ঢাকা, বাংলাদেশ

শনিবার, শ্রাবণ ১২ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪

English

শিক্ষা

ঢাবির প্রশ্নপত্রে আনারের হানিট্র্যাপ,বেনজিরের দুর্নীতি

সুকুমার সরকার:

প্রকাশিত: ১৯:৩১, ৭ জুন ২০২৪

ঢাবির প্রশ্নপত্রে আনারের হানিট্র্যাপ,বেনজিরের দুর্নীতি

সংগৃহীত ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সমাজবিজ্ঞান বিভাগের ২০২৩ শিক্ষাবর্ষের মাস্টার্স মিড টার্ম পরীক্ষায় সাম্প্রতিককালের আলোড়ন সৃষ্টি করা দুটি ঘটনা নিয়ে প্রশ্ন এসেছে। এর মধ্যে একটি হচ্ছে-  প্রাক্তন ইন্সপেক্টর জেনারেল অফ পুলিশ- আইজিপি বেনজির আহমেদের দুর্নীতি। অপরটি ঝিনাইদহ-৪ আসনের এমপি আনোয়ারুল আজিম আনার হত্যাকাণ্ড। এ নিয়ে এখন নেট দুনিয়ায় চলছে তুমুল আলোচনা।

  ঢাবির সমাজবিজ্ঞান স্নাতকোত্তর (মাস্টার্স) প্রথম সেমিস্টারের ৫০২ নম্বর কোর্সের (থিউরিস অব সোশ্যাল চেঞ্জ বা সমাজ পরিবর্তন তত্ত্ব) প্রথম ও দ্বিতীয় মিডটার্ম পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রশ্নপত্রে প্রথম প্রশ্নটি করা হয়েছে-  এমপি আনোয়ারুল আজিম আনারের হত্যাকাণ্ড নিয়ে। এতে এনডিটিভির ‘হানিট্র্যাপে বাংলাদেশি এমপি: ৫ কোটি টাকার চুক্তিতে হত্যা’ শিরোনামে খবরের কিছু অংশ তুলে দিয়ে তা বিশ্লেষণ করতে বলা হয়। বাংলাদেশের সামাজিক পরিবর্তনে যে ধারা তা কার্ল মার্কস, ফ্রয়েড, মারক্যুজ ও হার্ভের তত্ত্বের আলোকে বিশ্লেষণ করতে বলা হয়।

   দ্বিতীয় প্রশ্নে সময় টিভির একটি সংবাদের বরাতে পুলিশ প্রধান  ‘বেনজিরের দুর্নীতি : সরকারের দৃষ্টিভঙ্গি ও দুর্নীতি দমন কমিশন সক্রিয় হবে কি?’ শিরোনামে বাংলাদেশের পুঁজিবাদী প্রক্রিয়া নিয়ে মার্কস ও হার্ভের থিওরি অনুযায়ী বিশ্লেষণ করতে বলা হয়েছে।  এ বিষয়ে সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা জানান, প্রশ্নগুলো কোর্সের সঙ্গে সাদৃশ্যপূর্ণ। কার্ল মার্কসসহ বিভিন্ন মনীষীর উক্তির সঙ্গে সামঞ্জস্য রেখেই এসব প্রশ্ন করা হয়েছে।প্রসঙ্গত, কোর্সটির শিক্ষক অধ্যাপক ড. এ আই মাহবুব উদ্দিন আহমেদ।

    সাংসদ আনোয়ারুল আজিম আনার গত ১২ মে কলকাতা যান। বলা হচ্ছে, পরদিন ১৩ মে শিলাস্তি রহমান নামের এক তরুণীর হানিট্রাপের ফাঁদে পড়ে কলকাতার নিউটাউনে একটি ফ্লাটে যান। সেখানে তারই পরিচিত বাংলাদেশি নাগরিকদের হাতে খুন হন। যদিও তাঁর লাশ পাওয়া যায়নি বলা হচ্ছে লোপাট করতে  সাংসদের লাশ টুকরো টুকরো করে ফ্লাশ করে নর্দমা ও নানাস্থানে জলাশয়ে ফেলা হয়েছে। এ হত্যাকাণ্ডে  বাংলাদেশে এক তরুণীসহ ৪ জন, কলকাতায় একজন ও নেপালে একজন পাকড়াও হয়েছে।

    অপরদিকে অবসরপ্রাপ্ত পুলিশ আধিকারীকের বিরুদ্ধে পাহাড় সমান দুর্নীতির অভিযোগে মামলা হয়েছে। তিনি সস্ত্রীক এখন বিদেশে রয়েছেন।

//এল//

দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ ও সেতু ভবন পরিদর্শনে প্রধানমন্ত্রী

দেশের পরিস্থিতি নিয়ে আল জাজিরাকে যা বললেন তথ্য প্রতিমন্ত্রী

মোবাইল ইন্টারনেট কখন চালু হচ্ছে, জানাল বিটিআরসি

‘পরিস্থিতি পুরোপুরি স্বাভাবিক হলে কারফিউ তুলে নেওয়া হবে’

দেশকে অর্থনৈতিকভাবে পঙ্গু করতেই এই তাণ্ডব: প্রধানমন্ত্রী

নারী এশিয়া কাপের ফাইনালে শ্রীলঙ্কা 

প্যারিসে নদীর বুকে পর্দা উঠলো অলিম্পিকের

ছাত্রলীগের রাজনীতি ছাড়ার ঘটনা নিয়ে যা জানালেন সারজিস

আহতদের দেখতে পঙ্গু হাসপাতালে প্রধানমন্ত্রী

এক দফা দাবিতে ‘জাতীয় ঐক্যের’ ডাক বিএনপির

নিরাপত্তার জন্য ডিবি হেফাজতে তিন সমন্বয়ক

৬ দিন পর ঢাকা-বরিশাল রুটে লঞ্চ চলাচল শুরু

সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ

আজও বিকেল ৫টা পর্যন্ত কারফিউ শিথিল

দক্ষিণ আফ্রিকার প্রথম নারী প্রধান বিচারপতি মান্দিসা মায়া