ঢাকা, বাংলাদেশ

রোববার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪

English

জাতীয়

বিনয় কোয়াত্রা বৃহস্পতিবার ঢাকায় আসছেন

সুকুমার সরকার

প্রকাশিত: ১৮:২৪, ৫ মে ২০২৪; আপডেট: ১৯:০৮, ৫ মে ২০২৪

বিনয় কোয়াত্রা বৃহস্পতিবার ঢাকায় আসছেন

ছবি সংগৃহীত

৯ মে (বৃহস্পতিবার) ঢাকা সফরে আসছেন ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করে দিল্লি সফরের আমন্ত্রণ পৌঁছে দেওয়ার কথা রয়েছে তাঁর। দুই দিনের ঢাকা সফরে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিল্লি সফরের সূচি চূড়ান্ত করাসহ এ–সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করবেন।

রবিবার (৫ মে) বিকালে ঢাকায় কূটনৈতিক একাধিক সূত্র বিনয় কোয়াত্রার ঢাকা সফরের বিষয়টি নিশ্চিত করেছে। 

সূত্র জানায়, ভারতের বিদেশসচিব বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পাঠানো দিল্লি সফরের আমন্ত্রণপত্র তুলে দেবেন। ওই দিন তিনি প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাতের পাশাপাশি বিদেশমন্ত্রী হাছান মাহমুদের সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করবেন। তিনি বিদেশসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গেও  আলোচনা করবেন। বিনয় কোয়াত্রার গত ২০ এপ্রিল ঢাকায় আসার কথা ছিল। কিন্তু অনিবার্যকারণে ওই সফর স্থগিত হয়ে যায়।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, এর আগে বাংলাদেশ ও ভারত আগামী জুন মাসের শেষ দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিল্লি সফরের বিষয়টি মোটামুটি চূড়ান্ত করেছিল। এখন প্রধানমন্ত্রীর ওই সফর পিছিয়ে জুলাইয়ে আয়োজন করতে চাইছে ভারত। ঢাকা সফরের সময় বিনয় কোয়াত্রা এটি বাংলাদেশের কাছে তুলে ধরতে পারেন। দক্ষিণ এশিয়ার দুই নিকট প্রতিবেশী দেশে জাতীয় নির্বাচনের শেষে নতুন সরকার দায়িত্ব নেওয়ার পর শীর্ষ বৈঠকটি হওয়ার কথা রয়েছে। আর দুই দেশের শীর্ষ নেতাদের আলোচনার অন্যতম বিষয় হবে দীর্ঘদিনের অমীমাংসিত তিস্তার জলের বণ্টন চুক্তি। অভিন্ন নদীটির জল বণ্টনের পাশাপাশি তিস্তাকে ঘিরে বৃহদায়তন পরিকল্পনার প্রসঙ্গটি আলোচনায় আসতে পারে বলে কূটনৈতিক সূত্রগুলো আভাস দিয়েছে। বিশেষ করে চীনের অর্থায়নে তিস্তাকে ঘিরে একটি প্রকল্প নিয়ে বাংলাদেশের আলোচনা হচ্ছে। আর অভিন্ন নদীটিকে ঘিরে চীনের প্রকল্প নিয়ে অস্বস্তি আছে ভারতের। চীনের প্রেসিডেন্ট শি জিন পিং জুলাইয়ের প্রথম দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বেইজিং সফরের আমন্ত্রণ জানিয়েছেন। তবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর থেকেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রথম দ্বিপক্ষীয় সফর দিল্লিতে হবে, এ বার্তা ভারতের কাছে পৌঁছে দেয়া হয়েছে। তবে ঢাকা সফরে তার মূল বৈঠক হবে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে।

ইউ

মাশরাফীর বিরুদ্ধে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ

‘র‌্যাব হেফাজতে নারীর মৃত্যুর ঘটনায় তদন্ত হবে’

স্মার্ট বাংলাদেশ বিনির্মানে সবাইকে এক যোগে কাজ করার আহ্বান

ইরানে দুই নারীসহ সাতজনের ফাঁসি কার্যকর

‘তথ্য দিতে বাংলাদেশ ব্যাংকে নিয়োগ দেয়া হয়েছে ৩ জন মুখপাত্র’

ভোটারদের দাঁড়ে দাঁড়ে ঘুরচ্ছেন প্রার্থীরা

মোবাইল ও ইন্টারনেট ব্যবহারে পিছিয়ে বাংলাদেশের নারীরা

শত বছর আগের মুদ্রা ১২ কোটিতে বিক্রি

নরসিংদীতে এমপি ফরিদা ইয়াসমিনের কার্যালয় উদ্বোধন

ঘূর্ণিঝড় নিয়ে সবশেষ যে তথ্য জানা গেল

আবারও বাড়ল স্বর্ণের দাম

বগুড়ায় হাজী সম্মেলন ও দোয়া মাহফিল

একটা জাল ভোট পড়লেই কেন্দ্র বন্ধ: ইসি হাবিব

বগুড়ায় কেজি দরে বিক্রি হচ্ছে লিচু

বাংলাদেশ ব্যাংক স্বাধীন সত্তা হারিয়েছে: ড. ফাহমিদা খাতুন