ঢাকা, বাংলাদেশ

শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪

English

এক্সক্লুসিভ

নারী ক্যান্সার রোগীদের মধ্যে ১৯শতাংশ স্তন ক্যান্সারে ভোগেন : ডা. আয়শা আক্তার

প্রকাশিত: ০০:০০, ৯ অক্টোবর ২০২১

নারী ক্যান্সার রোগীদের মধ্যে ১৯শতাংশ স্তন ক্যান্সারে ভোগেন : ডা. আয়শা আক্তার

শাহীন মোলহেম : বিশ্বে প্রতি আটজনের মধ্যে একজন নারী স্তন ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন বলে জানালেন,শ্যামলী ২৫০ শয্যা টিবি হসপাতালের সহকারি পরিচালক ডা. আয়শা আক্তার। আরো বলেন, যতোই দিন যাচ্ছে স্তন ক্যান্সারে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। তিনি বলেন, অনেকের ধারণা, স্তন ক্যান্সার শুধু নারীর ক্ষেত্রেই হয়।

 আসলে এতে নারী-পুরুষ উভয়ই আক্রান্ত হতে পারেন। তবে এই রোগে পুরুষের তুলনায় নারীর আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি। আন্তর্জাতিক সংস্থা আইএআরসি'র হিসেবে, নারী ক্যান্সার রোগীদের মধ্যে ১৯শতাংশ স্তন ক্যান্সারে ভোগেন। নারী-পুরুষ মিলে ৮দশমিক ৩ শতাংশ। বাংলাদেশে স্তন ক্যান্সারে আক্রান্তের হার দিন দিন বাড়ছে। বাংলাদেশে নারীরা যেসব ক্যান্সারে আক্রান্ত হন তার মধ্যে স্তন ক্যান্সার শীর্ষে রয়েছে। ডা. আয়শা আইএআরসি উদ্ধৃতি দিয়ে বলেন, বাংলাদেশে প্রতি বছর ১৩ হাজারের বেশি নারী নতুন করে স্তন ক্যান্সারে আক্রান্ত হন। মারা যান ৬৭৮৩ জন। স্তনের কিছু কোষ অস্বাভাবিকভাবে বেড়ে গেলে,অতিরিক্ত কোষগুলো বিভাজনের মাধ্যমে টিউমারে পরিণত হয়। সেটি রক্তনালীর লসিকা ও অন্যান্য মাধ্যমে শরীরের বিভিন্ন জায়গায় ছড়িয়ে পড়ে। এই ছড়িয়ে যাওয়ার প্রবণতাই ক্যান্সার।
এদিকে স্তন ক্যান্সার সচেতনতার মাস অক্টোবর, ২০২১ উপলক্ষে আয়োজিত সচেতনতামূলক এক র‌্যালিতে জানানো হয়েছে, ৯ শ্রেণির নারীর স্তন ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি সবচেয়ে বেশি। যেমন ৩৫ বছরের ঊর্ধ্বে হলে এবং স্তন ক্যান্সারের পারিবারিক ইতিহাস থাকলে। বেশি বয়সে প্রথম সন্তান ধারণ করা অথবা নিঃসন্তান থাকাসহ সন্তানকে বুকের দুধ পান না করানো। দীর্ঘদিন ধরে জন্মনিয়ন্ত্রণের জন্য পিল খাওয়া। তিনি আরো বলেন, ১২ বছর বয়সের আগে প্রথম ঋতুস্রাব হওয়া অথবা ৫০ বছর পরে গিয়ে ঋতুস্রাব বন্ধ হওয়া। অত্যধিক চর্বিযুক্ত খাদ্যাভ্যাস, ধূমপান, মদ্যপান এবং তামাকজাতীয় দ্রব্যে আসক্ত থাকা ,দীর্ঘদিন তেজস্ক্রিয় পদার্থের সংস্পর্শে থাকা। তবে  একটু সচেতন থাকলেই এই ব্যাধিকে প্রতিরোধ করা যায়।

উইমেনআই২৪ডটকম//এসএল/

ইন্টারনেট স্বাভাবিক হতে আরো সময় লাগবে

সাংবাদিকের প্রশ্নে অবাক অপু বিশ্বাস

নাগরিকের তথ্যভাণ্ডার নিয়ে বিটিআরসির সিদ্ধান্ত বাতিলের দাবি

হজ প্যাকেজের খরচ কমলো

চাঁদপুরে লঞ্চে আগুন, হুড়োহুড়িতে আহত ৭

তীব্র দাবদাহে প্রাথমিকে অ্যাসেম্বলি বন্ধ

ঈদযাত্রায় সড়ক দুর্ঘটনায় নিহত ৪০৭

প্রাথমিকের শিক্ষকদের আবারো অনলাইনে বদলির সুযোগ

কানাডায় বাংলাদেশের স্বাধীনতা দিবস পালিত

পাগলা মসজিদের দানবাক্সে এবার রেকর্ড ২৭ বস্তা টাকা

গরমে প্রশান্তি দেবে যেসব পানীয়

চলচ্চিত্র শিল্পী সমিতির নেতৃত্বে মিশা-ডিপজল

গ্রেপ্তারি পরোয়ানা জারির সিদ্ধান্ত নেতানিয়াহুর বিরুদ্ধে 

তাপপ্রবাহ আরও তিন দিন 

তাপপ্রবাহের মধ্যে ৭ দিন স্কুল বন্ধের দাবি