ঢাকা, বাংলাদেশ

বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪

English

লাইফস্টাইল

হালকা মসলায় সেহরি

উইমেনআই২৪ ডেস্কঃ

প্রকাশিত: ১৪:১৭, ২৬ মার্চ ২০২৩

হালকা মসলায় সেহরি

হালকা মসলায় সেহরি

চিংড়ির তড়কা

যা লাগবে : পটোল ৫০০ গ্রাম, চিংড়ি মাছ ছয় পিস, পেঁয়াজ কুচি দুই টেবিল চামচ, আদা ও রসুন বাটা এক চা চামচ, হলুদ, মরিচ, ধনিয়া গুঁড়া এক চা চামচ করে, জিরা গুঁড়া আধা চা চামচ, সয়াবিন তেল চার টেবিল চামচ, লবণ স্বাদমতো, কাঁচামরিচ চার-পাঁচটি, ধনিয়াপাতা কুচি দুই টেবিল চামচ, আলু দুটি।

যেভাবে করবেন : পটোল ও আলুর খোসা ফেলে কিউব করে কেটে নিন। সয়াবিন তেল গরম হলে পেঁয়াজ কুচি সামান্য ভেজে নিন। পরে চিংড়ি মাছ অল্প ভেজে উঠিয়ে রাখুন। এবার সামান্য পানি দিয়ে আদা ও রসুন বাটা, হলুদ, মরিচ, ধনিয়া গুঁড়া লবণ দিয়ে ভালো করে কষিয়ে নিন। আলু ও পটোল দিয়ে আবারও কষিয়ে পরিমাণমতো পানি দিয়ে রান্না করুন। সবশেষে কাঁচামরিচ, চিংড়ি মাছ, ধনিয়াপাতা কুচি, জিরা গুঁড়া দিয়ে নেড়ে নামিয়ে নিন। তৈরি হয়ে গেল পটোল দিয়ে চিংড়ির তড়কা।

মসুর ডাল ভুনা

যা লাগবে : পটোল ছয়টা, মুসুর ডাল এক কাপ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, হলুদ, মরিচ, ধনিয়া গুঁড়া আধা চা চামচ করে, আদা ও রসুন বাটা আধা চা চামচ, লবণ স্বাদমতো, সয়াবিন তেল চার টেবিল চামচ, কাঁচামরিচ পাঁচ-ছয়টি, ধনিয়াপাতা কুচি দুই টেবিল চামচ।

যেভাবে করবেন : পটোলের পাতলা খোসা ফেলে দুপাশ কেটে নিন। তেলে পেঁয়াজ কুচি সামান্য ভেজে নিন। এবার অল্প পানি দিয়ে আদা ও রসুন বাটা, হলুদ, মরিচ, ধনিয়া গুঁড়া দিয়ে ভালো করে কষিয়ে নিন। তারপর পটোল ও আধা কাপ পানি, লবণ দিয়ে আবারও রান্না করুন সিদ্ধ হওয়া পর্যন্ত। পরে ধুয়ে রাখা মসুর ডাল দিয়ে কষিয়ে পানি দিন। ফুটে উঠলে কাঁচামরিচ, ধনিয়াপাতা কুচি দিয়ে নেড়ে নামিয়ে নিন। তৈরি হয়ে গেল পটোল দিয়ে মসুর ডাল ভুনা।

মুরগি দিয়ে পেঁপে ঝোল

যা লাগবে : মুরগি একটা, পেঁপে ৫০০ গ্রাম, পেঁয়াজ কুচি বা বাটা দুই টেবিল চামচ, আদা ও রসুন বাটা এক টেবিল চামচ, হলুদ, মরিচ, ধনিয়া গুঁড়া এক চা চামচ করে, জিরা গুঁড়া আধা চা চামচ, এলাচ ও দারুচিনি ২/৩ পিস করে, লবণ স্বাদমতো, গরম মসলা গুঁড়া আধা চা চামচ, কাঁচামরিচ ফালি ৭-৮টি সয়াবিন তেল চার টেবিল চামচ।

