ঢাকা, বাংলাদেশ

বুধবার, ৩১ বৈশাখ ১৪৩১, ১৫ মে ২০২৪

English

জাতীয়

হিটস্ট্রোকে একদিনে ১৭ মৃত্যু

সুকুমার সরকার

প্রকাশিত: ১৩:২২, ২৯ এপ্রিল ২০২৪; আপডেট: ১৩:২২, ২৯ এপ্রিল ২০২৪

হিটস্ট্রোকে একদিনে ১৭ মৃত্যু

ছবি সংগৃহীত

দেশে  চলমান তীব্র প্রবাহের মাঝে হিট স্ট্রোকে একদিনে ১৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যুর সংখ্যা গিয়ে দাঁড়ালো ৫৪ জনে। এদিকে চলমান তাপপ্রবাহের মধ্যে গতকাল রবিবার রাতে দেশের দুটি জেলায় ভূকম্পন অনুভূত হয়েছে। এতে করে আতঙ্ক ছড়িয়েছে। দেশের উত্তর জনপদের পাশাপাশি জেলা রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জে জেলায় ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৪ দশমিক ২। তাপদাহের মধ্যে রবিবার রাজধানী ঢাকায় তিনজনের মৃত্যু হয়েছে। সেলিম নামের এক মাংস ব্যবসায়ীকে ঢাকা মেডিক্যাল নেয়া হলে চিকিৎসক তাকে মৃত বলে জানান। ছাগল কিনে যাত্রাবাড়ী বিবিরবাগিচা বাসা  থেকে অটোতে করেই কারওয়ানবাজার যাওয়ার সময় কাজলা ব্রিজের ওপরে তিনি অচেতন হয়ে পড়েন। 

২৮ এপ্রিল (রবিবার) বিকাল সাড়ে ৪টার দিকে ফুলবাড়িয়া বাসস্ট্যান্ড এলাকায় দায়িত্ব পালনের সময় কমিউনিটি পুলিশ সদস্য বজলুর রহমান (৫০) অজ্ঞান হয়ে পড়েন। তড়িঘড়ি করে বজলুরকে ঢাকা মেডিক্যালে নেয়া হলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

গুলিস্তানের পীর ইয়ামেনী মার্কেটে নামাজ পড়ার সময় মিজানুর রহমান (৬০) নামের এক ব্যক্তি অচেতন হয়ে পড়েন। ঢাকা মেডিক্যালে নেওয়া হলে মৃত বলে জানান চিকিৎসক।

এদিন হিট স্ট্রোকে সারাদেশে শিক্ষক, জনপ্রতিনিধি, শাসকদলের আওয়ামি লিগ নেতা, ব্যবসায়ী, কৃষকসহ ১৭ জনের মৃত্যু হয়েছে। আবহাওয়া দফতরের হিসাবে দেশের ইতিহাসে এর আগে একদিনে হিট স্ট্রোকে এত মানুষের মৃত্যুর রেকর্ড নেই। গতকাল থেকে পঞ্চম দফায় হিট এ্যলার্ট জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। ৭২ ঘণ্টা অব্যাহত থাকবে তাপপ্রবাহের সতর্কবার্তা।  

সোমবার (২৯ এপ্রিল ও মঙ্গলবারও তাপদাহ থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় ছিল ৩৯ ডিগ্রি সেলসিয়াস। তাপপ্রবাহের কারণে ঢাকা, চুয়াডাঙ্গা, যশোর, খুলনা ও রাজশাহী জেলার সব মাধ্যমিক স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। চলতি মৌসুমে একের পর এক রেকর্ড করছে রানাঘাট মহকুমা সংলগ্ন চুয়াডাঙ্গা জেলার তাপমাত্রা। তীব্র তাপপ্রবাহে পুড়ছে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সীমান্তবর্তী জেলাটি।  চলতি মৌসুমে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে জেলায়  ৪২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াসে। বাতাসের আর্দ্রতা ১৪ শতাংশ। গতকাল  ১৩ জেলায় তাপমাত্রা ছিল ৪০ থেকে ৪২ ডিগ্রির ওপরে। ২৪ ঘণ্টায় রাজধানী ঢাকার তাপমাত্রা ২ ডিগ্রি বৃদ্ধি পেয়েছে। 

এদিন রাজধানীর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৯ ডিগ্রি সেলসিয়াস। যা শনিবারের চেয়ে ১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস বেশি। এখন যে পরিস্থিতি,তাতে চলতি মাসে তাপমাত্রার তারতম্য হওয়ার সম্ভাবনা কম। আজও তাপমাত্রা একই রকম থাকতে পারে। রাজশাহীতে ৪২, খুলনায় ৪০, চুয়াডাঙ্গায় ৪১ দশমিক ৮, সৈয়দপুরে ৪০ দশমিক ২, মোংলায় ৪১, টাঙ্গাইলে ৪০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াসসহ ১৩ জেলায় তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রির ওপরে। টাঙ্গাইল জেলার গোপালপুর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী মরিয়ম আখতার মুক্তা হিট ষ্ট্রোকে মারা গেছেন। একই উপজেলার হেমনগর ইউনিয়নের বেলুয়া গ্রামে চা বিক্রেতা ফেরদৌস আলম ঠান্ডু(৫০) মারা গেছেন। এদিকে কানাডার সাসকাচুয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ু গবেষক মোস্তফা কামাল পলাশ আমেরিকার গ্লোবাল ফোরকাস্ট সিস্টেমসহ বিভিন্ন মডেল বিশ্লেষণ করে জানিয়েছেন, বঙ্গোপসাগরে একটি ঘূর্ণিঝড় সৃষ্টির আশঙ্কা দেখা যাচ্ছে মে মাসের তৃতীয় সপ্তাহে। ঘূর্ণিঝড়ই যদি বাস্তবে সৃষ্টি হয় তবে ঘূর্ণিঝড়টির নাম হবে রিমাল। এই নামটি মধ্যপ্রাচ্যের দেশ ওমানের দেওয়া। সম্ভাব্য ঘূর্ণিঝড়টি ১৫ মে’র পরে সৃষ্টি হওয়ার আশঙ্কা করা হচ্ছে।

ইউ

নতুন করে রিজার্ভ চুরির সংবাদ, যা জানাল বাংলাদেশ ব্যাংক

জমজ দুই বোন পেলেন জিপিএ- ৫

ক্রোমে নতুন ফিচার

রোদে পুড়লেও কালচে হবে না ত্বক

হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি শুরু

গুজব প্রতিরোধে সচেতনতা দরকার

বেড়েই চলছে মসলার দাম

মৃত মেয়ের বিয়ের জন্য মৃত পাত্র খুঁজছেন বাবা-মা

বগুড়ায় হত্যা মামলার আসামি বন্ধুর ছুরিকাঘাতে খুন

অনুমতি না নিয়ে জন্ম দেওয়ায় বাবা-মায়ের বিরুদ্ধে মামলা! 

নুরের সঙ্গে বৈঠকে মির্জা ফখরুল

ব্রিটিশ প্রতিষ্ঠানের সঙ্গে ব্র্যাক ব্যাংকের চুক্তি

বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠ স্কাউট পুলিশ লাইন্স স্কুলের শিক্ষার্থী

জীবন সুরক্ষায় পুলিশের হেলমেট বিতরণ

চট্টগ্রাম বন্দরে নাবিকদের বীরোচিত সংবর্ধনা