ঢাকা, বাংলাদেশ

শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪

English

ভ্রমণ

কক্সবাজারে নতুন পর্যটন স্পট ‘নিভৃতে নিসর্গ’

উইমেনআই২৪ ডেস্ক

প্রকাশিত: ২৩:৩৪, ১৯ নভেম্বর ২০২২

কক্সবাজারে নতুন পর্যটন স্পট ‘নিভৃতে নিসর্গ’

কক্সবাজারে নতুন পর্যটন স্পট ‘নিভৃতে নিসর্গ’

কক্সবাজারে নয়নাভিরাম সৌন্দর্যমণ্ডিত নতুন পর্যটন স্পট “নিভৃতে নিসর্গ”। চকরিয়া উপজেলার সুরাজপুর-মানিকপুর ইউনিয়নস্থ মাতামুহুরি নদীর কোলঘেঁষে এই পর্যটন স্পটের জন্ম। দীর্ঘদিন ধরে অঘোষিত ছিল সম্ভাবনাময় এই পর্যটন স্পট। কোনো ধরণের পৃষ্ঠপোষকতা না পাওয়ায় এই স্পটটি নিভৃতে রয়ে যায়।

চকরিয়া উপজেলার সুরাজপুর-মানিকপুর ইউনিয়নস্থ মাতামুহুরি নদীর কোলঘেঁষে নয়নাভিরাম সৌন্দর্যমণ্ডিত নতুন পর্যটন স্পট “নিভৃতে নিসর্গ” এর ভিত্তি প্রস্তর স্থাপিত হয়েছে। দুইপাশে সুউচ্চ পাহাড়ের মাঝ দিয়ে আকাবাকা নদীপথ বয়ে চলা এই নিভৃত পর্যটন স্পট। নৌকাভ্রমণে কিছুদূর গেলেই চোখে পড়বে শ্বেত পাথরের বিশাল পাহাড়। চারদিকে পাখির কলরব।দেখা মিলবে বিচিত্র পশুপ্রাণীর।নিরব নিস্তব্ধতা ভেঙে পাখীরা ছটছে এদিক সেদিক।

গত ২০২০ সালের ২৬ ডিসেম্বর কক্সবাজার তৎকালীন জেলা প্রশসাক মো: কামাল হোসেন এই নিভৃতে পর্যটন স্পট ঘোষণা করেন। কক্সবাজার জেলা প্রশাসনের পক্ষ থেকে এই অপরূপ শোভা দর্শনে সকলকে আমন্ত্রণও জানান। জেলা প্রশাসনের পক্ষ থেকে আরও জানান, কক্সবাজারের আনাচে কানাচে লুকিয়ে থাকা সকল সৌন্দর্যের আধারে পর্যটন বিকাশে জেলা প্রশাসনের নিরবধি প্রচেষ্টা অব্যাহত থাকবে।

স্থানীয় পর্যটন সংশ্লিষ্টদের দাবি, বিপুল সম্ভাবনাময় পর্যটন খ্যাত হিসেবে চিহ্নিত দীর্ঘতম সমুদ্র সৈকতসহ পর্যটকের কাছে প্রতিনিয়ত আকর্ষণ করছে কক্সবাজার জেলার বিভিন্ন পর্যটন স্থানগুলো। যাতায়াতের অসুবিধা, অনুপযোগী চলাচল ব্যবস্থা, ব্যবস্থাপনায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের গাফেলতির করণে এত দিন এই আকর্ষণীয় পর্যটন স্পট লোকচক্ষুর অগোচরে ছিল। স্থল ও জলপথের নানা ভোগান্তি, দর্শনীয় স্থানে পর্যাপ্ত সুযোগ-সুবিধা না থাকা ও প্রচার-প্রচারণায় পিছিয়ে থাকাসহ নানা কারণে কক্সবাজারের অসংখ্য পর্যটন জোনে এখনো পর্যটকদের আনাগোনা নেই।  পর্যটকদের আকর্ষণ বাড়াতে জেলার প্রত্যন্ত অঞ্চলে অবস্থিত পর্যটন স্থান ও প্রাচীণ ঐতিহ্যগুলো ব্যাপক ভাবে তুলে ধরা উচিত বলে মনে করেন প্রকৃতি প্রেমীরা।

