ঢাকা, বাংলাদেশ

শুক্রবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪

English

প্রবাস

টরেন্টোতে অন্যস্বর’ এর বৈশাখের পঙক্তিমালা অনুষ্ঠিত 

লায়লা নুসরাত, কানাডা থেকে:

প্রকাশিত: ১১:৩৫, ৩০ এপ্রিল ২০২৪

টরেন্টোতে অন্যস্বর’ এর বৈশাখের পঙক্তিমালা অনুষ্ঠিত 

সংগৃহীত ছবি

 টরন্টোর অন্যতম সাংস্কৃতিক সংগঠন ‘অন্যস্বর টরন্টো’ ও ‘অন্যথিয়েটার টরন্টো’ আয়োজিত 'বৈশাখের পঙক্তিমালা’ অনুষ্ঠিত হয়েছে। স্থানীয় হোপ চার্চ অডিটোরিয়ামে আয়োজিত মনোমুগ্ধকর অনুষ্ঠানে নগরীর সাংস্কৃতিক অঙ্গনের বিশিষ্টজনেরা ছাড়াও বিভিন্ন সংগঠনের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। 


দু’টি পর্বে বিভক্ত অনুষ্ঠানটির প্রথম পর্বে ছিল সাংস্কৃতিক সংগঠক, অন্যস্বর এর প্রধান আহমেদ হোসেনের এনআরবি পদকপ্রাপ্তি এবং তাঁর সদ্য প্রকাশিত বই ‘ইচ্ছের ডানায়' নিয়ে শুভেচ্ছা আলোচনা।

 প্রথম পর্বের আলোচনায় অংশগ্রহণ করেন কবি-সাহিত্যিক, সাংবাদিক, লেখক, নাট্যকর্মী ও প্রখ্যাত সংস্কৃতিজন। বক্তব্য রাখেন সাংবাদিক নজরুল মিন্টো, সাংবাদিক শওগাত আলী সাগর, সাবেক ছাত্রনেতা , বাকৃবি ছাত্র সংসদ এর প্রাক্তন ভিপি ফায়জুল করিম , কবি আবৃত্তিকার রেজা অনিরুদ্ধ , সংস্কৃতিজন আসমা আহমেদ , আবৃত্তিকার মুনিমা শারমিন , সংস্কৃতিজন অরুনা হায়দার , সঙ্গীতশিল্পী শোয়েব মোর্তজা , প্রকাশক শাহেদ হোসেন।

 আরও বক্তব্য রাখেন লেখকের কন্যা লাভিনিয়া অহমা এবং লেখক আহমেদ হোসেন। ইচ্ছের ডানায় বই থেকে একটি লেখা পড়েন ঈশাত আরা মেরুনা। লেখককে ফুলেল শুভেচ্ছা জানান বিশিষ্ট নৃত্যশিল্পী সুলতানা হায়দার।


 এবছর ফেব্রুয়ারী মাসে ‘সেন্টার ফর এনআরবি ফাউন্ডেশনের’ উদ্যোগে প্রথমবারের মতো তিন দিনব্যাপী প্রথম ‘এনআরবি/পিবিও সাহিত্য ও সংস্কৃতি সম্মেলন ২০২৪’ আয়োজন করা হয়। এতে সহযোগী হিসেবে রয়েছে বাংলা একাডেমি। সাহিত্য ও সংস্কৃতিতে অবদানের জন্য ১২টি বিভাগে এনআরবি ও পিবিও সাহিত্য ও সংস্কৃতি সম্মেলন সম্মাননা পেয়েছেন বিশ্বের বিভিন্ন দেশে বসবাস করা ২৫ ব্যক্তি। সেরা সংগঠক হিসেবে আহমেদ হোসেন এই এনআরবি সম্মাননা পুরষ্কার লাভ করেন। 

দ্বিতীয় পর্বে বৈশাখী উদযাপনে ‘বৈশাখের পঙক্তিমালা’ শীর্ষক আয়োজনে পরিবেশনায় অংশগ্রহণ করেন সংগঠনের সদস্যবৃন্দ। ফ্লোরা শুচি, রওশন জাহান উর্মি, শ্যামল মাহমুদ , ড. জান্নাতুল ফেরদৌস হিরা, আনিসা লাকি, তামান্না ইসলাম , মুনিমা শারমিন , হাসি রহমান ,ইলোরা সাঈদ , ফারিয়া শারমিন সেহলি, ফারজিয়া মাহমুদ, রিফফাত নূয়েরীন , মানবী মৃধা, জনি ফ্রান্সিস গোমেজ , রনি মজুমদার , রিক্তা মজুমদার , ফারহানা শান্তা, শিরিন চৌধুরী , মেহজাবীন বিনতে ওসমান, দিলারা নাহার বাবু এবং আসিফ আশেক চৌধুরী।

কি -বোর্ড সংগত করেন জাহিদ হোসেন এবং তবলায় চিন্ময় কর।গিটারে আসিফ চৌধুরী এবং মন্দিরাতে জনি গোমেজ। বর্ণাঢ্য মঞ্চসজ্জা করেন বদরুদ্দোজা সিদ্দিকী। শব্দ সংযোজন এবং নিয়ন্ত্রনে ছিলেন মামুনুর রশীদ। গ্রন্থনা করেন ফারিহা রহমান এবং ফারজানা বেবী। নির্দেশনা আহমেদ হোসেন। সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন রনি মজুমদার। 

অনুষ্ঠানটি পৃষ্ঠপোষকতা করেন , শাহেদ হোসেন, প্রনবেশ পোদ্দার , আনিসুর রহমান , এজাজ চৌধুরী , আসমা আহমেদ , আমিন মিয়া, নার্গিস সুলতানা , শী নেক্সট ফ্যাশন হাউস , রিমন ইসলাম , কাজী আতাউর রহমান সাকী এবং কয়েকজন শুভাকাঙ্ক্ষী। 

//এল//

বাড়ছে তাপপ্রবাহ, হিট স্ট্রোকে ৩ জনের মৃত্যু

ভুল,অপতথ্য শনাক্ত ও সঠিক তথ্য প্রচার বিষয়ক কর্মশালা

এডিপিতে সর্বোচ্চ বরাদ্দ পাওয়া ১০ মন্ত্রণালয়

কোরবানিতে চাহিদার চেয়ে পশু বেশি

সদস্যপদ ফিরে পেলেন জায়েদ, বাদ হতে পারে নিপুণের

স্বামী চিপস কিনতে ভুলে যাওয়ায় ডিভোর্স চাইলেন স্ত্রী

৮ ফুট লম্বা চুল নিয়ে বিশ্বরেকর্ড

ডেভিড কপারফিল্ডের বিরুদ্ধে ১৬ নারীর যৌন হয়রানির অভিযোগ

এক শতাংশ ভোটার এলেও নির্বাচন গ্রহণযোগ্য: ইসি

রাতে বজ্রবৃষ্টির শঙ্কা

পর্যটন খাতে তুরস্ককে বিনিয়োগের আহ্বান মন্ত্রীর

বৈদেশিক ঋণের প্রকল্প দ্রুত শেষ করার নির্দেশ প্রধানমন্ত্রীর

পিরোজপুরে সাংবাদিকদের সঙ্গে যুবলীগের নেতৃবৃন্দের মতবিনিময়

ইসলামী ব্যাংকের সঙ্গে অ্যাস্ট্রা এয়ারওয়েজের চুক্তি

বিশ্ববিদ্যালয়ের ছাত্রীকে যৌন হয়রানির ঘটনায় জড়িতদের শাস্তি দাবি