ঢাকা, বাংলাদেশ

মঙ্গলবার, আষাঢ় ৩ ১৪৩১, ১৮ জুন ২০২৪

English

শিক্ষা

ঢাবির প্রশ্নপত্রে আনারের হানিট্র্যাপ,বেনজিরের দুর্নীতি

সুকুমার সরকার:

প্রকাশিত: ১৯:৩১, ৭ জুন ২০২৪

ঢাবির প্রশ্নপত্রে আনারের হানিট্র্যাপ,বেনজিরের দুর্নীতি

সংগৃহীত ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সমাজবিজ্ঞান বিভাগের ২০২৩ শিক্ষাবর্ষের মাস্টার্স মিড টার্ম পরীক্ষায় সাম্প্রতিককালের আলোড়ন সৃষ্টি করা দুটি ঘটনা নিয়ে প্রশ্ন এসেছে। এর মধ্যে একটি হচ্ছে-  প্রাক্তন ইন্সপেক্টর জেনারেল অফ পুলিশ- আইজিপি বেনজির আহমেদের দুর্নীতি। অপরটি ঝিনাইদহ-৪ আসনের এমপি আনোয়ারুল আজিম আনার হত্যাকাণ্ড। এ নিয়ে এখন নেট দুনিয়ায় চলছে তুমুল আলোচনা।

  ঢাবির সমাজবিজ্ঞান স্নাতকোত্তর (মাস্টার্স) প্রথম সেমিস্টারের ৫০২ নম্বর কোর্সের (থিউরিস অব সোশ্যাল চেঞ্জ বা সমাজ পরিবর্তন তত্ত্ব) প্রথম ও দ্বিতীয় মিডটার্ম পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রশ্নপত্রে প্রথম প্রশ্নটি করা হয়েছে-  এমপি আনোয়ারুল আজিম আনারের হত্যাকাণ্ড নিয়ে। এতে এনডিটিভির ‘হানিট্র্যাপে বাংলাদেশি এমপি: ৫ কোটি টাকার চুক্তিতে হত্যা’ শিরোনামে খবরের কিছু অংশ তুলে দিয়ে তা বিশ্লেষণ করতে বলা হয়। বাংলাদেশের সামাজিক পরিবর্তনে যে ধারা তা কার্ল মার্কস, ফ্রয়েড, মারক্যুজ ও হার্ভের তত্ত্বের আলোকে বিশ্লেষণ করতে বলা হয়।

   দ্বিতীয় প্রশ্নে সময় টিভির একটি সংবাদের বরাতে পুলিশ প্রধান  ‘বেনজিরের দুর্নীতি : সরকারের দৃষ্টিভঙ্গি ও দুর্নীতি দমন কমিশন সক্রিয় হবে কি?’ শিরোনামে বাংলাদেশের পুঁজিবাদী প্রক্রিয়া নিয়ে মার্কস ও হার্ভের থিওরি অনুযায়ী বিশ্লেষণ করতে বলা হয়েছে।  এ বিষয়ে সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা জানান, প্রশ্নগুলো কোর্সের সঙ্গে সাদৃশ্যপূর্ণ। কার্ল মার্কসসহ বিভিন্ন মনীষীর উক্তির সঙ্গে সামঞ্জস্য রেখেই এসব প্রশ্ন করা হয়েছে।প্রসঙ্গত, কোর্সটির শিক্ষক অধ্যাপক ড. এ আই মাহবুব উদ্দিন আহমেদ।

    সাংসদ আনোয়ারুল আজিম আনার গত ১২ মে কলকাতা যান। বলা হচ্ছে, পরদিন ১৩ মে শিলাস্তি রহমান নামের এক তরুণীর হানিট্রাপের ফাঁদে পড়ে কলকাতার নিউটাউনে একটি ফ্লাটে যান। সেখানে তারই পরিচিত বাংলাদেশি নাগরিকদের হাতে খুন হন। যদিও তাঁর লাশ পাওয়া যায়নি বলা হচ্ছে লোপাট করতে  সাংসদের লাশ টুকরো টুকরো করে ফ্লাশ করে নর্দমা ও নানাস্থানে জলাশয়ে ফেলা হয়েছে। এ হত্যাকাণ্ডে  বাংলাদেশে এক তরুণীসহ ৪ জন, কলকাতায় একজন ও নেপালে একজন পাকড়াও হয়েছে।

    অপরদিকে অবসরপ্রাপ্ত পুলিশ আধিকারীকের বিরুদ্ধে পাহাড় সমান দুর্নীতির অভিযোগে মামলা হয়েছে। তিনি সস্ত্রীক এখন বিদেশে রয়েছেন।

//এল//

উত্তরে শতভাগ, দক্ষিণে ৮৫ শতাংশ বর্জ্য অপসারণ

গণভবনে ঈদ শুভেচ্ছা বিনিময় করলেন প্রধানমন্ত্রী

বৃষ্টিতে ডুবলো সিলেট, ঈদ আনন্দ ম্লান

রাত ৮টার মধ্যেই পরিষ্কার হবে ডিএনসিসির বর্জ্য: আতিকুল ইসলাম

ঈদের নামাজে দেশ ও মুসলিম উম্মাহর শান্তি কামনা

হজের দিনে আরাফাতের ময়দানে নারীর সন্তান প্রসব

জাতীয় ঈদগাহে নামাজ পড়লেন রাষ্ট্রপতি

ঈদের নামাজ শেষে ফিলিস্তিনের জন্য বিশেষ মোনাজাত

মহল্লায় মহল্লায় চলছে পশু কোরবানি

ইতিহাস গড়ে সুপার এইটে বাংলাদেশ

নেপালের বিপক্ষে টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

বায়তুল মোকাররমে ঈদুল আজহার প্রথম জামাত অনুষ্ঠিত

জাতীয় ঈদগাহে ঈদুল আজহার প্রধান জামাত অনুষ্ঠিত

পবিত্র ঈদুল আজহা আজ

ঈদের আগে রিজার্ভ বেড়ে ১৯ বিলিয়ন ডলার ছাড়িয়েছে