ঢাকা, বাংলাদেশ

শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪

English

লাইফস্টাইল

‘সাইক্লিং শরীর সুস্থসহ বায়ুদুষণ মুক্ত রাখে’

শাহীন খন্দকার

প্রকাশিত: ১৫:২০, ৪ জুন ২০২৩; আপডেট: ১৮:৫৪, ৪ জুন ২০২৩

‘সাইক্লিং শরীর সুস্থসহ বায়ুদুষণ মুক্ত রাখে’

ফাইল ছবি

নিয়মিত সাইকেল চালালে যেমন আপনার খরচ বাঁচবে, দেহ থেকেও দূর হবে রোগ বালাই। সুস্থ থাকবে শরীর ও মন। আর এ বিষয়ে আমাদের প্রায় সবারই কমবেশি ধারণা আছে। বিশেষজ্ঞ চিকিৎসকদের মতে, সাইক্লিং একটি দুর্দান্ত ওয়ার্কআউট যা আপনাকে সক্রিয় রাখে। এটি শারীরিক এবং মানসিক উভয়ভাবেই স্বাস্থ্যকর জীবনযাপনেও সাহায্য করে। শরীরের অতিরিক্ত ওজন কমাতেও সাইক্লিং করার বিকল্প নেই। 

লিভার, প্যানক্রিয়েটিক, বিলিয়ারী এবং ল্যাপারোস্কপিক সার্জন অধ্যাপক ডা. জুলফিকার রহমান খান এসব কথা বলেন।

ডা. জুলফিকার রহমান খান আরো বলেন, গ্রাম থেকে শহর সবখানেই একসময় সাইকেল ব্যবহৃত হতো স্বল্প দূরত্বের বাহন হিসেবে। কিন্তু এই একুশ শতকে সাইকেল শুধু স্বল্প দূরত্ব পাড়ি দেওয়ার বাহনই নয়, স্বাস্থ্য সুরক্ষার বাহনও বটে। 

নিয়মিত সাইক্লিংয়ের স্বাস্থ্যসুবিধা
সাইক্লিংয়ের সময় একই সঙ্গে হৃৎপিন্ড, শিরা ও ফুসফুস কাজ করে। এ সময় গভীর শ্বাস-প্রশ্বাস এবং শরীরের তাপমাত্রা বৃদ্ধির অভিজ্ঞতা আমাদের সামগ্রিক স্বাস্থ্যের উন্নয়ন করে। নিয়মিত সাইকেল চালালে দেহের উপকারে আসে যেমন: হৃদযন্ত্রের কার্যকারিতা বৃদ্ধি পায়, শরীরের চর্বির মাত্রা হ্রাস পায়, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়, মানসিক উদ্বেগ ও বিষণ্নতা হ্রাস পায় , পেশিশক্তি ও স্থিতিস্থাপকতা বৃদ্ধি পায়, অস্থিসন্ধির গতিশীলতার উন্নয়ন হয়, উন্নত অঙ্গবিন্যাস ও তার সমন্বয় সাধিত হয়, হাড় মজবুত হয়।

সাইকেল চালালে শরীরের সুস্থতা সর্ম্পকে রাজধানীর নিটোর হাসপাতালের চিকিৎসক অধ্যাপক ডা. শরিফ রেজা  বলেন, ‘সাইক্লিং করার ফলে কোমর এবং পেটের মেদ কমে। অনেকেরই ওজন বাড়লে ভুরি হয়ে থাকে। তারা নিয়মিত সাইকেল চালালে দ্রুত ভুরি কমাতে পারবেন। কারণ সাইকেল চালানো একটি দুর্দান্ত ওয়ার্কআউট হিসেবে কাজ করে। আর যেকোনো ধরনের শরীরচর্চার ফলেই হ্যাপি হরমোনের সিঃসরণ ঘটে।’

