ঢাকা, বাংলাদেশ

শনিবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪

English

জাতীয়

উড়োজাহাজ থেকে পানি দেয়া হচ্ছে সুন্দরবনের আগুনে

উইমেনআই প্রতিবেদক

প্রকাশিত: ১৫:৪৬, ৫ মে ২০২৪

উড়োজাহাজ থেকে পানি দেয়া হচ্ছে সুন্দরবনের আগুনে

ছবি সংগৃহীত

সুন্দরবন পূর্ব বনবিভাগের চাঁদপাই রেঞ্জের জিউধারা স্টেশনের আমোরবুনিয়া টহল ফাঁড়ির লতিফের ছিলা এলাকায় লাগা আগুন দ্বিতীয় দিনের মতো জ্বলছে। আগুন নিয়ন্ত্রণে যোগ দিয়েছে বাংলাদেশ বিমান বাহিনীর একটি দল। তারা হেলিকপ্টারে করে বেলা সাড়ে ১২টা থেকে অগ্নিকাণ্ডের বনভূমি এলাকায় পানি দেওয়া শুরু করেছে।

সুন্দরবন পূর্ব বনবিভাগের চাঁদপাই রেঞ্জের জিউধারা স্টেশনের আমোরবুনিয়া টহল ফাঁড়ির লতিফের ছিলা এলাকায় লাগা আগুন দ্বিতীয় দিনের মতো জ্বলছে। আগুন নিয়ন্ত্রণে যোগ দিয়েছে বাংলাদেশ বিমান বাহিনীর একটি দল। ছবি: সময় সংবাদ

এর আগে আগুনের খবর পাওয়ার দ্বিতীয় দিনে রোববার ভোর থেকে কাজ শুরু করে ফায়ার সার্ভিস। তাদের সহযোগিতায় বনবিভাগ ও স্থানীয় স্বেচ্ছাসেবকদের পাশাপাশি যোগ দেয় কোস্টগার্ড ও নৌ বাহিনীর দুটি আলাদা দল। সকাল থেকে দুই দফায় হেলিকপ্টারে করে ঘটনাস্থল পরিদর্শন করে বিমান বাহিনী।

ঘটনাস্থলে উপস্থিত মোরেলগঞ্জের উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এস এম তারেক সুলতান বলেন, বেলা সাড়ে ১২টা থেকে বিমান বাহিনী হেলিকপ্টারে করে পানি দেওয়া শুরু করেছে। পাশাপাশি ফায়ার ফাইটিংয়ে নিযুক্ত ফায়ার সার্ভিস কর্মীদের কাজে সহযোগিতা করছে বন বিভাগ, স্বেচ্ছাসেবক, নৌবাহিনী, কোস্টগার্ড, পুলিশ, উপজেলা প্রশাসন, জনপ্রতিনিধিসহ স্থানীয়। আগুন এখন অনেকটাই নিয়ন্ত্রিত অবস্থায় আছে বলেও জানান তিনি।

এরই মাঝে অন্তত ৫ কিলোমিটার এলাকায় ছড়িয়ে পড়েছে বলে দাবি স্থানীয়দের। বনাঞ্চলের ঝুঁকি বিবেচনায় রাতে অগ্নিনির্বাপণ কাজ স্থগিত থাকলেও রোববার সকাল থেকে আবারও কাজ শুরু করেছে বন বিভাগ, ফায়ার সার্ভিস, স্থানীয় বাসিন্দা ও স্বেচ্ছাসেবকরা। তাদের সহযোগিতায় যোগ দিয়েছে কোস্টগার্ড ও নৌ বাহিনীর দুটি পৃথক দল।

সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) কাজী মুহাম্মদ নুরুল করিম  বলেন, ‘আগুন নির্বাপণে সকাল থেকে সকলে সম্মিলিতভাবে আবারও কাজ শুরু করেছি। অগ্নিকাণ্ডের কারণ ও ক্ষয়ক্ষতি নিরূপণে সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) রানা দেবকে প্রধান করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে সুন্দরবন পূর্ব বন বিভাগ। কমিটিকে আগামী ৭ কার্যদিবসে তদন্ত প্রতিবেদন দিতে বলা হয়েছে।

ইউ

ঘূর্ণিঝড় নিয়ে সবশেষ যে তথ্য জানা গেল

আবারও বাড়ল স্বর্ণের দাম

বগুড়ায় হাজী সম্মেলন ও দোয়া মাহফিল

একটা জাল ভোট পড়লেই কেন্দ্র বন্ধ: ইসি হাবিব

বগুড়ায় কেজি দরে বিক্রি হচ্ছে লিচু

বাংলাদেশ ব্যাংক স্বাধীন সত্তা হারিয়েছে: ড. ফাহমিদা খাতুন

ধর্ষণের অভিযোগে সেই নিউটন গ্রেফতার

সরিষাবাড়ীতে ইউপি মেম্বারকে মারধর করা যুবলীগ নেতা গ্রেপ্তার

টিভির প্রতি আসক্ত হচ্ছে পোষ্যরা

লণ্ডভণ্ড বাংলাদেশ-যুক্তরাষ্ট্র ম্যাচভেন্যু

ভারতে ভ্রমণ ভিসায় বাংলাদেশিদের ৩ দিনের নিষেধাজ্ঞা

পাহাড়ে বন্দুকযুদ্ধে নিহত ২, পার্বত্যে বিপুল অস্ত্র জব্দ

জিয়াউর রহমান বাকশালের সদস্য হয়েছিলেন: কাদের

তিন জেলায় বজ্রপাতে প্রাণহানি ৭

সুযোগ পেলেই ওরা ছোবল মারতে চায়: রাষ্ট্রপতি