ঢাকা, বাংলাদেশ

বুধবার, ১৭ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪

English

জাতীয়

খাদ্য নিরাপত্তা বাড়ানোর তাগিদ প্রধানমন্ত্রীর

উইমেনআই প্রতিবেদক

প্রকাশিত: ১৫:২২, ১৮ এপ্রিল ২০২৪; আপডেট: ১৫:২৫, ১৮ এপ্রিল ২০২৪

খাদ্য নিরাপত্তা বাড়ানোর তাগিদ প্রধানমন্ত্রীর

ছবি সংগৃহীত

খাদ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হওয়ার পাশাপাশি দেশের মানুষের খাদ্য নিরাপত্তা ও আমিষের উৎপাদন বাড়ানোর ওপর তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (১৮ বৃহস্পতিবার) সকালে রাজধানীতে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

একইসাথে বিদেশে মাংস ও চামড়া রপ্তানি লক্ষে স্বাস্থ্য সম্মতভাবে গবাদিপশু পালন ও জবাইয়ের পরামর্শও দেন প্রধানমন্ত্রী। গবাদিপশু পালন ও সম্প্রসারণে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান জানান সরকার প্রধান।

প্রাণিসম্পদের উৎপাদন বৃদ্ধি, দুগ্ধজাত পণ্যের বাজার সৃষ্টি, ক্ষুদ্র খামারি ও উদ্যোক্তাদের গবাদি পশু উৎপাদনে উদ্বুদ্ধ করা সহ গবাদি পশু পালনের আধুনিক ব্যবস্থাপনার দিক তুলে ধরতে রাজধানীর আগারগাঁওয়ের পুরাতন বাণিজ্য মেলার মাঠে শুরু হয়েছে দু’দিনব্যাপী প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী। প্রদর্শনীতে প্রায় ৪০০টি স্টল স্থাপন করা হয়েছে।

সকালে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের আয়োজনে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এসময় তিনি বলেন, আওয়ামী লীগ সরকার বরাবরই গবেষণার ওপর গুরুত্ব দিয়ে আসছে। ফলে বর্তমানে মৎস্য ও কৃষি খাতে ব্যাপক অগ্রগতি হয়েছে। আমাদের আমিষ আমরাই তৈরি করবো। আমাদের লক্ষ্য পুষ্টি নিরাপত্তা দেয়া। ৮ গুন মাংস উৎপাদন বেড়েছে ডিম ৪ গুন বেড়েছে।

কৃষি উৎপাদন ও প্রক্রিয়াজাত করনে পরিচ্ছন্নতার পাশাপাশি প্যাকেটজাত করনে আন্তর্জাতিক নিয়মনীতি অনুসরণ করার পরামর্শ দেন প্রধানমন্ত্রী। বলেন, কারো কাছে মুখাপেক্ষী হয়ে থাকবো না আমরা। নিজেদের শস্য নিজেরাই উৎপাদন করবো। স্বাস্থ্য সম্মতভাবে গবাদিপশু পালন করুন। মানুষের যেন স্বাস্থ্য গত ক্ষতি না হয়।

প্রধানমন্ত্রী বলেন, গবাদিপশুসহ খামার সম্প্রসারণে বেসরকারি খাতকে এগিয়ে আসতে হবে।

সরকার তাদের সব ধরনের সহযোগিতা করবে বলেও আশ্বাস দেন শেখ হাসিনা।

বিএনপির সমালোচনা করে তিনি বলেন, দেশের মানুষকে ডাল-ভাত খাওয়ানোর ঘোষণা দিয়েছিলেন খালেদা জিয়া, তাতেও ব্যর্থ হয়েছেন। বিএনপির চিন্তাধারা ছিল অন্যের ওপর নির্ভরশীল থাকা।

আমিষ উৎপাদনে বাংলাদেশ অনেক এগিয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, অনেক দেশ হালাল মাংস কিনতে চায়। তাই মাংস রপ্তানির বিষয়ে জোর দিতে হবে।

প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর অংশ হিসেবে ১৮ ও ১৯ এপ্রিল দুই দিন প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত হবে। এছাড়া দেশব্যাপী ৬৪টি জেলার ৪৬৬টি উপজেলায় এই প্রদর্শনী একযোগে অনুষ্ঠিত হবে।

এসব প্রদর্শনীতে নিজ নিজ উপজেলা থেকে উন্নত জাতের এবং অধিক উৎপাদনশীল জাতের গবাদিপশুসহ (গাভি, বাছুর, ষাঁড়, মহিষ, ছাগল, ভেড়া, মুরগি, হাঁস, দুম্বা, কবুতর, শৌখিন পাখি, পোষা প্রাণী) বিভিন্ন প্রযুক্তি দেখানো হবে।

ইউ

বৃষ্টি আইনে ভারতের কাছে হারল বাংলাদেশ

 ‘অতি বাম আর অতি ডান মিলে সরকার উৎখাতে কাজ করছে’

এপ্রিলে বেড়েছে নারী ও শিশু নির্যাতন

ঢাকা সাব-এডিটরস কাউন্সিলের নির্বাচনের ফলাফল

হিটস্ট্রোক হলে কী করবেন

কারাগারেও মাদকের আখড়া

ভূঞাপুর উপজেলা পরিষদ নির্বাচনে লড়াই হবে বিএনপিসহ ৪ প্রার্থীর

গুচ্ছের ‘এ’ ইউনিটের ফল প্রকাশ

ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক সভা

মাধবদীতে প্রেমিকাকে হত্যার দায়ে প্রেমিকের যাবজ্জীবন

নরসিংদীতে নগদের এজেন্টকে গুলি করে ৬০ লক্ষ টাকা ছিনতাই, গ্রেপ্তার ৩

৭ দিনে হিটস্ট্রোকে ১০ জনের মৃত্যু

ওয়ালটন ‘ননস্টপ মিলিয়নিয়ার’ ক্যাম্পেইন মেয়াদ বাড়লো

পিরোজপুরে কলেজছাত্র হত্যার আসামিদের গ্রেপ্তার দাবি এলাকাবাসীর

ব্রাহ্মণবাড়িয়ায় ট্রাকচাপায় কলেজছাত্রের প্রাণহানি