ঢাকা, বাংলাদেশ

শনিবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪

English

প্রযুক্তি

এই গরমে বিদ্যুৎ বিল কমানোর উপায়

উইমেনআই প্রতিবেদকঃ

প্রকাশিত: ১২:১৯, ৪ মে ২০২৪

এই গরমে বিদ্যুৎ বিল কমানোর উপায়

সংগৃহীত ছবি

গরমে এসি এবং ফ্যান চলে বেশি। তাই বাড়ে বিদ্যুৎ বিলের বোঝা। আপনি যদি গ্রীষ্মে বিদ্যুতের বিল বাঁচাতে চান তবে আপনাকে কিছু জিনিস মাথায় রাখতে হবে। ঘরে বসানো এসি, কুলার এবং চিমনির সাহায্যে আপনি বিদ্যুৎ বিল বাঁচাতে পারবেন।  জানুন কীভাবে।

ইনভার্টার এসি কিনুন: গ্রীষ্মকালে এসির কারণে সব থেকে বেশি বিদ্যুৎ খরচ হয়। এমন পরিস্থিতিতেও যদি আপনি বিদ্যুৎ সাশ্রয়ের কথা ভাবছেন, তাহলে সবার আগে আপনাকে এসি বদলাতে হবে। এসির প্রযুক্তিতে এসেছে অনেক পরিবর্তন।


বিদ্যুৎ সাশ্রয়ের জন্য ইনভার্টার এসি সব থেকে ভালো বলে মনে করা হয়। কোম্পানিগুলো দাবি করে যে ৩ স্টার ইনভার্টার এসি একটি সাধারণ এসির তুলনায় ১৫ শতাংশ পর্যন্ত বিদ্যুৎ সাশ্রয় করে। যেখানে ৫ স্টার ইনভার্টার এসি ২৫ শতাংশ পর্যন্ত বিদ্যুৎ সাশ্রয় করে।

রান্নাঘরে চিমনি ব্যবহার করুন: যখনই রান্নাঘরে বা সাধারণ বাড়িতে খাবার রান্না করা হয়, চিমনি ব্যাপক ভাবে ব্যবহার করা হয়। এমন পরিস্থিতিতে চিমনি কেনার সময় আপনাকে অনেক যত্ন নিতে হবে। আপনার বাড়িতে লাগানো চিমনি ভালো থাকলেও আপনার বাড়িতে অনেক বিদ্যুৎ সাশ্রয় হবে। এমন অবস্থায় এই বিষয়গুলো খেয়াল রাখতে হবে।

চিমনি আপনার জন্য একটি খুব ভালো বিকল্প হিসাবে প্রমাণিত হয়, বিশেষ করে বিদ্যুৎ সাশ্রয়ের ক্ষেত্রে। ফলে একটি চিমনি কেনার আগে কিংবা আগের থেকে পুরনো চিমনি থাকলে এই বিষয় গুরুত্ব দিন। তাহলে আপনার গরমের মাসগুলিতে বিদ্যুৎ -এর বিলও কম আসবে।

দেখে শুনে কুলার কিনুন: যখনই আমরা একটি কুলার কিনি, আমরা এর স্পেসিফিকেশনের দিকে খুব একটা মনোযোগ দিই না। কিন্তু এটাও অনেক গুরুত্বপূর্ণ। স্থানীয় কুলার কিনলেও তা বেশি বিদ্যুৎ খরচ করে।


এমন পরিস্থিতিতে আপনার একটি কোম্পানির কুলার কেনা খুবই গুরুত্বপূর্ণ কারণ অনেক কোম্পানি বিদ্যুৎ বাঁচাতে বিশেষ কুলার তৈরি করে, যাতে ফ্যান থেকে পাম্প পর্যন্ত অনেক কাজ করা হয়। কুলার কিনতে আপাত ভাবে কম খরচ হলেও, পরে বিদ্যুৎ খরচ বেশি হলে আপনার অনেক টাকার বিল আসতে পারে। ফলে এই বিষয় বিশেষ গুরুত্ব দিতে হবে।

বিএলডিসি ফ্যান কিনুন: ফ্যান চালিয়ে বিদ্যুৎ সাশ্রয় করতে চাইলে বিএলডিসি প্রযুক্তির ফ্যান কিনুন। এই ফ্যান আপনাকে ২৫ থেকে ৩০ শতাংশ পর্যন্ত বিদ্যুৎ বিল বাঁচিয়ে দেবে। 

//এল//

মিষ্টি জান্নাতকে ‘চুমু’ দেওয়া প্রসঙ্গে যা বলছেন জয়

অ্যাপস ডাউনলোড করার সময় যেসব বিষয়ে সতর্ক থাকবেন

গর্ভাবস্থায় যে ৫ ভুল করেন অনেক নারী

সন্ধ্যার মধ্যে বজ্রবৃষ্টির শঙ্কা

সৌদিতে বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু

ইসলামী ব্যাংকের উদ্যোগে শরীআহ সচেতনতা বিষয়ক ওয়েবিনার

ধোলাইখালে বাণিজ্যিক ভবনে অগ্নিকাণ্ড

রাজধানীর কারওয়ান বাজারের আগুন নিয়ন্ত্রণে

কানের লাল গালিচায় ঐশ্বরিয়ার রূপের ঝলক

টরন্টোতে ১ জুন বাংলা বইমেলা

রাজধানীর কারওয়ান বাজারে আগুন, নিয়ন্ত্রণে ৫ ইউনিট

শাহজালালে সাড়ে চার কোটি টাকার স্বর্ণসহ আটক ১

রাজধানীতে কক্সবাজার এক্সপ্রেসের বগি বিচ্ছিন্ন

ঢাকায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি, জনজীবনে স্বস্তি

যুক্তরাষ্ট্রে যাচ্ছেন ৩০ ব্যাংকের এমডি