ঢাকা, বাংলাদেশ

সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪

English

জাতীয়

‘প্রযুক্তির সঠিক ব্যবহার করে স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে হবে’ 

উইমেনআই প্রতিবেদকঃ

প্রকাশিত: ২১:৪২, ২৪ নভেম্বর ২০২৩

‘প্রযুক্তির সঠিক ব্যবহার করে স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে হবে’ 

সংগৃহীত ছবি

স্পিকার শিরীন শারমিন চৌধুরী বলেছেন, স্মার্ট বাংলাদেশকে গড়ে তুলতে হলে প্রযুক্তির দক্ষতাকে কাজে লাগাতে হবে। ইন্টারনেট ও স্মার্ট ফোন এখন সবার হাতে হাতে। বিশ্বের প্রতিটি খবর মুহুর্তের মধ্যে পাওয়া যাচ্ছে।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে ব্যাপক কার্যক্রম গড়ে তুলছে। শুধু রাজধানী বা শহরে নয়, প্রত্যন্ত অঞ্চলে প্রশিক্ষণের ওপর গুরুত্ব দেওয়া হচ্ছে।

শুক্রবার ( ২৪ নভেম্বর ) রাজধানী মিরপুরের মটসের নিজস্ব ক্যাম্পাসে আয়োজিত সুবর্ণ জয়ন্তী উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

স্পিকার শিরীন শারমিন চৌধুরী বলেন, আমাদের শিক্ষা ব্যবস্থায় কারিগরি শিক্ষাকে অনেক বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে। যে কাজটি কারিতাস ১৯৭২-৭৩ সালে গুরুত্ব বুঝেছে। তারা কৃষি ভিত্তিক প্রশিক্ষণ দেওয়ার চিন্তা করেছিল। যা এখনো অপরিহার্য। তাই এই সকল কারিগরি শিক্ষার ভিন্ন একটি বিভাগ করা হয়েছে।

আজকে আমরা দেখছি দেশের বিভিন্ন জেলা উপজেলা এমনকি প্রত্যন্ত এলাকায় একটি ল্যাপটপ নিয়ে এখন বাড়িতে বসে ফ্রিল্যান্সাররা কাজ করছে। তারা ঘরে বসে আয় করছে। তারা প্রশিক্ষণ নিয়ে দক্ষতা অর্জন করেছে। সরকার তাদের কে প্রশিক্ষিত করা হয়েছে। এটা সত্যিই অভাবনীয় ব্যাপার। পাশাপাশি নারী শিক্ষার্থীরা যেনো পিছিয়ে না যায় সে দিকেও  খেয়াল রাখা হচ্ছে। তাদেরও সমানভাবে প্রশিক্ষণের অংশ করা হচ্ছে। কারণ একটি বিষয় প্রমানিত দক্ষ জনশক্তি ও মানবসম্পদ উন্নয়নের কোনো বিকল্প নেই। আমরা বিপুল জনসংখ্যার দেশ। যার অধিকাংশ তরুণ। তাই আমরা ডেমোগ্রাফিক রেমিট্যান্স বিষয়টি উপভোগ করছি। কিন্তু বিশ্বের অন্য দেশে বেশির ভাগ মানুষ বয়স্ক। তারা অন্য সমস্যা মুখোমুখি হচ্ছে। আমাদের এই তরুণ জনশক্তি আমাদের প্রাণ শক্তি। তাদের দক্ষ করে গড়ে তুললে বাংলাদেশ এগিয়ে যাবে।

জানা গেছে, কারিতাস বাংলাদেশের ট্রাস্টের অঙ্গ প্রতিষ্ঠান 'মটস'। এতে দেশ বিদেশ থেকে  প্রায় তিন হাজার প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থী, প্রশিক্ষক এবং বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিতিত ছিলেন।

অনুষ্ঠান উদ্বোধন ঘোষনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গর্ভনর ড. আতিউর রহমান।

স্বাধীনতা পরবর্তী বাংলাদেশে দীর্ঘ ৫০ বছর ধরে দক্ষ জনশক্তি তৈরিতে মাসের অবদানের কথা স্মরণ করেন। বক্তারা তাদের বক্তব্যে মটসের কার্যক্রম আরো সম্প্রসারণ ধরে জনশক্তি তৈরিতে ভূমিকা রাখুক। দিনব্যাপি এই অনুষ্ঠানে ডকুমেন্টারী প্রর্দশন, ক্রেস্ট বিতরণ, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা আয়োজন করা হয়। 

 

//এল//

রাত ১১টার পর চা-সিগারেটের দোকান বন্ধের নির্দেশ

দেশে ফিরলেন প্রধানমন্ত্রী

আম্পায়ার জেসিকে নিয়ে যা বললেন পাপন  

ছবির জন্য ওজন বাড়িয়ে বিপাকে পরিণীতি

কাটাখালী পৌরসভার মেয়র নির্বাচিত হলেন রিতু 

গরমে শরীরে পানিশূন্যতারোধে উপকারী যেসব ফল

৩৭ ডিগ্রি তাপমাত্রায় ‘ফিলস লাইক’ ৪৫ ডিগ্রি কেন?

দেশের ইতিহাসে হিটস্ট্রোকে একদিনে ১৭ মৃত্যুর রেকর্ড

রাত ১১টার পর চায়ের দোকান বন্ধ করার নির্দেশ

মাঠে সেদিন কি হয়েছিল, জানালেন মুশফিক, রিয়াদ ও সেই নারী আম্পায়ার

ঢাকাসহ ৫ জেলার স্কুল-কলেজ বন্ধ আজ, প্রাথমিক খোলা 

নোয়াখালীতে হিটস্ট্রোকে দ্বিতীয় শ্রেণির ছাত্রের মৃত্যু

বিপজ্জনক দাবদাহ থেকে নিজেকে রক্ষা করবেন যেভাবে 

‘গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড-২০২৩’ পেল ওয়ালটন

সিলেটের সঙ্গে সারা দেশের ট্রেন যোগাযোগ বন্ধ