ঢাকা, বাংলাদেশ

বৃহস্পতিবার, ১৩ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪

English

প্রযুক্তি

ঘণ্টার বেশি টিকটক ব্যবহার করতে গেলে লাগবে ওটিপি

উইমেনআই২৪ ডেস্ক

প্রকাশিত: ১৬:৪২, ৪ মার্চ ২০২৩

ঘণ্টার বেশি টিকটক ব্যবহার করতে গেলে লাগবে ওটিপি

টিকটক:

কিশোর কিশোরীদের স্বাস্থ্যের কথা ভেবে এবার নতুন ফিচার নিয়ে এল টিকটক। অ্যাপ চালানোর সময়সীমা বেঁধে দিতে চলেছে এই সোশ্যাল অ্যাপ। ছোটরা যাতে কম ব্যবহার করে, তার জন্য বেশ কয়েকটি নতুন ফিচার পাওয়া যাবে অ্যাপে। সেই ফিচারের সাহায্যে অ্যাপ ব্যবহারের সময় বেঁধে দেওয়া যাবে। অ্যাপ ব্যবহারের সময় কমানোর কথা দফায় দফায় টিকটক নিজেই মনে করিয়ে দেবে‌।

যেদিন থেকে পাওয়া যাবে নতুন ফিচার-
আগামী সপ্তাহ থেকেই চালু হতে পারে নতুন ফিচার‌‌। এতে প্রতিদিন অ্যাপ ব্যবহারের সময় ৬০ মিনিটে বেঁধে দেওয়া হবে। ১৮ বছরের কম বয়স এমন সব ব্যবহারকারীদের অ্যাপেই এই নিয়ম চালু হয়ে যাবে। তবে এই নিয়ম যে মানতেই হবে, তেমনটাও নয়। চাইলে সময়সীমা অতিক্রমও করার সুযোগ থাকছে। একবার ৬০ মিনিট পেরিয়ে গেলে টিকটক একটি পাসকোড (পাসওয়ার্ড এর মতো কোড) দিতে বলবে। সেই পাসকোড দিলেই আবার ব্যবহার করা যাবে অ্যাপটি।

যেভাবে কাজ করবে এই ফিচার-

টিকটকের এই ফিচার চাইলে নাও মানা যেতে পারে। তেমন সুবিধাও রাখছে টিকটক অ্যাপে। কেউ চাইলে সেটিংস থেকে অ্যাপের নতুন ফিচার একেবারে বন্ধ করে রাখতে পারে। তবে বন্ধ করলেও টিকটক কিন্তু বেশ সতর্ক। কেউ যদি ওই ফিচার বন্ধ করে দিনে ১০০ মিনিট সময় কাটিয়ে ফেলে, তাকে সে কথা মনে করাবে টিকটক। নতুন সময়সীমা ঠিক করার সুবিধা দেওয়া হবে তাকে।

টিকটকের তরফে জানানো হয়, বিশেষ ফিচার আনার পর থেকে এর ব্যবহার অনেকটাই বেড়েছে। রীতিমতো ২৩৪ শতাংশ বেড়ে গিয়েছে সময়সীমা বাঁধার সেটিংসের ব্যবহার। তবে কিশোর কিশোরীদের স্বাস্থ্যের বিষয়ে বেশ সাবধান হচ্ছে টিকটক। তাই এমন পরিকল্পনা করছে সংস্থা‌।

সংস্থার তরফে ঠিক করা হয়েছে, প্রতি সপ্তাহে একবার করে ব্যবহারকারীকে নোটিফিকেশন পাঠানো হবে। এতেই স্ক্রিন টাইম নিয়ে সতর্ক করা হবে কিশোর কিশোরীদের। এ ছাড়াও এই টাইম দেখে তারা সিদ্ধান্ত নিতে পারবে ঠিক কতটা সময় বাড়ানো দরকার।‌

অ্যাপের তরফে জানানো হয়, প্রতি সপ্তাহের এই আপডেট ইদানিং চালুই রয়েছে। তবে নতুন করে স্ক্রিনে সময়সীমা ভেসে ওঠার কথাই পাওয়া‌ যাবে নতুন ফিচারে। --হিন্দুস্থান টাইমস

//জ//