ঢাকা, বাংলাদেশ

সোমবার, অগ্রাহায়ণ ২০ ১৪২৯, ০৫ ডিসেম্বর ২০২২

English

প্রযুক্তি

৩ স্কুলছাত্রের উদ্ভাবন সোলার ট্র্যাকার মুভমেন্ট

উইমেনআই২৪ ডেস্ক

প্রকাশিত: ১৪:০৪, ১৯ নভেম্বর ২০২২

৩ স্কুলছাত্রের উদ্ভাবন সোলার ট্র্যাকার মুভমেন্ট

তিন শিক্ষার্থীর উদ্ভাবন করা সোলার ট্র্যাকার মুভমেন্ট

বিদ্যুতের সংকটময় পরিস্থিতিতে আশার আলো দেখাচ্ছে চাঁপাইনবাবগঞ্জ সরকারি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের তিন শিক্ষার্থীর উদ্ভাবন করা সোলার ট্র্যাকার মুভমেন্ট। সূর্য যেদিকে যাবে তাদের তৈরি সোলার প্যানেলও সেদিকে ঘুরবে।  

বৃহস্পতিবার শেষ হওয়া চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসন আয়োজিত দুই দিনের ডিজিটাল উদ্ভাবনী মেলায় এটি তৃতীয় স্থান অধিকার করেছে।  

জানা যায়, দেশে লোডশেডিং শুরু হলে চাঁপাইনবাবগঞ্জ সরকারি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের জেনারেল ইলেকট্রনিকস বিভাগের ইনস্ট্রাক্টর সাবিনা ইয়াসমিনের পরামর্শে এমন উদ্ভাবনের চিন্তা মাথায় আসে শিক্ষার্থীদের। পরে এক মাসের নানা পরিকল্পনা ও শিক্ষকদের সহযোগিতায় তিন শিক্ষার্থী মিলে তৈরি করে সোলার ট্র্যাকার মুভমেন্ট। এই তিন শিক্ষার্থী হলো- দশম শ্রেণির ছাত্র মো. তানভির পারভেজ ও তাইজুল ইসলাম সিয়াম এবং নবম শ্রেণির ছাত্র মো. রিফাত।

সংশ্লিষ্টরা বলছেন, গ্লোবাল ওয়ার্মিংয়ের মতো চরম সমস্যা থেকে বাঁচতে সৌরবিদ্যুৎ অনেক কার্যকর। তাছাড়া দেশে বিদ্যুতের যে অবস্থা, এতে নিজের ঘরেই বিদ্যুৎ উৎপন্ন করা ভালো। সৌর বিদ্যুতের সবচেয়ে বড় সুবিধা খরচ কম। ঘরের ছাদে বা বাইরে চাহিদা অনুসারে সোলার প্যানেল লাগানোর পর সারা দিন সূর্য থেকে শক্তি সঞ্চয় করে সোলার প্যানেলের সঙ্গে যুক্ত থাকা ব্যাটারি। পরে তা থেকে বিদ্যুৎ শক্তি পাওয়া যায়।

তবে এর একটি সমস্যা হলো সাধারণত সোলার প্যানেল একটি জায়গায় একমুখী করে স্থাপন করা থাকে। অন্যদিকে সূর্য তার নিয়ম অনুযায়ী চারদিকে ঘুরতে থাকে। তাই স্থাপন করা সোলার প্যানেল সূর্য থেকে কয়েক ঘণ্টা তাপ গ্রহণ করতে পারলেও সূর্য ঘুরে গেলে তা আর সম্ভব হয় না। এতে পুরোপুরি শক্তি গ্রহণ করা সম্ভব হয় না। ফলে রাতের শেষ ভাগে ব্যাটারি আর তেমন ব্যাকআপ দিতে পারে না। এই সমস্যার সমাধান হবে সোলার ট্র্যাকার মুভমেন্ট।

উদ্ভাবন দলের সদস্য দশম শ্রেণির ছাত্র তানভির পারভেজ ঢাকা পোস্টকে বলে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে লোডশেডিং বেড়েছে জাতীয় গ্রিডে। সৌরশক্তি কাজে লাগিয়ে কিভাবে দ্রুত ও কার্যকর উপায়ে এর সমাধান করা যায়, তা জানতে চাইলে সাবিনা ইয়াসমিন ম্যাম আমাদের এই বিষয়ে অবহিত করেন। তিনি জানান, দেশে এমন উপায় অনুসরণ করে বিদ্যুৎ শক্তি ব্যবহার করা হয় না। তাই এ নিয়ে তোমরা ভাবতে পারো। পরে ম্যামের সহযোগিতা ও পরামর্শ নিয়ে এক মাসের চেষ্টায় সোলার ট্র্যাকার মুভমেন্ট তৈরি করতে সক্ষম হয়েছি। 

আরেক ছাত্র তাইজুল ইসলাম সিয়াম জানায়, স্বাভাবিক সোলার প্যানেলের মতোই আকার-আকৃতি দিয়ে তাতে বিশেষ সেন্সর ব্যবহার করা হয়েছে। যাতে যেদিকে আলো পাবে সোলার প্যানেলটি সেদিকে ঘুরতে থাকবে। এতে সূর্য থেকে পুরো দিনে সর্বোচ্চ এনার্জি গ্রহণ করতে পারবে সোলার প্যানেল। ফলে অনেক বেশি পরিমাণে সৌরশক্তি কাজে লাগানো সম্ভব হবে। 

