্ত্রী

এক চুমুতে আড়াই বছরের জেল!

ঢাবির কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটে প্রিয়ন্তি প্রথম

ডিজিটাল সুরক্ষা বিষয়ক প্রশিক্ষণ সম্পন্ন

নারীর নিরাপদ কর্মক্ষেত্র নিশ্চিতে পুরুষদের সম্পৃক্তের আহ্বান

ঢাবির সব ইউনিটে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