ঢাকা, বাংলাদেশ

শনিবার, আষাঢ় ১ ১৪৩১, ১৫ জুন ২০২৪

English

প্রযুক্তি

এলিয়েনের অস্তিত্ব সম্পর্কে যা জানালো নাসা

উইমেনআই২৪ ডেস্ক:

প্রকাশিত: ১৭:২৩, ১৬ সেপ্টেম্বর ২০২৩

এলিয়েনের অস্তিত্ব সম্পর্কে যা জানালো নাসা

এলিয়েনের অস্তিত্ব সম্পর্কে যা জানালো নাসা------------------- ছবি: সংগৃহীত

শেষ পর্যন্ত খুব একটা সন্তোষজনক কিছু মিলেনি নাসার গবেষণায়। এলিয়েনের উপস্থিতির কোন প্রমাণ পায়নি সংস্থাটি; আবার সম্ভাবনা উড়িয়েও দিতে পারছে না তারা

মহাকাশে এলিয়েনের অস্তিত্ব নিয়ে ৩৬ পৃষ্ঠার একটি প্রতিবেদন প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা।

এক বছর ধরে নানা পরীক্ষা-নিরীক্ষা ও গবেষণার পর বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) এই প্রতিবেদন প্রকাশ করা হয়। তবে শেষ পর্যন্ত খুব একটা সন্তোষজনক কিছু মিলেনি প্রতিবেদনে। এলিয়েনের উপস্থিতির কোন প্রমাণ পায়নি নাসা; আবার সম্ভাবনা উড়িয়েও দিতে পারছে না সংস্থাটি। এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

এলিয়েনদের বাহন
আনআইডেন্টিফাইড ফ্লাইং অবজেক্ট (ইউএফও)। বাংলায় যেটাকে “অশনাক্ত উড়ন্ত বস্তু” বলা যেতে পারে। মহাকাশে মাঝে মধ্যে বিভিন্ন যেসব বস্তুর নড়াচড়া চোখে পড়ে বলে দাবি করা হয়, সেগুলোকে ইউএফও হিসেবে চিহ্নিত করা হয়ে থাকে।এই ইউএফও নিয়ে মানুষের আগ্রহ বহুদিন ধরে। কেউ কেউ চমক লাগাতে বলে থাকেন এগুলো আসলে এলিয়েনদের বাহন।

কোনো প্রমাণ না থাকলেও দুনিয়াজুড়ে এই ইউএফও’র অস্তিত্ব বিশ্বাস করার লোকেরও অভাব নেই। প্রচুর ভিডিও গেমস আর চলচ্চিত্রে এই ইউএফওর উপস্থিতি পাওয়া যায়।

এই ইউএফও’কে মার্কিন স্পেস এজেন্সি নাসা বলে থাকে ইউএপি বা “আনআইডেন্টিফাইড অ্যানাম্যালাস ফেনোমেনা”। বাংলায় বলা যেতে পারে “অশনাক্ত অস্বাভাবিক ঘটনা”।

এখন এই ইউএফও বা ইউএপি যেটাই বলি না কেন, তার ব্যাখ্যা খুঁজতে গত বছর এক আলাদা গবেষক দল নিয়োগ করে নাসা।

১৬ সদস্যের এই দল গত বছরের অক্টোবর থেকে শুরু করে গবেষণা। যাদের উদ্দেশ্য ছিল এই বিষয়টি নিয়ে যেভাবে নানা চাঞ্চল্যকর আলোচনা হয়ে থাকে, অর্থাৎ আসলেই পৃথিবীর বাইরে অন্য কোথাও প্রাণের অস্তিত্ব আছে কি-না সেসব বিজ্ঞানের মাধ্যমে জানা। এ গবেষণায় কী পেলেন তারা সেটাই তুলে ধরা হয় নাসার এই ইউএপি স্টাডি রিপোর্টে।

প্রমাণ নেই, তবে থাকতে পারে
এই রিপোর্টের একেবারে শেষ পাতায় বলা হয়েছে, এ রকম উপসংহারে আসার কোনো কারণ নেই যে শত শত যেসব ইউএপি নিয়ে নাসা তদন্ত করেছে সেগুলো দেখা যাওয়ার পেছনে কোনো বুদ্ধিমান প্রাণীর হাত আছে। তবে যাই হোক... এসব বস্তু আমাদের সৌরজগতের ভেতর দিয়েই ভ্রমণ করেছে।

