ঢাকা, বাংলাদেশ

মঙ্গলবার, ৯ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪

English

মিডিয়া

বিশ্ব গণমাধ্যমে বাংলাদেশের মেট্রোরেলের খবর

উইমেনআই২৪ ডেস্ক: 

প্রকাশিত: ২১:৪২, ২৮ ডিসেম্বর ২০২২

বিশ্ব গণমাধ্যমে বাংলাদেশের মেট্রোরেলের খবর

বিশ্ব গণমাধ্যমে বাংলাদেশের মেট্রোরেলের খবর

বাংলাদেশের উন্নয়নের আরেক মাইলফলক মেট্রোরেলের উদ্বোধন নিয়ে বিশ্বের বিভিন্ন দেশের প্রভাবশালী গণমাধ্যমে বেশ গুরুত্বের সঙ্গে খবর প্রকাশ করা হয়েছে।
বুধবার সকাল ১১টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেট্রোরেলের উদ্বোধন করেন। এর মধ্য দিয়ে ঢাকার যোগাযোগ ব্যবস্থায় প্রথমবারের মতো যুক্ত হয় মেট্রোরেল।

ফরাসি বার্তা সংস্থা এএফপি ‘যানজটে-জর্জরিত রাজধানী ঢাকায় প্রথম মেট্রো লাইন চালু করল বাংলাদেশ’ শিরোনামে বলছে, বাংলাদেশের রাজধানী ঢাকায় বুধবার প্রথম মেট্রোরেল লাইনের উদ্বোধন করা হয়েছে। স্থবির এই মেট্রোপলিটন শহরে যানজট হ্রাসের জন্য কাজ করছে কর্তৃপক্ষ।

মেট্রোরেল উদ্বোধন নিয়ে একটি বিশেষ প্রতিবেদন প্রকাশ করেছে মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ। এ প্রতিবেদনের শিরোনাম করা হয়েছে ‘প্রথম মেট্রো রেল পেল বিশ্বের সবচেয়ে জনবহুল শহরগুলোর একটি।’

ব্লুমবার্গ লিখেছে, বাংলাদেশের রাজধানী ঢাকায় এখন প্রথম মেট্রো রেল রয়েছে। বিশ্বের অন্যতম যানজটপূর্ণ শহরটিতে মানুষের যাতায়াত সহজ করাই জাপানি অর্থায়নে পরিচালিত এ প্রকল্পের লক্ষ্য। বুধবার লাইন-৬ নামে পরিচিত ২০ কিলোমিটার রেল প্রকল্পের একাংশের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রকল্পটি ঢাকায় বসবাসরত মানুষের যোগাযোগ ব্যবস্থায় অনেক পরিবর্তন আনবে। সঙ্গে হাসিনার সরকারের অত্যন্ত প্রয়োজনীয় রাজনৈতিক ভাবমূর্তি বৃদ্ধি করবে। 

ভারতের প্রভাবশালী দৈনিক টাইমস অব ইন্ডিয়া লিখেছে, বিশ্বের অন্যতম ঘনবসতিপূর্ণ শহর ঢাকায় প্রথম মেট্রোরেল চালু করা হয়েছে। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুধবার এ মেট্রোরেল সেবার উদ্বোধন করেছেন।

ভারতের আরেক সংবাদমাধ্যম এনডিটিভিও প্রতিবেদন প্রকাশ করেছে। এতে বলা হয়েছে- নতুন চালু করা মেট্রোরেল বাংলাদেশের ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের ভাবমূর্তি উজ্জ্বল করবে।

সৌদি আরবের সংবাদমাধ্যম আল-আরাবিয়া বলছে, বিশ্বের অন্যতম যানজটপূর্ণ শহর ঢাকায় প্রথম মেট্রোরেল চালু করা হয়েছে। জাপানের অর্থায়নে বাংলাদেশের রাজধানীর যানজট নিরসনে নির্মিত মেট্রোরেলের একাংশ চালু করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই মেট্রোরেল চালুর পর প্রথম যাত্রী হিসেবে ভ্রমণও করেছেন।

পশ্চিমবঙ্গের দৈনিক আনন্দবাজার ‘যানজট থেকে মুক্তি, ঢাকায় শুরু মেট্রো পরিষেবা, সবুজ পতাকা নেড়ে উদ্বোধন শেখ হাসিনার’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। এতে বলা হয়েছে, ঢাকায় শুরু হয়ে গেল মেট্রোরেল পরিষেবা। সবুজ পতাকা নেড়ে পরিষেবার সূচনা করলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বোনকে নিয়ে নিজে টিকিট কেটে চেপে বসলেন ট্রেনেও।

আনন্দবাজার আরো লিখেছে, বুধবার স্থানীয় সময় দুপুর ১টা ৪০ মিনিট নাগাদ ঢাকার দিয়াবাড়ি (উত্তরা) স্টেশন থেকে সবুজ পতাকা নেড়ে মেট্রো পরিষেবার আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। তার আগে বোন রেহানাকে নিয়ে কিনে ফেলেন দুটি টিকিট। দিয়াবাড়ি স্টেশন থেকে মেট্রো ছুটবে আগারগাঁওয়ের দিকে। বোনকে সঙ্গে নিয়ে প্রথম সেই যাত্রার সওয়ারি হন প্রধানমন্ত্রী হাসিনা।

এছাড়াও সিঙ্গাপুরের ইংরেজি দৈনিক দ্য স্ট্রেইটস টাইমস, ভারতের বিজনেস স্ট্যান্ডার্ড, পাকিস্তানের উর্দু পয়েন্টসহ বিশ্বের বিভিন্ন দেশের গণমাধ্যম বাংলাদেশের প্রথম মেট্রোরেল উদ্বোধনের খবর প্রকাশ করেছে।

 

//এল//

এক বছরে কৃষিতে এডিপি বাস্তবায়ন বেড়েছে ৮ শতাংশ

সরিষাবাড়ীতে চিনাবাদাম প্রদর্শনীর মাঠ দিবস অনুষ্ঠিত

স্বর্ণের দাম আরো কমলো 

পদ্মায় নিখোঁজ ৩ মাদরাসাছাত্রের মরদেহ উদ্ধার

এমপি একরামুলের শাস্তি দাবি করল জেলা আওয়ামী লীগ

বেনজীরের দুর্নীতি অনুসন্ধানের অগ্রগতি প্রতিবেদন দেয়ার নির্দেশ

স্ত্রীসহ নিজেকে নির্দোষ দাবি সাবেক চেয়ারম্যানের

ঢাকা ছাড়লেন কাতারের আমির

হিটস্ট্রোক: স্বাস্থ্য অধিদপ্তরের ৪ নির্দেশনা

নোয়াখালীতে রেজাল্ট শীট আনতে গিয়ে শিশুর প্রাণহানি

বান্দরবানের তিন উপজেলায় নির্বাচন স্থগিত

রাজধানীর শ্যামবাজার ঘাটে লঞ্চে আগুন

রাজধানীর সড়কে ‘হিট স্ট্রোকে’ চাকরিজীবীর মৃত্যু

মামলা লড়তে আইনজীবী নিয়োগ দিলেন বেনজীর আহমেদ

নবাবগঞ্জে প্রতিবন্ধী পরিবারকে মারপিটের অভিযোগ