ঢাকা, বাংলাদেশ

বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪

English

আইন আদালত

নাইকো দুর্নীতি মামলায় খালেদার বিচার শুরু

উইমেনআই২৪ প্রতিবেদক

প্রকাশিত: ১৪:৫৮, ১৯ মার্চ ২০২৩

নাইকো দুর্নীতি মামলায় খালেদার বিচার শুরু

ফাইল ছবি

নাইকো দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ ৮ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে। 

রবিবার (১৯ মার্চ) ঢাকার বিশেষ জজ আদালত–৯–এর বিচারক শেখ হাফিজুর রহমান অভিযোগ গঠন করেন। দুর্নীতি দমন কমিশনের বিশেষ সরকারি কৌঁসুলি (পিপি) মোশারফ হোসেন কাজল আজকের পত্রিকাকে বলেন, অভিযোগ গঠনের মধ্য দিয়ে খালেদা জিয়াসহ ৮ জনের বিচার কার্যক্রম শুরু হলো। আগামী ২৩ মে সাক্ষ্য গ্রহণের জন্য দিন ধার্য করা হয়েছে।

কানাডীয় প্রতিষ্ঠান নাইকোর সঙ্গে অস্বচ্ছ চুক্তির মাধ্যমে রাষ্ট্রের আর্থিক ক্ষতিসাধন ও দুর্নীতির অভিযোগে ২০০৭ সালের ৯ ডিসেম্বর দুর্নীতি দমন কমিশনের (দুদক) সহকারী পরিচালক মুহাম্মদ মাহবুবুল আলম তেজগাঁও থানায় খালেদা জিয়াসহ পাঁচজনের বিরুদ্ধে দুর্নীতির মামলাটি করেন।

২০১৮ সালের ৫ মে খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়। এতে তাঁদের বিরুদ্ধে রাষ্ট্রের প্রায় ১৩ হাজার ৭৭৭ কোটি টাকা আর্থিক ক্ষতির অভিযোগ আনা হয়।

অন্য যাদের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে তাঁরা হলেন তৎকালীন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব কামাল উদ্দিন সিদ্দিকী, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের সাবেক ভারপ্রাপ্ত সচিব খন্দকার শহীদুল ইসলাম, সাবেক সিনিয়র সহকারী সচিব সি এম ইউছুফ হোসাইন, বাপেক্সের সাবেক সচিব মো. শফিউর রহমান, ব্যবসায়ী গিয়াস উদ্দিন আল মামুন, বাগেরহাটের সাবেক সংসদ সদস্য এম এ এইচ সেলিম এবং নাইকোর দক্ষিণ এশিয়া বিষয়ক ভাইস প্রেসিডেন্ট কাশেম শরীফ।

আজ খালেদা জিয়ার পক্ষে তাঁর আইনজীবী মাসুদ আহমেদ তালুকদার হাজিরা দেন। আসামি গিয়াস উদ্দিন আল মামুনকে কারাগার থেকে আদালতে হাজির করা হয়। খন্দকার শহিদুল ইসলাম ও সিএম ইউছুফ হোসাইন আদালতে হাজির ছিলেন। আদালত অভিযোগ পড়ে শোনালে খালেদা জিয়ার পক্ষে তাঁর আইনজীবী ও আদালতে উপস্থিত তিনজন নিজেদের নির্দোষ দাবি করেন। সাবেক সংসদ সদস্য এম এ এইচ সেলিমের পক্ষে তাঁর আইনজীবী জাকারিয়া হায়দার সময়ের আবেদন করেন। আদালত সময়ের আবেদন নামঞ্জুর করে তাঁর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির নির্দেশ দেন। অন্যান্য আসামি পলাতক রয়েছেন। তাঁদের বিরুদ্ধেও নতুন করে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়। একই সঙ্গে তাঁদের অনুপস্থিতিতে বিচারক আজ চলবে বলে আদালত আদেশে উল্লেখ করেন।

গত কয়েকটি তারিখের মতো আজও খালেদা জিয়াকে মামলা থেকে অব্যাহতি দেওয়ার আবেদনের ওপর শুনানির জন্য দিন ধার্য ছিল। অ্যাডভোকেট মাসুদ আহমেদ তালুকদার ও আব্দুল হান্নান অব্যাহতির আবেদন শুনানির জন্য সময়ের আবেদন করেন। এ সময় আদালত বলেন, ‘অনেক সময় দেওয়া হয়েছে। আপনারা মামলার বিচারিক কাজের অগ্রগতিতে বাধা সৃষ্টি করছেন।’

