ঢাকা, বাংলাদেশ

শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪

English

স্বাস্থ্য

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে যেসব ফল খাবেন

উইমেনআই প্রতিবেদকঃ

প্রকাশিত: ১২:৪৬, ২৫ মার্চ ২০২৪

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে যেসব ফল খাবেন

সংগৃহীত ছবি

ডায়াবেটিস একটি কঠিন রোগ। কিন্তু নিয়ম মানলে এই রোগও বশে থাকে। বিশেষ করে খাবার-দাবারে সচেতন থাকতে হয়। নিয়মের বাইরে কোনো কিছু খাওয়া যাবে না। তাই বলে কি ফল খাওয়াও নিষেধ? মোটেই না! এমন কিছু ফল আছে যেগুলো খেলে রক্তের সুগার নিয়ন্ত্রণে থাকে। জানুন ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে কোন কোন ফল খাবেন।

প্রথম থেকে ডায়াবেটিস নিয়ন্ত্রণ না করলে হতে পারে ভয়াবহ বিপদ। হার্ট, কিডনি থেকে শুরু করে বিভিন্ন রোগের উৎপত্তি হয় ডায়াবেটিস থেকে।

 

কেবল বয়স্করাই নয়, অল্পবয়সিরাও টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্ত হচ্ছে। আর এর প্রধান কারণ অনিয়মিত জীবনযাপন ও অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস

শরীর সুস্থ রাখতে জরুরি ফল। এমন কিছু ফল রয়েছে, যা ডায়াবেটিস রোগীদের জন্য খুব উপকারী। এই ফলগুলো খেলে রক্তে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণে থাকে। চিনে নিন ফলগুলো।

লিভারের জন্য পেঁপের উপকারিতার কথা সকলেই জানে। পেঁপেতে শর্করার পরিমাণও কম থাকে। এছাড়া ভিটামিন-সি রয়েছে, আঁশ থাকার জন্য লিভারের জন্যও উপকারী। তাই ডায়াবেটিস রোগীরা এটা খান।

ডায়াবেটিস রোগীদের জন্য খুব উপকারী তরমুজ। এতে শর্করার মাত্রা খুব কম থাকে, ১০০ গ্রাম তরমুজে শর্করার পরিমাণ মাত্র ৬ গ্রাম। তাই এটি খেতে পারেনডায়াবেটিস রোগীদের জন্য খুব উপকারী তরমুজ। এতে শর্করার মাত্রা খুব কম থাকে, ১০০ গ্রাম তরমুজে শর্করার পরিমাণ মাত্র ৬ গ্রাম। তাই এটি খেতে পারেন।

ফাইবার ও অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ পেয়ারায় শর্করার পরিমাণ খুব কম মাত্রায় থাকে। তাই ডায়াবেটিস রোগীরা রোজের ডায়েটে রাখতে পারেন এই ফল।

ডায়াবেটিসের যম বলা হয় জামকে। অ্যান্টিঅক্সি়ডেন্টে ভরপুর জামে শর্করার পরিমাণ খুবই নগণ্য। এটি ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে খুব কার্যকরী।

বিভিন্ন ভিটামিন ও পটাসিয়ামে সমৃদ্ধ হল অ্যাভোকাডো। এটিতে শর্করার পরিমাণ একেবারেই নেই। তাই ডায়াবেটিস রোগীরা এই ফল খেতে পারেন

//এল//

ব্যাংক ডাকাতি: রিমান্ড শেষে কারাগারে কেএনএফের আরো ১০ সদস্য

হেলিকপ্টারে চড়তে গিয়ে পড়ে গেলেন মমতা বন্দ্যোপাধ্যায়

কমার্স ব্যাংকের ব্যবসায়িক সম্মেলন

বন্ধ থাকবে প্রাক-প্রাথমিক

বরিশালে বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের ৩ জনের প্রাণহানি

বগুড়ার চরে জাপানি মিষ্টি আলু চাষে ঝুঁকছে কৃষক

ব্রাহ্মণবাড়িয়া ফুটবল খেলা নিয়ে দ্বন্দ্বে যুবক খুন

শ্রেণিকার্যক্রম নিয়ে মন্ত্রণালয়ের নতুন নির্দেশনা

তাপদাহে টাঙ্গাইলে সিল্কসিটি ট্রেনে আগুন

নবাবগঞ্জে বৃষ্টির আশায় ইসতিকার নামাজ আদায়

থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

বগুড়ায় মা-ছেলের ঘানিতে ফোঁটায় ফোঁটায় ঝড়ছে তেল

নোয়াখালীতে উচ্ছেদ আতংকে এলাকাবাসীর মানববন্ধন

দেশে এই প্রথম চোয়াল প্রতিস্থাপন, বিশ্বে নজিরবিহীন

বৃষ্টি নিয়ে যে সুখবর দিলো আবহাওয়া অফিস