ঢাকা, বাংলাদেশ

বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪

English

স্বাস্থ্য

ঋতুপরিবর্তনে শিশু ও বয়স্করা সর্দি-কাশিতে আক্রান্ত হচ্ছে

শাকী খন্দকার:

প্রকাশিত: ১৭:১৬, ১২ মার্চ ২০২৩

ঋতুপরিবর্তনে শিশু ও বয়স্করা সর্দি-কাশিতে আক্রান্ত হচ্ছে

সর্দি-কাশিতে আক্রান্ত শিশু:

দেশে ধীরগতিতে ছড়াতে শুরু করেছে অ্যাডিনো এই ভাইরাস এর জবাবে বাংলাদেশ শিশু হাসপাতাল এন্ড ইনিস্টিটিউটের উপ-পরিচালক ডা. প্রবীর কুমার বলেন, হাসপাতালে এধরনের রোগী আমরা পাইনি। 

ঋতুপরিবর্তনে সঙ্গে সর্দি-কাশিতে আক্রান্ত হচ্ছেন শিশুসহ বয়স্করাও।তবে রোগটি অ্যাডিনো ভাইরাস কিনা তা পরীক্ষা করার কোন যন্ত্র নেই আমাদের। তবে আইইডিসিআর ভালো বলতে পারবে। কারণ আইইডিসিআর সব সময় বিভিন্ন রোগজীবানু নিয়ে কাজ করছে।

এক প্রশ্নের জবাবে ডা. প্রবীর বলেন, তবে এসময়টাতে করোনাকালীন স্বাস্থ্যবিধি মেনে চলাই উত্তম। কেননা বিভিন্ন তথ্যমতে, বর্তমানে আবহাওয়া বায়ু দুষণে একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ সহনীয় হিসেবে গণ্য করা হয়।

আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ এর মধ্যে থাকলে ‘খুব অস্বাস্থ্যকর’ এবং স্কোর ৩০১ থেকে ৪০০ এর মধ্যে থাকলে ‘বিপজ্জনক’ বলে বিবেচিত হয়।

তিনি বলেন,  বায়ুদুষণ গুরুত্বতর স্বাস্থ্যঝুকিঁ তৈরী করে। বিশেষজ্ঞরা বলছেন, সব বয়সের মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যাক্তি এবং প্রবীণসহ অন্ত:সত্বানারীর জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর। 

এক তথ্যে উঠে এসেছে ঢাকার বায়ু দূষণের জন্য ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলোকে দায়ি করেছেন বিশেষজ্ঞরা। বায়ুদূষণের কারণে রাজধানীতে বাড়ছে শ্বাসকষ্ট, কাশি, নিম্ন শ্বাসনালির সংক্রমণ এবং বিষন্নতার ঝুকিঁ ও বাড়ছে!

এদিকে অ্যাডিনো ভাইরাস নিয়ে আইইডিসিআর এর ডা. আলমগীর বলেন, রোগটি নিয়ে এখনও নিশ্চিত নয়। এছাড়া ১ বছরের শিশু রাশেদ আহমেদ, জ্বর-কাশিতে ভুগছে মাস খানেক ধরে। কোনোভাবেই সারছিল না তা। অবস্থার অবনতি হলে তাকে ভর্তি করা হয় ঢাকা শিশু হাসপাতাল ও ইনিস্টিটিউটে। রাশেদ এর মা বলেন, তার এখনো পুরোপুরি সুস্থ হয়নি। তবে চিকিৎসকরা বিভিন্ন পরীক্ষা করেছেন, পরীক্ষায় ধরা পড়েছে ওর একটা ভাইরাস পাওয়া গেছে।

//জ//

ইসলামী ব্যাংকের ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা

সাজেকে শ্রমিকবাহী ট্রাক খাদে, নিহত ৬

গ্যাটকো মামলায় খালেদার অভিযোগ গঠনের শুনানি পেছাল

আবারো কমলো স্বর্ণের দাম

নেটওয়ার্ক আধুনিকায়নের লক্ষ্যে বাংলালিংক ও হুয়াওয়ের চুক্তি

ছাদে বাগান থাকলেই উপহার পৌঁছে দিচ্ছেন সাংবাদিক নওশাদ রানা সানভী

ব্যাংককে শেখ হাসিনাকে রাজকীয় বরণ

আপিল বিভাগে তিন বিচারপতি নিয়োগ

৩ মামলায় মামুনুল হকের জামিন 

হত্যার ভয়ে বাড়ি ছাড়লেন সালমান খান

থাইল্যান্ড পৌঁছেছেন প্রধানমন্ত্রী

বাংলাদেশ সিরিজের জন্য জিম্বাবুয়ের দল ঘোষণা

মিয়ানমারের কারাগার থেকে ফিরলেন ১৭৩ বাংলাদেশি

ইতিহাস গড়লেন বাংলাদেশি নারী বক্সার

২০২৫ সালে এসএসসি পরীক্ষা হবে ৫ ঘণ্টার, থাকবে বিরতি