ঢাকা, বাংলাদেশ

সোমবার, মাঘ ১৬ ১৪২৯, ৩০ জানুয়ারি ২০২৩

English

এক্সক্লুসিভ

নারী ক্যান্সার রোগীদের মধ্যে ১৯শতাংশ স্তন ক্যান্সারে ভোগেন : ডা. আয়শা আক্তার

প্রকাশিত: ০০:০০, ৯ অক্টোবর ২০২১

নারী ক্যান্সার রোগীদের মধ্যে ১৯শতাংশ স্তন ক্যান্সারে ভোগেন : ডা. আয়শা আক্তার

শাহীন মোলহেম : বিশ্বে প্রতি আটজনের মধ্যে একজন নারী স্তন ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন বলে জানালেন,শ্যামলী ২৫০ শয্যা টিবি হসপাতালের সহকারি পরিচালক ডা. আয়শা আক্তার। আরো বলেন, যতোই দিন যাচ্ছে স্তন ক্যান্সারে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। তিনি বলেন, অনেকের ধারণা, স্তন ক্যান্সার শুধু নারীর ক্ষেত্রেই হয়।

 আসলে এতে নারী-পুরুষ উভয়ই আক্রান্ত হতে পারেন। তবে এই রোগে পুরুষের তুলনায় নারীর আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি। আন্তর্জাতিক সংস্থা আইএআরসি'র হিসেবে, নারী ক্যান্সার রোগীদের মধ্যে ১৯শতাংশ স্তন ক্যান্সারে ভোগেন। নারী-পুরুষ মিলে ৮দশমিক ৩ শতাংশ। বাংলাদেশে স্তন ক্যান্সারে আক্রান্তের হার দিন দিন বাড়ছে। বাংলাদেশে নারীরা যেসব ক্যান্সারে আক্রান্ত হন তার মধ্যে স্তন ক্যান্সার শীর্ষে রয়েছে। ডা. আয়শা আইএআরসি উদ্ধৃতি দিয়ে বলেন, বাংলাদেশে প্রতি বছর ১৩ হাজারের বেশি নারী নতুন করে স্তন ক্যান্সারে আক্রান্ত হন। মারা যান ৬৭৮৩ জন। স্তনের কিছু কোষ অস্বাভাবিকভাবে বেড়ে গেলে,অতিরিক্ত কোষগুলো বিভাজনের মাধ্যমে টিউমারে পরিণত হয়। সেটি রক্তনালীর লসিকা ও অন্যান্য মাধ্যমে শরীরের বিভিন্ন জায়গায় ছড়িয়ে পড়ে। এই ছড়িয়ে যাওয়ার প্রবণতাই ক্যান্সার।
এদিকে স্তন ক্যান্সার সচেতনতার মাস অক্টোবর, ২০২১ উপলক্ষে আয়োজিত সচেতনতামূলক এক র‌্যালিতে জানানো হয়েছে, ৯ শ্রেণির নারীর স্তন ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি সবচেয়ে বেশি। যেমন ৩৫ বছরের ঊর্ধ্বে হলে এবং স্তন ক্যান্সারের পারিবারিক ইতিহাস থাকলে। বেশি বয়সে প্রথম সন্তান ধারণ করা অথবা নিঃসন্তান থাকাসহ সন্তানকে বুকের দুধ পান না করানো। দীর্ঘদিন ধরে জন্মনিয়ন্ত্রণের জন্য পিল খাওয়া। তিনি আরো বলেন, ১২ বছর বয়সের আগে প্রথম ঋতুস্রাব হওয়া অথবা ৫০ বছর পরে গিয়ে ঋতুস্রাব বন্ধ হওয়া। অত্যধিক চর্বিযুক্ত খাদ্যাভ্যাস, ধূমপান, মদ্যপান এবং তামাকজাতীয় দ্রব্যে আসক্ত থাকা ,দীর্ঘদিন তেজস্ক্রিয় পদার্থের সংস্পর্শে থাকা। তবে  একটু সচেতন থাকলেই এই ব্যাধিকে প্রতিরোধ করা যায়।

উইমেনআই২৪ডটকম//এসএল/

শুটিংয়ে দগ্ধ অভিনেত্রী শারমিন আঁখি

যারা পাচ্ছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০২১

আওয়ামী লীগ কখনো পালায় না: প্রধানমন্ত্রী

এইচএসসি ও সমমানের ফল প্রকাশ ৮ ফেব্রুয়ারি

একাদশে চূড়ান্ত ভর্তির সময় বাড়ল

গুলিবিদ্ধ ওড়িশার স্বাস্থ্যমন্ত্রী মারা গেছেন

ইংল্যান্ডকে উড়িয়ে ইতিহাসের সাক্ষী ভারতের মেয়েরা

সাবরিনা এসএসসি পাস করেন ৮ বছর বয়সে

শিশুদের জন্য নিরাপদ পরিবেশ গড়ে তোলার আহ্বান রাষ্ট্রপতির

অন্তর্বর্তীকালীন নির্বাচনের সিদ্ধান্ত প্রত্যাখ্যান

দেশের প্রথম স্কুল অ্যাপ ‘শিক্ষায়তন’

বাবার কেনা কেক খেয়ে দুই বোনের মৃত্যু

সিৎসিফাসকে হারিয়ে নাদালের পাশে জোকোভিচ

গ্রামজুড়ে শুধুই ‘জ্যান্ত’ পুতুল! 

‘বিদ্যুৎ, গ্যাস ও তেলের দাম বাড়াতে পারবে সরকার’

Social Islami Bank Limited