ঢাকা, বাংলাদেশ

শনিবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪

English

জাতীয়

সরকার গণমাধ্যমের পূর্ণাঙ্গ স্বাধীনতা নিশ্চিতে কাজ করছে: প্রতিমন্ত

উইমেনআই প্রতিবেদক

প্রকাশিত: ১৫:৫৪, ৪ মে ২০২৪

সরকার গণমাধ্যমের পূর্ণাঙ্গ স্বাধীনতা নিশ্চিতে কাজ করছে: প্রতিমন্ত

ছবি সংগৃহীত

সরকার গণমাধ্যমের পূর্ণাঙ্গ স্বাধীনতা নিশ্চিতে কাজ করছে বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত। তিনি বলেন, তথ্যের সঙ্গে অনেক সময় অপতথ্যের মিশ্রণ ঘটে। তাই সেখানে সুরক্ষা দেয়ার ব্যবস্থা আমরা করব। গণমাধ্যমকর্মী আইন নিয়ে নতুন করে কাজ চলছে।

শনিবার (৪মে) জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া মিলনায়তনে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে সম্পাদক পরিষদ আয়োজিত আলোচনা সভায় প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, পরিবেশ রক্ষায় যারা কাজ করবে, তারা আমাদের বন্ধু। পরিবেশ সাংবাদিকতায় প্রণোদনার ব্যবস্থা করা হবে। কেন্দ্রীয়ভাবে আমাদের মূল উদ্দেশ্য হলো পরিবেশ রক্ষা করা।

মোহাম্মদ এ আরাফত বলেন, শুধু পরিবেশ সুরক্ষা নয়, মুক্ত গণমাধ্যেমের পূর্ণাঙ্গ স্বাধীনতা নিশ্চিতেও সরকার কাজ করছে। পরিবেশ-প্রতিবেশকে সুরক্ষা দিয়ে উন্নয়ন করতে হবে ব্যালেন্স করে। যেমন পদ্মা সেতু শুধু পারাপার হতে নয়, দারিদ্র্য বিমোচনেও কাজ করছে।

সারা দেশে গণমাধ্যমের মধ্যে শৃঙ্খলা আনা দরকার উল্লেখ করে প্রতিমন্ত্রী সাংবাদিকদের উদ্দেশে বলেন, আপনারা বলেন, সাংবাদিকদের ন্যূনতম যোগ্যতার প্রয়োজন রয়েছে। সাংবাদিকসহ সব স্তরে সবার দাবি যেহেতু একই রকম, আমরা সরকারের পক্ষ থেকে এ দাবিগুলোর সঙ্গে একমত পোষণ করে সে জায়গায় কাজ করব।

তিনি আরও বলেন, বাংলাদেশে গণমাধ্যম মুক্ত নয়, উন্মুক্ত হয়ে আছে। তাই বর্ডার লাইন টানা দরকার।

প্রতিমন্ত্রী বলেন, সব সমালোচনাকে আমরা স্বাগত জানাই। উদ্দেশ্যমূলকভাবে ক্যাম্পেইনের বিরুদ্ধে নিন্দা জানাই। আমরা মনে করি না সরকার যারা পরিচালনা করছে, তারা সবাই ফেরেশতা। গণমাধ্যম ধরিয়ে দিলে আমরা শুধরে নিতে পারি। তবে অনেক ক্ষেত্রেই মোটিভেটেড সাংবাদিকতা হয়। ক্ষতি হয় পেশাদার সাংবাদিকতার।

তথ্য প্রতিমন্ত্রী আরও বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনে (ডিএসএ) মামলা করলেই জেলে নেওয়া হতো। এখন সেটি নেই। সিএসএতে অপসাংবাদিকতায় কেউ যদি ভুক্তভোগী হয়, তারও সহায়তা চাওয়ার অধিকার আছে। পেশাদার সাংবাদিকতার সুরক্ষা দেওয়ার জন্য আইন করা হয়েছে। অপব্যবহার হলে তার বিরুদ্ধে আমাদের অবস্থান থাকবে।

ইউ

মিষ্টি জান্নাতকে ‘চুমু’ দেওয়া প্রসঙ্গে যা বলছেন জয়

অ্যাপস ডাউনলোড করার সময় যেসব বিষয়ে সতর্ক থাকবেন

গর্ভাবস্থায় যে ৫ ভুল করেন অনেক নারী

সন্ধ্যার মধ্যে বজ্রবৃষ্টির শঙ্কা

সৌদিতে বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু

ইসলামী ব্যাংকের উদ্যোগে শরীআহ সচেতনতা বিষয়ক ওয়েবিনার

ধোলাইখালে বাণিজ্যিক ভবনে অগ্নিকাণ্ড

রাজধানীর কারওয়ান বাজারের আগুন নিয়ন্ত্রণে

কানের লাল গালিচায় ঐশ্বরিয়ার রূপের ঝলক

টরন্টোতে ১ জুন বাংলা বইমেলা

রাজধানীর কারওয়ান বাজারে আগুন, নিয়ন্ত্রণে ৫ ইউনিট

শাহজালালে সাড়ে চার কোটি টাকার স্বর্ণসহ আটক ১

রাজধানীতে কক্সবাজার এক্সপ্রেসের বগি বিচ্ছিন্ন

ঢাকায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি, জনজীবনে স্বস্তি

যুক্তরাষ্ট্রে যাচ্ছেন ৩০ ব্যাংকের এমডি