ঢাকা, বাংলাদেশ

শনিবার, শ্রাবণ ১২ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪

English

বৃত্তের বাইরে

ঢাবি ছাত্রী অপহরণের ঘটনায় জড়িতদের শাস্তি দাবি

উইমেনআই প্রতিবেদক

প্রকাশিত: ১৮:০৩, ৭ সেপ্টেম্বর ২০২৩

ঢাবি ছাত্রী অপহরণের ঘটনায় জড়িতদের শাস্তি দাবি

ছবি: অপহৃত ঢাবি ছাত্রী দীপানিতা চাকমা...

সাজেকে পর্যটক ঢাবি ছাত্রী অপহরণ এবং কক্সবাজারে পর্যটক দুজন নারীর ধর্ষণের শিকার হবার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশ মহিলা পরিষদ। একইসঙ্গে নারীবাদি সংগঠনটি দুই ঘটনার সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে অপরাধীদের চিহ্নিত করে আইনের আওতায় এনে উপযুক্ত শাস্তির দাবি জানিয়েছে।

বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) সংগঠনটির সাধারণ সম্পাদক মালেকা বানু স্বাক্ষরিত বিবৃতিতে এ দাবি জানানো হয়।

বিবৃতিতে উদ্বেগ প্রকাশ করে বলা হয়, ‘৬ সেপ্টেম্বর সহপাঠীদের সঙ্গে সাজেকে ঘুুরতে গিয়ে ঢাবি ছাত্রী জিপে করে শিকজছড়া এলাকা অতিক্রম করার সময় অস্ত্রধারী দুর্বৃত্তদের হাতে অপহৃত হন, ৭ ঘন্টা পরে আইনশৃঙ্খলা বাহিনী তাকে উদ্ধার করে। অপরদিকে গত ৪ সেপ্টেম্বরকক্সবাজারে ঘুরতে যাওয়া দুইজন নারী নৃত্যশিল্পী স্থানীয় যুবকদের দ্বারা ধর্ষণের শিকার হয়। পর্যটন ক্ষেত্রে নারীদের এমন নিরাপত্তাহীনতার ঘটনায় মহিলা পরিষদ গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করছে।’

সাম্প্রতিককালে ধর্ষণসহ নারীর প্রতি সহিংসতা বেড়েই চলেছে উদ্বেগ প্রকাশ করে বিবৃতিতে বলা হয়, কোনো কোনো ক্ষেত্রে অপরাধীদের সনাক্ত করে গ্রেফতার করা হলেও এসব ঘটনার পুনরাবৃত্তিরোধে প্রশাসনসহ আইনশৃঙ্খলা রক্ষাকারীবাহিনীর আলাদা কোনো ভূমিকা লক্ষ্য করা যায়না, যা অপরাধীকে আপরাধ করতে আরো উৎসাহিত করছে।

গত কয়েক বছরে বাংলাদেশে নারী ভ্রমণকারীদের হার বহুগুণে বৃদ্ধি পেয়েছে উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, বিভিন্ন পর্যটন স্পটে পর্যটকরা ছিনতাইসহ নানা রকমের নিরাপত্তাহীনতায় ভোগেন। বিশেষত নারী পর্যটকরা বেশি সমস্যায় পড়েন। আমাদের দেশের পর্যটনশিল্প একটি সম্ভবনাময় শিল্প, যেখানে অবকাঠামোগত উন্নয়নের পাশাপাশি পর্যটনবান্ধব পরিবেশ উন্নয়ন একান্ত অপরিহার্য। কিন্তু এই শিল্পক্ষেত্রটি এখনও নারীর নিরাপত্তা শতভাগ নিশ্চিত করে নারীবান্ধব হয়ে ওঠেনি। পাশাপাশি এইসব এলাকায় মাদকদ্রব্যের অবাধ ব্যবহারও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নিয়ন্ত্রণ করতে পারেনি। এর ফলে নারী পর্যটকদের নিরাপত্তা আরো হুমকির মুখে পড়ছে।’

বিবৃতিতে এই ধরনের ঘটনার পুনরাবৃত্তিরোধে পর্যটন এলাকায় স্থানীয় আইনশৃঙ্খলা রক্ষাকারীবাহিনীর সংখ্যা ও তাদের তৎপরতা আরও বৃদ্ধি করার দাবি জানিয়েছে সংগঠনটি।

ইউ

দেশকে অর্থনৈতিকভাবে পঙ্গু করতেই এই তাণ্ডব: প্রধানমন্ত্রী

৩ দিনের জন্য অফিসের নতুন সময়সূচি ঘোষণা

অপরাধটা কী করেছি, প্রশ্ন প্রধানমন্ত্রীর

নাশকতার আগে ১ লাখ সিম যুক্ত হয় ঢাকার নেটওয়ার্কে: পলক

দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ ও সেতু ভবন পরিদর্শনে প্রধানমন্ত্রী

দেশের পরিস্থিতি নিয়ে আল জাজিরাকে যা বললেন তথ্য প্রতিমন্ত্রী

মোবাইল ইন্টারনেট কখন চালু হচ্ছে, জানাল বিটিআরসি

‘পরিস্থিতি পুরোপুরি স্বাভাবিক হলে কারফিউ তুলে নেওয়া হবে’

দেশকে অর্থনৈতিকভাবে পঙ্গু করতেই এই তাণ্ডব: প্রধানমন্ত্রী

নারী এশিয়া কাপের ফাইনালে শ্রীলঙ্কা 

প্যারিসে নদীর বুকে পর্দা উঠলো অলিম্পিকের

ছাত্রলীগের রাজনীতি ছাড়ার ঘটনা নিয়ে যা জানালেন সারজিস

আহতদের দেখতে পঙ্গু হাসপাতালে প্রধানমন্ত্রী

এক দফা দাবিতে ‘জাতীয় ঐক্যের’ ডাক বিএনপির

নিরাপত্তার জন্য ডিবি হেফাজতে তিন সমন্বয়ক