ঢাকা, বাংলাদেশ

শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪

English

প্রবাস

স্পেনে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন

সিদ্দিকুর রাহমান ,স্পেন  থেকে:

প্রকাশিত: ১০:৫৬, ২৮ মার্চ ২০২৪

স্পেনে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন

সংগৃহীত ছবি

মাদ্রিদস্থ বাংলাদেশ দূতাবাস ২৬ মার্চ ২০২৪ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভির্যের সাথে উদযাপন করে। রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ, এনডিসি জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিবসের কর্মসূচি শুরু করেন।

দূতাবাসের সভাকক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের বাণী পাঠ করাসহ মুক্তিযুদ্ধের উপর একটি প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয় এবং দিবসের উপর তাৎপর্যপূর্ণ আলোচনা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভা শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মহান মুক্তিযুদ্ধে সকল শহিদের রুহের মাগফিরাত কামনা এবং দেশের শান্তি, সমৃদ্ধি ও উন্নতি কামনা করে মোনাজাত করা হয়।

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন উপলক্ষে ২৬ মার্চ সন্ধ্যা ০৮:০০ ঘটিকায় স্থানীয় পাঁচ তারকা হোটেল ইন্টারকন্টিনেন্টাল মাদ্রিদে এক সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সংবর্ধনা অনুষ্ঠানে স্পেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের উত্তর আমেরিকা, পূর্ব ইউরোপ এবং এশিয়া-প্রশান্ত অঞ্চলের মহাপরিচালক জনাব কার্লোস মরেনো ব্লাঙ্কো প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

স্পেনের পররাষ্ট্র মন্ত্রণালয়সহ বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের উচ্চপদস্থ কর্মকর্তা, বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও কূটনীতিক, সুশিল সমাজ ও গণমাধ্যমের প্রতিনিধি, সামাজিক ও রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ, ব্যবসায়ী প্রতিনিধিবৃন্দ ও স্পেন প্রবাসী বাংলাদেশী গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে মহান স্বাধীনতা যুদ্ধ, বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়ন, পর্যটন শিল্প বিষয়ক বিবিধ প্রামাণ্য চিত্র প্রদর্শিত হয়।

এছাড়াও অতিথিরা একজন প্রবাসী শিল্পীর মনোমুগ্ধকর নৃত্য উপভোগ করে। রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ, এনডিসি সংবর্ধনা অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের স্বাগত জানান এবং শুভেচ্ছা বক্তব্য উপস্থাপন করেন। শুভেচ্ছা বক্তব্যে রাষ্ট্রদূত সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির উদ্দেশে গভীর শ্রদ্ধা নিবেদন করেন যার অবিসংবাদিত নেতৃত্বে জাতি পরাধীনতার শৃঙ্খল ভেঙ্গে ছিনিয়ে এনেছিল স্বাধীনতার রক্তিম সূর্য।

তিনি বিনম্র শ্রদ্ধা জানান জাতীয় চার নেতা, মহান মুক্তিযুদ্ধে শাহাদাৎ বরনকারী ত্রিশ লাখ শহিদ মুক্তিযোদ্ধা, দুই লাখ সম্ভ্রমহারা বীরাঙ্গনাসহ বীরমুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধের সংগঠকবৃন্দকে। তিনি কৃতজ্ঞতা জানান সকল বন্ধু রাষ্ট্র, সংগঠন ও ব্যক্তির প্রতি যারা আমাদের মহান মুক্তিযুদ্ধে সহায়তার হাত বাড়িয়ে দিয়েছিলেন। তিনি স্পেন প্রবাসী সকল বাংলাদেশীকে মহান স্বাধীনতা দিবসে শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

তিনি আরো বলেন যে বঙ্গবন্ধু সবসময় রাজনৈতিক স্বাধীনতার পাশাপাশি একটি সুখী-সমৃদ্ধ দেশ গড়ার স্বপ্ন দেখতেন। তাঁর সেই স্বপ্ন বাস্তবায়নে বর্তমান সরকার নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়নের মহাসড়কে দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছে। দারিদ্র্য বিমোচন, শিক্ষা, স্বাস্থ্য, মানবসম্পদ উন্নয়ন, নারীর ক্ষমতায়ন, শিশু ও মাতৃমুত্যু হার হ্রাস, লিঙ্গ বৈষম্য দূরীকরণ, গড় আয়ু বৃদ্ধিসহ আর্থ-সামাজিক উন্নয়নের বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশ অভাবনীয় সাফল্য অর্জন করেছে।

প্রধান অতিথি, স্পেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের উত্তর আমেরিকা, পূর্ব ইউরোপ এবং এশিয়া-প্রশান্ত অঞ্চলের মহাপরিচালক কার্লোস মরেনো ব্লাঙ্কো অভ্যর্থনা অনুষ্ঠানে বক্তব্য উপস্থাপন করেন।

তিনি বাংলাদেশের অব্যাহত উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের দৃঢ় প্রশংসা করেন। তিনি তাঁর বক্তব্যে বাংলাদেশ স্পেন দ্বি-পাক্ষিক সম্পর্ক আরো সম্প্রসারণে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন। হোটেল ইন্টারকন্টিনেন্টালে জাতীয় দিবসের সম্বর্ধনা অনুষ্ঠানের ভোজসভায় উপস্থিত সকলকে বিদেশী খাবারের পাশাপাশি সুস্বাদু বাংলাদেশী খাবার দিয়ে আপ্যায়ন করা হয়।

//এল//

নারী আম্পায়ারের অধীনে খেলতে ক্রিকেটারদের আপত্তি

মালয়েশিয়ায় ১৩৮ বাংলাদেশিসহ ২৬৫ অভিবাসী আটক

গুচ্ছের এ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

চট্টগ্রামের ৬ জেলায় ৪৮ ঘণ্টা পরিবহন ধর্মঘটের ডাক

আবারো স্বর্ণের দাম কমলো

তাপপ্রবাহে সড়কে ‘কৃত্রিম বৃষ্টি’

ব্যাংক ডাকাতি: রিমান্ড শেষে কারাগারে কেএনএফের আরো ১০ সদস্য

হেলিকপ্টারে চড়তে গিয়ে পড়ে গেলেন মমতা বন্দ্যোপাধ্যায়

কমার্স ব্যাংকের ব্যবসায়িক সম্মেলন

বন্ধ থাকবে প্রাক-প্রাথমিক

বরিশালে বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের ৩ জনের প্রাণহানি

বগুড়ার চরে জাপানি মিষ্টি আলু চাষে ঝুঁকছে কৃষক

ব্রাহ্মণবাড়িয়া ফুটবল খেলা নিয়ে দ্বন্দ্বে যুবক খুন

শ্রেণিকার্যক্রম নিয়ে মন্ত্রণালয়ের নতুন নির্দেশনা

তাপদাহে টাঙ্গাইলে সিল্কসিটি ট্রেনে আগুন