যদিও রিপোর্টে বলা হয়নি যে বহির্জাগতিক কোন বুদ্ধিমান প্রাণীর অস্তিত্ব আছে, কিন্তু নাসা আবার এই ব্যাপারটা অস্বীকারও করেনি যে “সম্ভবত পৃথিবীর অভ্যন্তরে অজানা কোনো এলিয়েন প্রযুক্তি হয়তো কাজ করে চলেছে।”

তবে নাসার প্রশাসক বিল নেলসন স্বীকার করেন বিলিয়ন বিলিয়ন গ্রহ-নক্ষত্রের মধ্যে পৃথিবীর মতো আরেকটা গ্রহ থাকতে পারে। তিনি বলেন, “আপনি যদি আমাকে ব্যক্তিগতভাবে জিজ্ঞেস করেন যে এই বিশাল সৌরজগতে অন্য প্রাণের অস্তিত্ব আছে কি-না আমি বলবো হ্যাঁ আছে।”

ইউএপি বিষয়ে তথ্যের স্বল্পতা
নাসার বিজ্ঞান মিশন অধিদপ্তরের সহযোগী প্রশাসক নিকোলা ফক্স বলেন, “ইউএপি আমাদের এই গ্রহের অন্যতম বড় এক রহস্য।” আর এর প্রধান কারণ হল এ বিষয়ে যথেষ্ট তথ্যের অভাব।

যদিও প্রতিনিয়ত অসংখ্য ইউএপি দেখা যাওয়ার খবর পাওয়া যায়। তবে নিকোলা ফক্স বলছেন, “আমাদের হাতে আসলে পর্যাপ্ত তথ্য নেই; যার সাহায্যে আমরা সুনিশ্চিত বৈজ্ঞানিক সমাপ্তি টানতে পারি যে এই ইউএপিগুলো কেমন ও কোথা থেকে আসছে?”

নাসার প্রতিবেদনে বলা হয়, বেশিরভাগ ইউএফও ব্যাখ্যা করা গেলেও কিছু পাওয়া যায় যেগুলো মনুষ্যসৃষ্টও না আবার প্রাকৃতিক কারণেও হয়নি।

মেক্সিকোর ছবিতে নজর
স্বঘোষিত ইউএফও বিশেষজ্ঞ জেমি মাওসান সম্প্রতি কংগ্রেসের সামনে শুনানিতে হাজির হয়ে দুটি প্রাচীন “মানুষ নয় এমন” এলিয়েনের মৃতদেহ উপস্থাপন করেন। তিনি দাবি করেন, এই দেহ দুটি পেরুর কুসকোতে ২০১৭ সালে মিলেছে, আর রেডিওকার্বন পরীক্ষায় পাওয়া গেছে যে এগুলো অন্তত ১৮০০ বছরের পুরোনো।

এ বিষয়ে বিবিসি প্রতিবেদক স্যাম কাবরাল নাসার প্যানেলের কাছে মতামত জানতে চান। নাসার বিজ্ঞানী ড. ডেভিড স্পারজেল বিবিসিকে বলেন, “এই নমুনা গুলো বিশ্বের বৈজ্ঞানিক সম্প্রদায়ের কাছে তুলে ধরা হোক, তাহলে আমরা পরীক্ষা করে দেখতে পারবো যে এগুলো আসলে কী?”

//জ//

বিএনপির ভোটের অধিকার নিয়ে কথা হাস্যকর: প্রধানমন্ত্রী

আক্রান্ত হলে ছাড় নয়, সেন্টমার্টিন প্রসঙ্গে ওবায়দুল কাদের

বনানীতে বাসচাপায় মোটরসাইকেল আরোহীর প্রাণহানি

এমপি আনার হত্যা, শিমুল-তানভীর-শিলাস্তির পর বাবুর দায় স্বীকার

সালাম গোলন্দাজ হত্যা মামলার স্বাক্ষীদের বিরুদ্ধে মামলা

এশিয়া কাপ হকিতে থাইল্যান্ডকে হারালো বাংলাদেশ নারী দল

সন্ধ্যার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা

বিএনপির শীর্ষ ৩৯ পদে রদবদল

বাংলাদেশে তুফানের মুখে মিমি! 

লাব্বাইক ধ্বনিতে মুখর আরাফাতের ময়দান

ত্রিশের পরে যে কারণে মেয়েদের জন্য জরুরি কোলাজেন

কানাডায় পবিত্র ঈদুল আজহার ঈদের নামাজের সময়সূচি

নোয়াখালীতে মোটরসাইকেলের ধাক্কায় বিএনপি নেতার মৃত্যু

এমপি সুমনকে গরু উপহার দিলেন ভক্ত

কারো কাছে হাত পেতে চলবো না: প্রধানমন্ত্রী