যেভাবে করবেন : মুরগি কেটে পরিষ্কার করে ধুয়ে নিন। পেঁপে খোসা ফেলে টুকরা করে কেটে ধুয়ে নিন।

কড়াইতে সয়াবিন তেল গরম হলে এলাচ ও দারুচিনি ফোঁড়ন দিন। এবার পেঁয়াজ বাটা, আদা ও রসুন বাটা দিয়ে নেড়ে অল্প পরিমাণ পানি দিন। তারপর হলুদ, মরিচ, ধনিয়া গুঁড়া লবণ দিয়ে ভালো করে কষিয়ে মুরগির মাংস ৭-৮ মিনিট রান্না করুন। পরে পেঁপে দিয়ে ঢাকনাসহ রান্না করুন। সিদ্ধ না হওয়া পর্যন্ত সঙ্গে পরিমাণমতো পানি দিন। নামানোর আগে জিরা গুঁড়া, গরম মসলা গুঁড়া, কাঁচামরিচ ফালি দিয়ে নেড়ে নামিয়ে নিন। তৈরি হয়ে গেল দারুণ স্বাদের মুরগি দিয়ে পেঁপের ঝোল।

ইলিশ দিয়ে পটোল

যা লাগবে : রিং পিস করা ইলিশ মাছ চার পিস, পটোল আধা কেজি, আলু ২০০ গ্রাম, পেঁয়াজ বাটা দুই টেবিল চামচ, হলুদ, মরিচ, ধনিয়া গুঁড়া, এক চা চামচ করে, আদা ও রসুন বাটা এক চা চামচ, সয়াবিন তেল চার টেবিল চামচ, লবণ স্বাদমতো, কাঁচামরিচ পাঁচ-ছয়টি, ধনিয়াপাতা কুচি দুই টেবিল চামচ।

যেভাবে করবেন : আলু ও পটোল খোসা ফেলে কেটে নিন লম্বা করে। ইলিশ মাছ রিং পিস করে কেটে-ধুয়ে নিন। কড়াইতে সয়াবিন তেল দিয়ে পেঁয়াজ বাটা, আদা ও রসুন বাটা, হলুদ, মরিচ, ধনিয়া গুঁড়া, লবণ দিয়ে কষিয়ে নিন। পরে আলু ও পটোল কষিয়ে পরিমাণমতো পানি দিন। ফুটে উঠলে রিং পিস করা কাঁচা ইলিশ দিয়ে ঢাকনা দিয়ে রান্না করুন পাঁচ মিনিট। শেষে কাঁচামরিচ, ধনিয়াপাতা কুচি দিয়ে নেড়ে নামিয়ে নিন। তৈরি হয়ে গেল দারুণ স্বাদের ইলিশ দিয়ে পটোল।

//এল//

বন্দী ৩২ দিনের রোমহর্ষক বর্ণনা দিলেন জিম্মি নাবিকরা

তীব্র গরম থেকে রক্ষা পাওয়ার ১০ উপায়

সেনা অভিযানে কেএনএফের ৮ সদস্য আটক

বন্ধু হিসেবে জয়াকে সঙ্গে নিলেন অর্ণব

বৃষ্টি হলেও তাপমাত্রা বাড়বে

চার জেলায় ধর্ষণের ঘটনায় মহিলা পরিষদের গভীর উদ্বেগ

উপজেলা ভোটও বর্জনের সিদ্ধান্ত বিএনপির

রাজধানীতে বাবার চড়ে ৫ বছরের শিশুর মৃত্যু

বাংলাদেশে পালিয়ে এলো বিজিপির আরো ১২ সদস্য

শিশু বিষয়ক সংগঠন নাট্যমের ৩৮ বছরে পর্দাপন

এইচএসসি পরীক্ষার্থীদের থেকে অতিরিক্ত অর্থ আদায় করলেই ব্যবস্থা

রাজধানীতে হঠাৎ স্বস্তির বৃষ্টি

আইএমএফের ৯ শর্ত পূরণ বাংলাদেশের

বগুড়ায় সেই নুরুজ্জামানের ৬ দিনের রিমান্ড মঞ্জুর

বানারীপাড়ায় কলা গাছের সঙ্গে শত্রুতা!