ঢাকা, বাংলাদেশ

বৃহস্পতিবার, ৪ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪

English

প্রবাস

কানা‌ডিয়ান বাংলা ‌থি‌য়েটার অ্যালা‌য়েন্স’র বিশ্ব নাট্য দিবস উদযাপন

লায়লা নুসরাত, কানাডা থেকে

প্রকাশিত: ১২:২৪, ১ এপ্রিল ২০২৪

কানা‌ডিয়ান বাংলা ‌থি‌য়েটার অ্যালা‌য়েন্স’র বিশ্ব নাট্য দিবস উদযাপন

ছবি সংগৃহীত

কানাডার  টর‌ন্টো'র ড্যান‌ফোর্থ এর ফিল্ম ফোরাম হ‌লে কানাডা বাংলা থি‌য়েটার অ্যালা‌য়েন্স'র আয়োজ‌নে বিশ্ব নাট্য দিবস উদযাপন করা হ‌য়ে‌ছে।

টর‌ন্টো'র বাংলা নাট্য চর্চাকারী দল সমূ‌হের যৌথ এ উদ্যোগ হৃদ্যতাপূর্ণ ও সফলভা‌বে সম্পন্ন হয়। অতি‌থি বক্তা হি‌সে‌বে একু‌শে পদকপ্রাপ্ত বীর মু‌ক্তি‌যোদ্ধা, সংস্কৃ‌তিজন জা‌মিল চৌধুরী উপ‌স্থিত থে‌কে আয়োজন‌টি‌কে আলো‌কিত ক‌রে‌ছেন। 

স্থানীয় বি‌ভিন্ন সামা‌জিক সাংস্কৃ‌তিক সংগঠ‌নের পক্ষ থে‌কে শু‌ভেচ্ছা জ্ঞাপন করা হয়। প্রবা‌সে বাংলা নাট্য চর্চার ৩২ বছ‌রের তথ্য প্রদর্শ‌নের মাধ্যমে অনুষ্ঠা‌নের সূচনা করে অরুণা হায়দার ও ইত্তেলা আলী। 

পরপর নাট্যদল বাংলা‌দেশ ‌থি‌য়েটা‌রের প‌ক্ষে মোহাম্মদ হা‌বিবুল্লা দুলাল, অন্যস্বর থি‌য়েটার এর আসিফ চৌধুরী, ম্যাক থি‌য়েটা‌রের ম্যাক আজাদ, উদীচী'র তপন সাঈদ, থি‌য়েটার ফোকস'র ইমামমুল হক, ইতিহাস ‌দেশ সমাজ'র ওয়ালী ইসলাম , আইএম‌সিএল'র মিথুন রেজা ও নাট্যসঙ্ঘ-কানাডা'র সুব্রত পুরু শু‌ভেচ্ছা বক্তব্য প্রদান ক‌রেন। 

টর‌ন্টো বাংলা বই‌মেলার আহ্বায়ক সাদী আহমদ ও টর‌ন্টো ফিল্ম ফোরাম এর শার‌মিন শ‌র্মি, বাংলা‌দেশ আইটিআই কে‌ন্দ্রের সদস্য নাট্যজন মাহমুদুল ইসলাম সে‌লিম এই সংগঠনকে শু‌ভেচ্ছা জ্ঞাপন ক‌রে বক্তব্য প্রদান ক‌রেন।

 অনুষ্ঠা‌নে এবা‌রের বিশ্ব নাট্য দিব‌সের বাণী এবং বাণী প্রদানকারী নরও‌য়ে‌জিয়ান লেখক, নাট্যকার ও সা‌হি‌ত্যে ‌নো‌বেল বিজয়ী ইয়োন ফস'র জীবনী পাঠ ক‌রেন নাট্যজন সে‌লিম চৌধুরী। 

এ অনুষ্ঠা‌নে ২০২৫ সা‌লে আমে‌রিকায় অনু‌ষ্ঠিতব্য বিশ্ব অভিবাসী বাংলা নাট্য উৎস‌বের লো‌গো উন্মোচন করা হয়। প‌রি‌শে‌ষে বি‌শিষ্ট রবীন্দ্রসঙ্গীত শি‌ল্পি বাংলা‌দেশ আইটিআই কে‌ন্দ্রের সদস্য না‌র্গিস চৌধুরী ও শিখা আকতারী সঙ্গীত প‌রি‌বেশন এবং বি‌শিষ্ট ক‌বি, নাট্যকার মেহরাব রহমান ও আরিয়ান হক'র আবৃ‌তির মাধ্য‌মে অনুষ্ঠা‌নের প‌রিসমা‌প্তি ঘ‌টে।

ইউ

সয়াবিন তেলের নতুন দাম নির্ধারণ

ঠাকুরগাঁও জেলা আইনশৃঙ্খলা কমিটির সভা

খাদ্য নিরাপত্তা বাড়ানোর তাগিদ প্রধানমন্ত্রীর

৭ বিভাগে বজ্রসহ শিলাবৃষ্টির পূর্বাভাস

শুক্রবার থেকে ভারতের লোকসভা নির্বাচন শুরু

পরীক্ষার রুটিন পরিবর্তনের দাবিতে মানববন্ধন

বনানীতে চালু হলো চীনা ভিসা সেন্টার

গুলশান বারের সামনে মদ্যপ তরুণীদের হাতাহাতি-চুলাচুলি

ফের এক হচ্ছেন তাহসান-মিথিলা

নোয়াখালীতে মাদরাসাছাত্রকে ছুরিকাঘাতে হত্যা

গরম লাগলেই ঠান্ডা পানি খান? জানুন কী ভুল করছেন

মানুষের ভাগ্য পরিবর্তনে কেউ কোনো পদক্ষেপ নেয়নি: প্রধানমন্ত্রী

সেই রাতে ৮৭ হাজার টাকার মদ পান করেন পরীমণি

ইরানের ওপর নিষেধাজ্ঞার সিদ্ধান্ত নিল ইইউ

প্রধানমন্ত্রীত্ব নিয়ে রেষারেষি:দেশপ্রেমে তা ভুলে যান চারনেতা!