ঢাকা, বাংলাদেশ

শনিবার, শ্রাবণ ১২ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪

English

বৃত্তের বাইরে

টাঙ্গাইলে মা-ছেলে-পুত্রবধূকে বেঁধে নির্যাতন, জড়িতদের শাস্তি দাবি

উইমেনআই প্রতিবেদক

প্রকাশিত: ১৬:৫৫, ৬ ডিসেম্বর ২০২৩

টাঙ্গাইলে মা-ছেলে-পুত্রবধূকে বেঁধে নির্যাতন, জড়িতদের শাস্তি দাবি

ছবি: মহিলা পরিষদের লোগো...

টাঙ্গাইল জেলার মধুপুর পৌর এলাকার ৭ নম্বর ওয়ার্ডের পুন্ডুরা গ্রামে জমি নিয়ে বিরোধের জের ধরে মা, ছেলে ও পুত্রবধূকে গাছের সঙ্গে বেঁধে নির্যাতনের ঘটনায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করেছে মহিলা পরিষদ। একইসঙ্গে ঘটনায় জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থাগ্রহণসহ দ্রুত গ্রেফতার, ঘটনার সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিতকরণেরও দাবি জানানো হয়েছে। একইসঙ্গে ঘটনায় জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থাগ্রহণসহ দ্রুত গ্রেফতার, ঘটনার সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিতকরণেরও দাবি জানানো হয়েছে।

বুধবার (৬ ডিসেম্বর) গণমাধ্যমে পাঠানো নারীবাদি সংগঠন মালেকা বানু স্বাক্ষরিত বিবৃতিতে এ দাবি জানানো হয়।

এই দিনে বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশিত খবরের বরাতে বিবৃতিতে বলা হয়, নির্যাতনের শিকার পরিবারের সদস্য আলমগীর ও জুব্বারদের সঙ্গে প্রতিবেশী কালু মিয়া সেখসহ তার ভাইদের সঙ্গে জমি নিয়ে বহুদিন ধরে বিরোধ চলে আসছিল। ২৩ বছর জমির ভাগবাটোয়ারা মামলা চলার পর জমির মালিক দাবি করে কালু মিয়া সেখ আদালতে ১৪৪ জারি চেয়ে আবেদন করলে আদালত স্থানীয় সংশ্লিষ্ট বিভাগের তদন্ত রিপোর্টের পরিপ্রেক্ষিতে ১৪৪ ধারা জারি করে। আলমগীর ও জুব্বার ১৪৪ ধারার বিপরীতে জজ কোর্টে আপিল করে। গত ৫ ডিসেম্বর মঙ্গলবার কালু মিয়া জমিতে গিয়ে ঘর নির্মাণের কাজ শুরু করে। আলমগীর ও জুব্বার এর প্রতিবাদ করলে তাদেরকে প্রথমে পিটিয়ে গাছের সাথে বেঁধে ফেলে। তাদেরকে ফেরাতে গেলে মা শাফিয়াকে বেঁধে ফেলে। শ্বাশুড়িকে রক্ষা করতে গেলে ছোট ছেলের বউকেও হাত-পা বেঁধে সবার ওপর অমানবিক নির্যাতন  চালায়। পরে পুলিশ এসে বাঁধা অবস্থায় তাদেরকে উদ্ধার করে। এদের মধ্যে আশঙ্কাজনক অবস্থায় আহত আলমগীর ময়মনসিংহ মেডিকেল কলেজ এবং শ্বাশুড়ি ও ছেলের বউ মধুপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন।

বিবৃতিতে বলা হয়, জমি বিরোধকে কেন্দ্র করে মা-ছেলেসহ পরিবারের চারজনকে গাছে বেঁধে মধ্যযুগীয় কায়দায় অমানবিক নির্যাতনের ঘটনা খুবই উদ্বেগজনক। বেআইনিভাবে নির্যাতন এবং এলাকার প্রতিবেশীদের দ্বারা বিভিন্ন তুচ্ছ ঘটনার কারণে নারী-কন্যারা শারীরিক নির্যাতনসহ বিভিন্ন সহিংসতার শিকার হচ্ছে। এসব ঘটনা যেমন আইন-শৃঙ্খলা পরিস্থিতিকে প্রশ্নবিদ্ধ করছে তেমন নারী ও কন্যাদের স্বাভাবিক জীবন ব্যাহত করছে। 

এই ঘটনায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করে সংগঠনটি জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থাগ্রহণসহ দ্রুত গ্রেফতার, ঘটনার সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিতকরণের দাবি জানিয়েছে। পাশাপাশি এ ধরনের ঘটনা পুনরাবৃত্তিরোধে সংশ্লিষ্ট প্রশাসনের কাছে জোর দাবিও জানানো হয়েছে বিবৃতিতে। নারী ও কন্যার প্রতি সহিংসতা প্রতিরোধে ব্যক্তি, পরিবার ও সমাজকে যুক্ত করে সমন্বিত সামাজিক আন্দোলন গড়ে তোলার আহ্বান জানানো হয়েছে।

ইউ

দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ ও সেতু ভবন পরিদর্শনে প্রধানমন্ত্রী

দেশের পরিস্থিতি নিয়ে আল জাজিরাকে যা বললেন তথ্য প্রতিমন্ত্রী

মোবাইল ইন্টারনেট কখন চালু হচ্ছে, জানাল বিটিআরসি

‘পরিস্থিতি পুরোপুরি স্বাভাবিক হলে কারফিউ তুলে নেওয়া হবে’

দেশকে অর্থনৈতিকভাবে পঙ্গু করতেই এই তাণ্ডব: প্রধানমন্ত্রী

নারী এশিয়া কাপের ফাইনালে শ্রীলঙ্কা 

প্যারিসে নদীর বুকে পর্দা উঠলো অলিম্পিকের

ছাত্রলীগের রাজনীতি ছাড়ার ঘটনা নিয়ে যা জানালেন সারজিস

আহতদের দেখতে পঙ্গু হাসপাতালে প্রধানমন্ত্রী

এক দফা দাবিতে ‘জাতীয় ঐক্যের’ ডাক বিএনপির

নিরাপত্তার জন্য ডিবি হেফাজতে তিন সমন্বয়ক

৬ দিন পর ঢাকা-বরিশাল রুটে লঞ্চ চলাচল শুরু

সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ

আজও বিকেল ৫টা পর্যন্ত কারফিউ শিথিল

দক্ষিণ আফ্রিকার প্রথম নারী প্রধান বিচারপতি মান্দিসা মায়া