ঢাকা, বাংলাদেশ

বৃহস্পতিবার, ৪ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪

English

প্রবাস

কানাডায় প্রবাসী বাঙালিদের ইফতার আয়োজন

লায়লা সেরনিয়াবাত, কানাডা থেকে

প্রকাশিত: ১২:৩৮, ১ এপ্রিল ২০২৪

কানাডায় প্রবাসী বাঙালিদের ইফতার আয়োজন

ছবি সংগৃহীত

মাল্টিকালচারালিজমের দেশ কানাডা। বিভিন্ন দেশের মানুষের সাথে প্রায় এক লক্ষের ও অধিক প্রবাসী বাঙালিরা এখানে স্থায়ীভাবে বসবাস করছে। পবিত্র রমজান মাস এলেই চোখে পড়ে বিভিন্ন দেশের মুসলমানদের সাথে বাঙ্গালীদের এক অভূতপূর্ব ধর্মীয় রীতি নীতির ও সহমর্মিতার মিল। যার প্রতিফলন ঘটে ইফতারির বিশেষ আয়োজনে।

প্রবাসী মুসলিম বাঙালিরা কানাডায় থাকলেও ভুলে যায়নি তাদের ধর্মীয় রীতি-নীতির কথা। দেশের স্বজনদের অভাব থাকলেও প্রবাসের স্বজনদের সাথে মিলিত হয় ইফতার আয়োজনে। ছুটির দিনগুলোতে ইফতারের পর চলে মধ্যরাত অবধি বাঙালিয়ানা খাবার আর আডডা।

গ্রোসারির দোকানগুলোতে প্রবেশপথেই রমজান উপলক্ষ্যে বিভিন্ন ধরনের খাবার, জুস, ছোলা বেসনসহ বিভিন্ন দেশের বিভিন্ন খাবার বিক্রি হচ্ছে ইফতারের আইটেম হিসেবে।

 প্রবাসী বাঙালিরা ছুটির দিনসহ কর্মময় দিনগুলিতেও পরিবার পরিজন নিয়ে আসছে ইফতারের আইটেম কিনতে। প্রবাসী বাঙ্গালীদের মালিকানায় গ্রোসারি গুলো যেন বাংলাদেশের মতোই বাংলাদেশী পণ্য দিয়ে পসরা সাজিয়ে বসেছে।

রেস্টুরেন্টগুলোতে ইফতার আইটেমের সব ধরনের খাবার রয়েছে। এরমধ্যে বাংলাদেশের স্টাইলে শাহী হালিম, শাহী জিলাপি, বেগুনি, পেঁয়াজু, আলুর চপ, ছোলা এবং অন্যান্য আইটেমসহ বাহারি রকমের ফল ও শরবতের ব্যবস্থা রয়েছে।

প্রবাস জীবনের যান্ত্রিকতাময় দিনগুলোতে ইফতার আর তারাবি নামাজ শেষে প্রবাসী বাঙালিরা যখন মিলিত হয় একে অপরের সাথে, পুরো পরিবেশ পরিণত হয় এক ভিন্ন আমেজের। বাংলাদেশি অধ্যুষিত এলাকায় উৎসব মুখর পরিবেশে প্রবাসীরা সবাই যখন মসজিদে মিলিত হয়, তখন মনে হয় যেন একখণ্ড বাংলাদেশ।

ক্যালগেরি আকরাম জুম্মা মসজিদের সিনিয়র ইমাম শেখ জামাল হামমৌদ গনমাধ্যম কে বলেন, ক্যালগেরির বিভিন্ন কমিউনিটির প্রায় এক হাজারেরও বেশি মুসলিম উম্মাহ একত্রিত হয়ে এখানে ইফতারের আয়োজনে অংশগ্রহণ করছে। বিশেষ করে বাংলাদেশ কমিউনিটির উপস্থিতি এবং সহযোগিতা লক্ষণীয়। এভাবে আমরা সবাই মিলে আগামী বছর ইফতার আয়োজনে অংশগ্রহণ করতে পারি এটাই আমাদের প্রত্যাশা।

কলামিস্ট উন্নয়ন গবেষক ও সমাজতাত্ত্বিক বিশ্লেষক মাহমুদ হাসান দিপু গনমাধ্যম কে বলেন, ইফতারের সময়টাতে বাংলাদেশ কে খুব মিস্ করি। ফিরে যাই শৈশবের দিনগুলোতে। বাবা মা ভাই বোন পাড়া প্রতিবেশী আত্মীয় স্বজনদের সাথে সেই সময়ে কতই না ভালো লাগতো। আজ দূর পরবাসে এগুলো সবই স্মৃতি। 

কানাডার ক্যালগেরির কমিউনিটি ব্যক্তিত্ব জুবায়ের সিদ্দিকী গনমাধ্যম কে বলেন, খুবই ভালো লাগছে যে আমরা বাংলাদেশীরা বিভিন্ন দেশের কমিউনিটির সাথে একাত্ম হয়ে ইফতার করছি। কমিউনিটির উন্নয়নে এভাবেই আমরা এগিয়ে যেতে চাই।।

রমজান মাস এলেই আবেগপ্রবণ হয়ে পড়ে প্রবাসী বাঙালিরা। বিশেষ করে ইফতারের সময় ফিরে যায় অতীতে, খুঁজে ফিরে বাংলাদেশের সোনালী দিনগুলো কে। স্মৃতিচারিত হয় আত্মীয়-স্বজন। মা-মাটি আর দেশ ভালো থাকুক, পবিত্র রমজানে এটাই তাদের প্রত্যাশা।

ইউ

সয়াবিন তেলের নতুন দাম নির্ধারণ

ঠাকুরগাঁও জেলা আইনশৃঙ্খলা কমিটির সভা

খাদ্য নিরাপত্তা বাড়ানোর তাগিদ প্রধানমন্ত্রীর

৭ বিভাগে বজ্রসহ শিলাবৃষ্টির পূর্বাভাস

শুক্রবার থেকে ভারতের লোকসভা নির্বাচন শুরু

পরীক্ষার রুটিন পরিবর্তনের দাবিতে মানববন্ধন

বনানীতে চালু হলো চীনা ভিসা সেন্টার

গুলশান বারের সামনে মদ্যপ তরুণীদের হাতাহাতি-চুলাচুলি

ফের এক হচ্ছেন তাহসান-মিথিলা

নোয়াখালীতে মাদরাসাছাত্রকে ছুরিকাঘাতে হত্যা

গরম লাগলেই ঠান্ডা পানি খান? জানুন কী ভুল করছেন

মানুষের ভাগ্য পরিবর্তনে কেউ কোনো পদক্ষেপ নেয়নি: প্রধানমন্ত্রী

সেই রাতে ৮৭ হাজার টাকার মদ পান করেন পরীমণি

ইরানের ওপর নিষেধাজ্ঞার সিদ্ধান্ত নিল ইইউ

প্রধানমন্ত্রীত্ব নিয়ে রেষারেষি:দেশপ্রেমে তা ভুলে যান চারনেতা!