ঢাকা, বাংলাদেশ

রোববার, ১২ ফাল্গুন ১৪৩০, ২৫ ফেব্রুয়ারি ২০২৪

English

বৃত্তের বাইরে

টাঙ্গাইলে মা-ছেলে-পুত্রবধূকে বেঁধে নির্যাতন, জড়িতদের শাস্তি দাবি

উইমেনআই প্রতিবেদক

প্রকাশিত: ১৬:৫৫, ৬ ডিসেম্বর ২০২৩

টাঙ্গাইলে মা-ছেলে-পুত্রবধূকে বেঁধে নির্যাতন, জড়িতদের শাস্তি দাবি

ছবি: মহিলা পরিষদের লোগো...

টাঙ্গাইল জেলার মধুপুর পৌর এলাকার ৭ নম্বর ওয়ার্ডের পুন্ডুরা গ্রামে জমি নিয়ে বিরোধের জের ধরে মা, ছেলে ও পুত্রবধূকে গাছের সঙ্গে বেঁধে নির্যাতনের ঘটনায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করেছে মহিলা পরিষদ। একইসঙ্গে ঘটনায় জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থাগ্রহণসহ দ্রুত গ্রেফতার, ঘটনার সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিতকরণেরও দাবি জানানো হয়েছে। একইসঙ্গে ঘটনায় জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থাগ্রহণসহ দ্রুত গ্রেফতার, ঘটনার সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিতকরণেরও দাবি জানানো হয়েছে।

বুধবার (৬ ডিসেম্বর) গণমাধ্যমে পাঠানো নারীবাদি সংগঠন মালেকা বানু স্বাক্ষরিত বিবৃতিতে এ দাবি জানানো হয়।

এই দিনে বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশিত খবরের বরাতে বিবৃতিতে বলা হয়, নির্যাতনের শিকার পরিবারের সদস্য আলমগীর ও জুব্বারদের সঙ্গে প্রতিবেশী কালু মিয়া সেখসহ তার ভাইদের সঙ্গে জমি নিয়ে বহুদিন ধরে বিরোধ চলে আসছিল। ২৩ বছর জমির ভাগবাটোয়ারা মামলা চলার পর জমির মালিক দাবি করে কালু মিয়া সেখ আদালতে ১৪৪ জারি চেয়ে আবেদন করলে আদালত স্থানীয় সংশ্লিষ্ট বিভাগের তদন্ত রিপোর্টের পরিপ্রেক্ষিতে ১৪৪ ধারা জারি করে। আলমগীর ও জুব্বার ১৪৪ ধারার বিপরীতে জজ কোর্টে আপিল করে। গত ৫ ডিসেম্বর মঙ্গলবার কালু মিয়া জমিতে গিয়ে ঘর নির্মাণের কাজ শুরু করে। আলমগীর ও জুব্বার এর প্রতিবাদ করলে তাদেরকে প্রথমে পিটিয়ে গাছের সাথে বেঁধে ফেলে। তাদেরকে ফেরাতে গেলে মা শাফিয়াকে বেঁধে ফেলে। শ্বাশুড়িকে রক্ষা করতে গেলে ছোট ছেলের বউকেও হাত-পা বেঁধে সবার ওপর অমানবিক নির্যাতন  চালায়। পরে পুলিশ এসে বাঁধা অবস্থায় তাদেরকে উদ্ধার করে। এদের মধ্যে আশঙ্কাজনক অবস্থায় আহত আলমগীর ময়মনসিংহ মেডিকেল কলেজ এবং শ্বাশুড়ি ও ছেলের বউ মধুপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন।

বিবৃতিতে বলা হয়, জমি বিরোধকে কেন্দ্র করে মা-ছেলেসহ পরিবারের চারজনকে গাছে বেঁধে মধ্যযুগীয় কায়দায় অমানবিক নির্যাতনের ঘটনা খুবই উদ্বেগজনক। বেআইনিভাবে নির্যাতন এবং এলাকার প্রতিবেশীদের দ্বারা বিভিন্ন তুচ্ছ ঘটনার কারণে নারী-কন্যারা শারীরিক নির্যাতনসহ বিভিন্ন সহিংসতার শিকার হচ্ছে। এসব ঘটনা যেমন আইন-শৃঙ্খলা পরিস্থিতিকে প্রশ্নবিদ্ধ করছে তেমন নারী ও কন্যাদের স্বাভাবিক জীবন ব্যাহত করছে। 

এই ঘটনায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করে সংগঠনটি জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থাগ্রহণসহ দ্রুত গ্রেফতার, ঘটনার সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিতকরণের দাবি জানিয়েছে। পাশাপাশি এ ধরনের ঘটনা পুনরাবৃত্তিরোধে সংশ্লিষ্ট প্রশাসনের কাছে জোর দাবিও জানানো হয়েছে বিবৃতিতে। নারী ও কন্যার প্রতি সহিংসতা প্রতিরোধে ব্যক্তি, পরিবার ও সমাজকে যুক্ত করে সমন্বিত সামাজিক আন্দোলন গড়ে তোলার আহ্বান জানানো হয়েছে।

ইউ

এমপি নির্বাচিত হলেন সাংবাদিক ফরিদা ইয়াসমিন

বৃষ্টি উপেক্ষা করে প্যারিসে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ পালন

যশোরের চুড়ামনকাটিতে যুবক খুন

নোয়াখালীতে অস্ত্রসহ ৯ ডাকাত গ্রেফতার

 ভোটের রাতে গৃহবধূকে ধর্ষণ: আসামি গ্রেফতার

বিনা প্রতিদ্বন্দ্বিতায় এমপি হলেন ৫০ নারী

নারী উদ্যোক্তা তৈরিতে বিশ্বব্যাংকের বিশেষ তহবিল চান প্রধানমন্ত্রী

গোদাগাড়ীতে ১৬ প্রহর ব্যাপী মহানামযজ্ঞ ও লীলা কীর্তন 

মিথ্যা খবর ও গুজব ঠেকাতে নতুন আইন আসছে: আইনমন্ত্রী

নোয়াখালীতে বিনোদন কেন্দ্রের দাবিতে লিফলেট বিতরণ

ভালো অর্থনীতিক অবস্থানে বাংলাদেশ: বিশ্বব্যাংকের এমডি

পিলখানার পেছনে যারা ছিলো তাদের খুঁজে বের করা হবে: ফারুক খান

২ সন্তানকে ‘হত্যার পর মায়ের আত্মহত্যা’

সংরক্ষিত নারী আসনে প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন

‘অনিয়মে রোগীর মৃত্যু হলে দায়ীদের বিরুদ্ধে জিরো টলারেন্স’