ঢাকা, বাংলাদেশ

শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪

English

ভ্রমণ

রাতেও চলবে দার্জিলিংয়ে টয় ট্রেন

উইমেনআই২৪ ডেস্ক

প্রকাশিত: ০৯:৫৪, ৯ নভেম্বর ২০২২; আপডেট: ০৯:৫৬, ৯ নভেম্বর ২০২২

রাতেও চলবে দার্জিলিংয়ে টয় ট্রেন

টয় ট্রেন

ভোর হলেই কুয়াশা। দিনভর শিরশিরানি। আর শীতের হাওয়া গায়ে লাগলেই মন চায় বেড়াতে যেতে। শীতের দুপুর অঞ্জন দত্তের গান শুনতে-শুনতে মনটা বড় দার্জিলিং-দার্জিলিং করে ওঠে। মনে হয়, এক ছুটে পৌঁছে যাই খাদের রেলিংটার পাশে। প্রিয়জনের হাত ধরে গায়ে মাখি শীতের ওম।

পর্যটকদের মন কাড়তে নভেম্বর-ডিসেম্বরে পাহাড়ের রানি মেতে ওঠে উৎসবের রঙে। এবছর সেই আর্কষণ দ্বিগুণ করতে অভিনব উদ্যোগ নিয়েছে দার্জিলিং হিমালয়ান রেলওয়েজ (DHR)। রাতের পাহাড়ে চলবে টয় ট্রেন।

দিনের বেলা যতই সুন্দরী হোক পাহাড়, রাতের বেলা সে যেন এক মোহময়ী রূপ ধারণ করে। দার্জিলিং থেকে নিচের দিকে তাকালেই চোখে পড়ে জোনাকির মতো ঝিকমিক করতে থাকা ছোট ছোট গ্রাম। মিশকালো অন্ধকারের পর্দা ছিঁড়ে নিচের দিকে তাকালেই চোখে পড়ে ঝিকিমিকি আলো। আর এক অদ্ভুত নিস্তব্ধতা। সবমিলিয়ে পাহাড়প্রেমীদের মনে দাগ কেটে যায় রাতের দার্জিলিং। আর এবার সেই রাতের দার্জিলিংয়ে চলবে টয় ট্রেন। দার্জিলিং স্টেশন থেকে ঘুম পর্যন্ত যাতায়াত করবে ট্রেনটি।

১২ নভেম্বর পাহাড়ে শুরু হচ্ছে ঘুম উৎসব। প্রতিবার এই উৎসবের টানে দার্জিলিংয়ে জড়ো হয় বহু দেশি-বিদেশি পর্যটক। এবার তাদের আরও বেশি আনন্দ দিতে ১২ নভেম্বর থেকে ৪ ডিসেম্বর পর্যন্ত চলবে এই টয় ট্রেনটি। তবে সপ্তাহে মাত্র একবার। প্রতিবার শনিবার মিলবে রাতের এই জয় রাইড। ডিএইচআর ডিরেক্টর প্রিয়াংশু জানিয়েছেন, ১২, ১৯ ও ২৬ নভেম্বর এবং ৪ ডিসেম্বর চলবে টয় ট্রেনটি। ভাড়াও সাধারণ জয় রাইডের মতো। তবে কোন সময় ট্রেনটি ছাড়বে সেটা এখনও স্পষ্ট নয়।

ডিএইচআরের আশা, ঘুম উৎসব উপলক্ষে জমজমাট থাকবে দার্জিলিং। রাতের রাইডেও যথেষ্ট ভিড় হবে। মন কাড়বে পর্যটকদের। তবে মাঝেমধ্যেই টয় ট্রেন লাইনে বিপত্তি ঘটে। ফলে রাতের অন্ধকারে টয় ট্রেন চলাচল বেশ ঝুঁকিপূর্ণ বলেই মনে করছে অনেকে।

সূত্র: সংবাদ প্রতিদিন

//জ//

বৃষ্টি কবে হবে, জানাল আবহাওয়া অফিস

নারীর প্রতি বৈষম্য দূর করতে সরকার নিরন্তর কাজ করছে

গরমে চা খাওয়া কি ঠিক?

তাপমাত্রা কমাতে হিট অফিসারের নতুন উদ্যোগ

কোথায় হবে অনন্ত এবং রাধিকার বিয়ে?

ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা

বেড়েছে সবজি-মাংসের দাম

উনার মনে হয় ডাক্তার দেখানো উচিত, বুবলীকে অপু 

চলমান তাপপ্রবাহ রেকর্ড ভেঙেছে ৭৬ বছরের

৭৫ নেতাকে বিএনপি থেকে বহিষ্কার

ইসলামী ব্যাংকের কর্মকর্তা সম্মেলন অনুষ্ঠিত

চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চেয়েছেন প্রধানমন্ত্রী

নরসিংদীতে ফেসবুক স্ট্যাটাস দিয়ে প্রেমিকের আত্মহত্যা

এক মিনিটের জন্য শেষ বিসিএসের স্বপ্ন

ধর্মীয় বিষয় নিয়ে বিদ্যা বালানের বিস্ফোরক মন্তব্য