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের  বিশিষ্ট চিকিৎসক বিএসএমএমইউর সুপার স্পেশাল হাসপাতালের প্রকল্প পরিচালক অধ্যাপক ডা. জিল্লুর রহমান খান বলেন, ‘২০১৯ সালের এক গবেষণায় প্রকাশ, স্তন ক্যান্সারে আক্রান্তদের চিকিৎসার পার্শ্ব-প্রতিক্রিয়া কমায় সাইক্লিং। সকালে ঘুম থেকে উঠেই যদি আপনি কিছুক্ষণ সাইক্লিং করেন, তাহলে শরীরের রক্ত সঞ্চালন বেড়ে যাবে। এর ফলে সারাদিন কাজে মনোযোগী হতে পারবেন, সেইসঙ্গে এনার্জিও পাবেন অনেক। এক  গবেষণার উদ্বৃতি দিয়ে তিনি বলেন, সকালে সাইক্লিং করলে মেদ কমে, সহনশীলতা বাড়ে এবং শক্তি ও বিপাকক্রিয়ার উন্নতি ঘটে। গবেষণায় দেখা গেছে, যারা ৬ সপ্তাহ ধরে সকালের নাস্তার আগে সাইক্লিং করেছেন, তাদের ইনসুলিনের প্রতিক্রিয়ার উন্নত ঘটেছিল। নিয়মিত সাইক্লিং করলে স্ট্রোক, হার্ট অ্যাটাক এবং উচ্চ রক্তচাপের মতো কার্ডিয়াক সমস্যা রোধ করা যায়। সাইক্লিং করলে টাইপ-২ ডায়াবেটিসের ঝুঁকিও কমে। সাইকেলিং হচ্ছে  সুস্থ থাকার সবচেয়ে বড় ব্যায়াম করার আধুনিক মাধ্যম। নিয়মিত সাইকেল চালালে আপনি উপকার পাবেন।’

এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ছাত্র আলিফ বলেন, তিনি প্রতিদিন বিশ্ববিদ্যালয়ে আসেন সাইকেল চালিয়ে। এক প্রশ্নের জবাবে আলিফ জানান, একদিকে আর্থিক সাশ্রয় তেমনি শরীর ও মন দুই-ই ভালো থাকছে। তার মতো  ছাত্রদের পাশাপাশি ছাত্রীরাও এখন বিশ্ববিদ্যালয়ে সাইকেলিং করে আসছে। আলিফ বলেন, ‘সরকার যদি ফুটপাত থেকে অবৈধ দোকান তুলে দিয়ে সাইকেল আরোহীদের রাস্তা করে দেন, তাহলে বিশ্ববিদ্যালয়সহ কলেজ স্টুডেন্টদের সঙ্গে বাসের কনডাগটরের সঙ্গে বিবাদ হয় না। অপরদিকে ছাত্রদের স্বাস্থ্যও ভালো থাকে। রাস্তায় ঘণ্টার পর ঘণ্টা জ্যামে বসে থাকতে হয় না ‘

তিনি আরো বলেন, সরকার যদি পৃথক লেন করে দেন তাহলে অনেকেই দেখবেন সাইকেল চালিয়ে অফিস যাচ্ছেন। এতে বায়ু দোষণের হাত থেকেও শহরকে রক্ষা করা যাবে।

বায়ু দূষণমুক্ত শহর  ও পেট্রোলের ওপর চাপ কমাতেই সাইকেলের জন্য পৃথক লেনের দাবি করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্র বিজ্ঞান বিভাগের ছাত্র তরিকুল ইসলাম। তিনি প্রধানমন্ত্রীসহ দুই নগর পিতা এবং সংশ্লিষ্টদের প্রতি বিষয়টি বিবেচনায় নেওয়ার আহ্বান জানান।
 

ইউ

ইন্টারনেট স্বাভাবিক হতে আরো সময় লাগবে

সাংবাদিকের প্রশ্নে অবাক অপু বিশ্বাস

নাগরিকের তথ্যভাণ্ডার নিয়ে বিটিআরসির সিদ্ধান্ত বাতিলের দাবি

হজ প্যাকেজের খরচ কমলো

চাঁদপুরে লঞ্চে আগুন, হুড়োহুড়িতে আহত ৭

তীব্র দাবদাহে প্রাথমিকে অ্যাসেম্বলি বন্ধ

ঈদযাত্রায় সড়ক দুর্ঘটনায় নিহত ৪০৭

প্রাথমিকের শিক্ষকদের আবারো অনলাইনে বদলির সুযোগ

কানাডায় বাংলাদেশের স্বাধীনতা দিবস পালিত

পাগলা মসজিদের দানবাক্সে এবার রেকর্ড ২৭ বস্তা টাকা

গরমে প্রশান্তি দেবে যেসব পানীয়

চলচ্চিত্র শিল্পী সমিতির নেতৃত্বে মিশা-ডিপজল

গ্রেপ্তারি পরোয়ানা জারির সিদ্ধান্ত নেতানিয়াহুর বিরুদ্ধে 

তাপপ্রবাহ আরও তিন দিন 

তাপপ্রবাহের মধ্যে ৭ দিন স্কুল বন্ধের দাবি