যেভাবে যাবেন: চট্টগ্রাম থেকে ১২০ কিলোমিটার দক্ষিণে কক্সবাজার থেকে ৬৫ কিলোমিটার উত্তরে চকরিয়ার চিরিঙ্গা নামতে হবে।সেখান থেকে মাতামুহুরি নদীর পার ঘেষে ১২ কিলোমিটার অটোরিকশা, টমটম নিয়ে জন প্রতি ২০/৩০ টাক দিয়ে পৌঁছে যাবেন সুরাজপুর মানিকপুর।সেখান থেকে নৌকায় চড়ে ঘুরে বেড়াতে পারেন নিভৃতে নিসর্গ।প্রাণ ভরে উপভোগ করতে পারবেন মাতামুহুরি নদীর কূলঘেষা দুই পাহাড়ের মাঝ খানে শ্বেত পাথরে সজ্জিত স্বচ্ছ জল প্রপাত।দেখতে ঠিক যেন, একটি বিশাল সুইমিং পুল। প্রকৃতি নিজের হাতে নিপূণ ভাবে এই জলধারা সাজিয়ে রেখেছেন। স্থানীয়রা জানিয়েছেন দিন দিন এই নিভৃত নিসর্গে পর্যটকের সংখ্যা বাড়ছে। ঠিক ঠাক প্রচারণা পেলে এটিই হয়ে উঠবে ছন্দময় অপূর্ব পর্যটন স্পট।

কী খাবেন: সেখানে পাবেন মানিকপূরের টাটকা মহিষের দই।এবং টাটকা পাঁকা পেপে।ছোট খাট রেস্তোরাঁয় বসে মন যা চায় অল্প দামে খেতে পারেন।তবে একে বারে মধ্যবিক্ত ঘরোয়া পরিবেশে। মাতামুহুরি নদীর রুই,কাতলা ও গলদা চিংড়ি পাবেন খাবার আইটেমে।

কোথায় থাকবেন: সেখান থেকে ২০/২৫ মিনিটে চলে আসতে পারেন চকরিয়া পৌরশহর চিরিঙ্গায়। সেখানে মাঝারি মানের বেশ কয়েকটি হোটেল আছে।দাম ও নাগালের মধ্যে।তবে যে কোন সময় মাত্র এক ঘন্টায় চলে আসতে পারেন কক্সবাজার জেলা শহরে। ৫ থেকে ৬ ঘন্টা সময় হাতে   রেখেই যেতে পারেন নয়নাভিরাম প্রাকৃতিক নৈসর্গিক  নিভৃত নিসর্গের সৌন্দর্য উপভোগ করতে।

সুরাজপুর-মানিকপুর ইউনিয়নস্থ মাতামুহুরি নদীর কোলঘেঁষে এই পর্যটন স্পট “নিভৃতে নিসর্গ” কক্সবাজারের  পর্যটন শিল্প কে আরো একধাপ সমৃদ্ধ করেছে বলে মনে করে প্রাণ প্রকৃতি প্রেমী পর্যটকরা।

//জ//

ইতিহাস বিকৃত করে সফল হয়নি বিএনপি : পররাষ্ট্রমন্ত্রী

২৫ রমজানের মধ্যে বেতন-বোনাস পরিশোধের দাবি  ডিইউজে’র

জিম্মি জাহাজের নাবিকদের জন্য ছাগল-দুম্বা আনছে জলদস্যুরা

নারী শ্রমিকদের প্রতি সহনশীলতার আহবান যুক্তরাষ্ট্রের

বাড়তি ভাড়া চেয়ে হয়রানি করলেই কঠোর ব্যবস্থা: আইজিপি

২৪ ঘণ্টার মধ্যে ইন্টারনেট ও ডিসের তার অপসারণের নির্দেশ

ভারতের ভূতুড়ে ৫ শহর

বাংলাদেশের টি-টোয়েন্টি দল ঘোষণা

কানাডার কুইন্স পার্কে বাংলাদেশের লাল সবুজের পতাকা উত্তোলন

ইফতার পার্টি করে মিথ্যাচার চালাচ্ছে বিএনপি : কাদের

বুবলীর পর মাহির ছেলের জন্মদিনে সরব পরীমণি 

বন্ধ্যাত্বের অন্যতম কারণ এন্ডোমেট্রিয়োসিস, সতর্ক হোন

এভারকেয়ারে চাকরি, লাগবে না অভিজ্ঞতা 

ভিকারুননিসায় আরও ৩৬ ছাত্রীর তথ্য ফাঁস!

টাঙ্গাইলে শাড়ি তৈরিতে ব্যস্ত সময় পার করছেন তাঁতীরা