চাঁপাইনবাবগঞ্জ সরকারি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের শিক্ষক শহিদুল ইসলাম বলেন, বর্তমান সময়ে যে ধরনের সোলার প্যানেল আমরা ব্যবহার করি, তাতে দিনের শুরুতে পুরোপুরি সূর্যের আলো গ্রহণ করতে পারলেও দুপুরের পর তা থেকে ভালো আলোক শক্তি পাওয়া যায় না। এতে অনেক এনার্জি লস হয়। অথচ শিক্ষার্থীদের উদ্ভাবন করা সোলার ট্র্যাকার মুভমেন্ট প্রযুক্তিতে একই ডিভাইস দিয়ে অধিক শক্তি সঞ্চয় করা সম্ভব। এতে নবায়নযোগ্য উৎস থেকে বিদ্যুৎ উৎপাদনের ওপর চাপ কমবে। 

জেনারেল ইলেকট্রনিকস বিভাগের ইনস্ট্রাক্টর সাবিনা ইয়াসমিন ঢাকা পোস্টকে বলেন, ২০১৮ সালে সিঙ্গাপুরে একটি প্রশিক্ষণে গিয়ে দেখেছিলাম, তাদের দেশে এক সেকেন্ডের জন্য বিদ্যুৎ যায় না। পরে সেই দেশের বিদ্যুৎ উৎপাদন সংশ্লিষ্টদের এর কারণ জানতে চাইলে তারা জানায়, সৌরশক্তিকে পুরোপুরি কাজে লাগিয়েছে তারা। জ্বালানি তেলসহ নবায়নযোগ্য উৎস ব্যবহার না করে অধিক গুরুত্ব দিয়েছে সূর্য থেকে পাওয়া আলোক শক্তির ওপর। ফলে একদিকে যেমন খরচ কমেছে তেমনি পরিবেশ দূষণ ও অর্থ কম ব্যয় হচ্ছে।

তিনি আরও বলেন, আমাদের দেশেও দিন দিন সৌরশক্তিকে কাজে লাগিয়ে বিদ্যুৎ উৎপাদনের পরিমাণ বেড়েছে। তবে পুরোপুরি এনার্জি সংগ্রহ করা সম্ভব হয় না। কারণ সূর্য চারদিকে ঘুরতে থাকে। তাই শিক্ষার্থীদের এমন কিছু করতে পরামর্শ দিলে তারা এই সোলার ট্র্যাকার মুভমেন্ট উদ্ভাবন করে। এর ব্যবহার বাড়াতে পারলে এই প্রযুক্তিতে সারা দিন শক্তি সঞ্চয় করতে পারবে এবং জাতীয় গ্রিডে চাপ কমবে। এছাড়া বিদ্যুৎ পৌঁছায়নি এমন দুর্গম এলাকার মানুষজন রাতভর নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সুবিধা পাবে।

চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা মো. রওশন আলী বলেন, শিক্ষার্থীদের মাঝে উদ্ভাবনী শক্তির বিকাশ ঘটাতেই এমন মেলার আয়োজন করা হয়েছিল। তাদের এই চমৎকার উদ্ভাবন অনেক কার্যকর। কারণ আমরা এই সোলার ট্র্যাকার মুভমেন্ট প্রযুক্তি ব্যবহার করে সৌরশক্তির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে পারব। তাদের আরও বেশি উৎসাহ দেওয়া হচ্ছে। এমনকি তারা যাতে আরও ভালো করতে পারে সেলক্ষ্যে তাদের সব ধরনের সহযোগিতা করা হবে। 

//জ//

পোল্যান্ডকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ফ্রান্স

শাকিব-অপুর সম্পর্ক বিষয়ে কিছুই জানতাম না: বুবলী

জানুয়ারি থেকে নতুন সূচিতে চলবে ট্রেন

ব্যাংকে ১০ লাখ টাকা জমা দিতে কোনো প্রশ্ন নয়

বাংলাদেশ ক্রিকেট দলকে প্রধানমন্ত্রীর অভিনন্দন

সংবিধান সংশোধন দিবা স্বপ্ন: কাদের

সশস্ত্র বাহিনীর ৩ কর্মকর্তার রদবদল

ব্রাউজার স্লো? গতি বাড়াবেন যেভাবে

‌‘শিক্ষাপ্রতিষ্ঠানে তৃতীয় শ্রেণি থেকে কোডিং শেখানো হবে’

ভারতের বিপক্ষে টাইগারদের জয়

নতুন বছরে কোনো অর্থনৈতিক চাপ থাকবে না: পরিকল্পনামন্ত্রী

মাদকের বিরুদ্ধে সবাইকে সোচ্চার হতে হবে: পররাষ্ট্রমন্ত্রী

ইরানের নৈতিকতা পুলিশকে বিলুপ্ত ঘোষণা

জামাত-বিএনপির সন্ত্রাস, নৈরাজ্য ও নাশকতার বিরুদ্ধে প্রতিবাদ

মারা গেছেন অভিনেত্রী মায়া ঘোষ 

Nagad Social Islami Bank Limited