ঢাকা, বাংলাদেশ

মঙ্গলবার, আষাঢ় ৩ ১৪৩১, ১৮ জুন ২০২৪

English

লাইফস্টাইল

একটুতেই অসুস্থ হয়ে যান? এই কাজগুলো করুন

উইমেনআই প্রতিবেদকঃ

প্রকাশিত: ১২:০৬, ২৫ মে ২০২৪

একটুতেই অসুস্থ হয়ে যান? এই কাজগুলো করুন

সংগৃহীত ছবি

আপনি কি কখনো খেয়াল করে দেখেছেন, কেউ কেউ একটুতেই অসুস্থ হয়ে যায় আবার কেউ অনেক পরিশ্রমেও দিব্যি সুস্থ থাকে? এমনটা কেন হয়? আসলে যার রোগ প্রতিরোধ ক্ষমতা যত ভালো, সে তত বেশি সুস্থ থাকে। কারণ সে সব ধরনের রোগ-জীবাণুর সঙ্গে লড়াই করার ক্ষমতা রাখে। অপরদিকে যার রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল, সে একটুতেই অসুস্থ হয়ে যায়। আপনিও যদি তাদের একজন হন, অর্থাৎ যখন-তখন অসুস্থ হয়ে যান তাহলে আপনাকে করতে হবে এই কাজগুলো-


১. সুষম খাবার খান

বর্তমান ব্যস্ত জীবনে সুষম খাবার খাওয়াটাই এক ধরনের চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। এখন অনেকেই বিভিন্ন ধরনের জাঙ্ক ফুড আর ফাস্টফুডে অভ্যস্ত হয়ে যাচ্ছেন। যার ফলস্বরূপ কমে যাচ্ছে রোগ প্রতিরোধ ক্ষমতা। তাই সুস্থ থাকতে চাইলে খাবারের তালিকার দিকে মনোযোগী হতে হবে। শাক-সবজি, ফল, মাছ, মাংস, ডিম, দুধসহ প্রয়োজনীয় খাবার খেতে হবে প্রতিদিন। নিয়ম মেনে সুষম খাবার খেলেই বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা।


২. হাঁটার অভ্যাস করুন

এই এক উপকারী অভ্যাস যা বেশিরভাগ মানুষই গুরুত্বের সঙ্গে দেখেন না। কিন্তু প্রতিদিন হাঁটার রয়েছে অনেক সুফল। নিজেকে সুস্থ হিসেবে দেখতে চাইলে প্রতিদিন অন্তত ১০-৩০ মিনিট হাঁটার অভ্যাস করতেই হবে। প্রতিদিন ভোরে অথবা সন্ধ্যায় এই অভ্যাস করতে পারেন। এতে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা অনেকটাই জোরদার হবে। এছাড়াও দূর হবে গ্যাস্ট্রিক, ডায়াবেটিস, হার্টের সমস্যার মতো অসুখও।

 


৩. পর্যাপ্ত বিশ্রাম প্রয়োজন

সারাদিন কাজ করে যাওয়াটাই শেষ কথা নয়, একইরকম প্রয়োজন আছে বিশ্রামেরও। কারণ সারাদিন কাজের পরে আমাদের শরীর অনেক বেশি ক্লান্ত থাকে। তাই শরীর ও মনকে বিশ্রাম নেওয়ার সুযোগ করে দিতে হবে। ঠিকভাবে বিশ্রাম নিতে না পারলে মানসিক অবসাদ দেখা দিতে পারে। সেইসঙ্গে শরীরে বাসা বাঁধতে পারে অনেক রকম অসুখ। তাই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বিশ্রামের সময় নির্দিষ্ট করুন। রাতে একটি ভালো ঘুম ভালো বিশ্রাম হিসেবে কাজ করে। তাই প্রতি রাতে সাত-আট ঘণ্টা ঘুমের অভ্যাস করুন।

৪. নিজের জন্য সময়

কেবল অন্যদের জন্যই খেটে যাবেন না, নিজের পছন্দ-অপছন্দকেও গুরুত্ব দিন। কারণ নিজে ভালো থাকলেই কেবল অন্যদের ভালো রাখা সম্ভব হয়। তাই কাজের ফাঁকে ফাঁকে নিজের পছন্দের কাজগুলোও করুন। অবসর সময়ে নিজের ভালোলাগার কিছুতে কাটান। বই পড়া, ছবি আঁকা, বেড়াতে যাওয়া, বাগান করা- যেটি আপনার ভালো লাগে তাই করুন। সেইসঙ্গে প্রিয়জনদের সঙ্গে সুন্দর সম্পর্ক বজায় রাখুন। এতে আপনার শরীর ও মন দুই-ই ভালো থাকবে।

৫. রোদে বসুন

দীর্ঘদিন যদি রোদ থেকে দূরে থাকেন তাহলে আপনার শরীর ও মনে একাধিক রোগ বাসা বাধতে পারে। কারণ ভিটামিন ডি এর সবচেয়ে বড় উৎস হলো রোদ। তাই প্রতিদিন অন্তত ১০ মিনিট রোদে বসার চেষ্টা করুন। কাজের ফাঁকে বাড়ির ছাদ বা বারান্দায় দাঁড়িয়ে গায়ে রোদ লাগাতে পারে। এতে আপনার শরীরে পর্যাপ্ত ভিটামিন ডি তৈরি হবে। সেইসঙ্গে বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতাও।

//এল//

উত্তরে শতভাগ, দক্ষিণে ৮৫ শতাংশ বর্জ্য অপসারণ

গণভবনে ঈদ শুভেচ্ছা বিনিময় করলেন প্রধানমন্ত্রী

বৃষ্টিতে ডুবলো সিলেট, ঈদ আনন্দ ম্লান

রাত ৮টার মধ্যেই পরিষ্কার হবে ডিএনসিসির বর্জ্য: আতিকুল ইসলাম

ঈদের নামাজে দেশ ও মুসলিম উম্মাহর শান্তি কামনা

হজের দিনে আরাফাতের ময়দানে নারীর সন্তান প্রসব

জাতীয় ঈদগাহে নামাজ পড়লেন রাষ্ট্রপতি

ঈদের নামাজ শেষে ফিলিস্তিনের জন্য বিশেষ মোনাজাত

মহল্লায় মহল্লায় চলছে পশু কোরবানি

ইতিহাস গড়ে সুপার এইটে বাংলাদেশ

নেপালের বিপক্ষে টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

বায়তুল মোকাররমে ঈদুল আজহার প্রথম জামাত অনুষ্ঠিত

জাতীয় ঈদগাহে ঈদুল আজহার প্রধান জামাত অনুষ্ঠিত

পবিত্র ঈদুল আজহা আজ

ঈদের আগে রিজার্ভ বেড়ে ১৯ বিলিয়ন ডলার ছাড়িয়েছে