এ সময় খালেদা জিয়ার পক্ষে আইনজীবীরা বলেন, মামলায় জব্দকৃত আলামতের বিভিন্ন কাগজপত্রের জাবেদা নকল সরবরাহের জন্য কয়েকবার আবেদন করা হয়েছে। ওই আবেদনগুলো নিষ্পত্তি না হওয়ায় শুনানি করা সম্ভব নয়। এই কারণে সময় চাওয়া হয়েছে।

আদালত বলেন, ‘ওই সব কাগজপত্রের ফটোকপি সরবরাহ করা হয়েছে। এরপরেও আপনারা সময় চাচ্ছেন। এটা ঠিক নয়।’ আদালত খালেদা জিয়ার পক্ষে সময়ের আবেদন নামঞ্জুর করেন।

পরে অ্যাডভোকেট মাসুদ আহমেদ তালুকদার খালেদা জিয়াকে মামলা থেকে অব্যাহতি দিতে শুনানি করেন। একপর্যায়ে আদালত শুনানি সমাপ্ত ঘোষণা করে অভিযোগ গঠন করেন। অন্যান্য উপস্থিত আসামিরা ইতিপূর্বে মামলা থেকে অব্যাহতির আবেদন শুনানি করেছিলেন। আদালত খালেদা জিয়াসহ উপস্থিত আসামিদের অব্যাহতির আবেদন নামঞ্জুর করেন।

খালেদা জিয়ার অন্যতম আইনজীবী মাসুদ আহমেদ তালুকদার আজকের পত্রিকাকে বলেন, ‘আদালত অভিযোগ গঠন করেছেন। আমরা কিছুটা শুনানি করেছি। সময় চেয়েছিলাম আদালত সময় মঞ্জুর করেননি।’

এই আদেশের বিরুদ্ধে উচ্চ আদালতে যাবেন কীনা সে প্রসঙ্গে মাসুদ আহমেদ তালুকদার বলেন, ‘আমরা আদেশ এবং অন্যান্য কাগজপত্র পর্যালোচনা করে সিদ্ধান্ত নেব।’

ঢাকার কেরানীগঞ্জের কেন্দ্রীয় কারাগারের বিশেষ এজলাসে এই মামলার শুনানি হয়। 

সাবেক মন্ত্রী মওদুদ আহমদ এ কে এম মোশারফ হোসেন ও  বাপেক্সের সাবেক মহাব্যবস্থাপক মীর ময়নুল হক মৃত্যুবরণ করায় ইতিপূর্বে তাঁদের মামলার দায় থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। খালেদা জিয়ার বিরুদ্ধে এর আগে জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চেরিট্যাবল ট্রাস্ট দুর্নীতির মামলার বিচার সম্পন্ন হয়েছে। দুটি মামলায় তাঁকে সাজা দেওয়া হয়েছে। নাইকো দুর্নীতির মামলায় তাঁর বিরুদ্ধে বিচার শুরু হওয়ার তৃতীয় মামলা। গ্যাটকো দুর্নীতির মামলার অভিযোগ শুনানির জন্য দিন ধার্য রয়েছে অন্য একটি আদালতে।

ইউ

তীব্র তাপপ্রবাহে সুস্থ থাকার উপায়

বই দিবস নিয়ে যা বললেন তসলিমা নাসরিন

বিয়ে-বিচ্ছেদ নিয়ে মুখ খুললেন জয়া 

ব্যাংককের উদ্দেশে ঢাকা ত্যাগ করলেন প্রধানমন্ত্রী

এই গরমে লেবুপানি খেলে যেসব উপকার পাবেন

গরম কমার কোনো সম্ভাবনা নেই

লোহিত সাগর পাড়ি দিতে গিয়ে নৌকা ডুবে ৩৩ প্রাণহানি

ববিতার প্রাণ গেল ছিনতাইকারীদের হাতে

রানা প্লাজা ট্রাজেডি: মোমবাতি জ্বালিয়ে নিহতদের স্মরণ

আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী

ফেসবুকে পোস্ট দিয়ে ট্রান্সজেন্ডার নারীর আত্মহত্যা

যেভাবে দেশে ফিরবেন ২৩ নাবিক

তাপদাহে গলে গেছে সড়কের পিচ, আটকে যাচ্ছে জুতা

সন্ন্যাসী হতে ২০০ কোটির সম্পত্তি বিলিয়ে দিলেন দম্পতি

তাপদাহে অগ্নি দুর্ঘটনা এড়াতে সচেতনতামূলক  সভা