ঢাকা, বাংলাদেশ

বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪

English

বৃত্তের বাইরে

কাপাসিয়ায় কলেজছাত্রীর আত্মহত্যার ঘটনায় উদ্বেগ

উইমেনআই২৪ প্রতিবেদক

প্রকাশিত: ১৮:৫৮, ১৪ ফেব্রুয়ারি ২০২৩

কাপাসিয়ায় কলেজছাত্রীর আত্মহত্যার ঘটনায় উদ্বেগ

ফাইল ছবি

গাজীপুরের কাপাসিয়া উপজেলার সনমানিয়া ইউনিয়নের চর আলীনগর গ্রামে বখাটেদের উত্যক্তের শিকার কলেজছাত্রীর আত্মহত্যার ঘটনায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করেছে মহিলা পরিষদ। একইসঙ্গে জড়িতদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবিও জানানো হয়েছে।

মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) নারীবাদি সংগঠনটির সাধারণ সম্পাদক মালেকা বানু স্বাক্ষরিত বিবৃতিতে উদ্বেগ প্রকাশ করে এ দাবি জানানো হয়।

বিবৃতিতে র বিভিন্ন জাতীয় দৈনিকের বরাতে বলা হয়, রবিবার (১২ ফেব্রুয়ারি) নিহত কলেজছাত্রীর বান্ধবীর জন্মদিন উপলক্ষে উপহার কিনতে পার্শ্ববর্তী মনোহরদী উপজেলার নারান্দী বাজারে যায়। সেখান থেকে বাড়ি ফেরার পথে জহিরুল ইসলাম ও তার বন্ধুরা ওই ছাত্রীর গতিরোধ করে এবং অশালীন ভাষায় তাকে নানা কথা বলে, গালিগালাজ করে এবং শারীরিকভাবে লাঞ্ছিত করে এবং সে বিষয়টি মাকে জানায়। পরে নির্যাতনের শিকার ছাত্রী ক্ষোভে অপমানে ঘরের ফ্যানের সঙ্গে গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যা করে। পরে বাড়ির লোকজন অচেতন অবস্থায় তাকে উদ্ধার করে পার্শ্ববর্তী নরসিংদী জেলার মনোহরদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

সাম্প্রতিক সময়ে স্কুল-কলেজ, রাস্তাঘাটে চলাচলের পথে ছাত্রীরা উত্ত্যক্তকরণের শিকার হচ্ছে যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে উল্লেখ করে বিবৃতিতে বলা হয়. ছাত্রী-কিশোরীরা এসব ঘটনার প্রতিবাদ করলে পরিবারের সদস্যরা বখাটেদের দ্বারা হামলার শিকার হচ্ছে এবং কখনো কখনো কিশোরী ও তরুণীরা আত্মহত্যা করতে বাধ্য হচ্ছে। 

বিবৃতিতে নারী ও কন্যাশিশুর নিরাপত্তা চরমভাবে বিঘ্নত হচ্ছে এবং তাদের স্বাধীন চলাচল অনিশ্চিত হয়ে পড়ছে বলে উদ্বেগ প্রকাশ করে কর্মক্ষেত্র ও শিক্ষাপ্রতিষ্ঠানে নারীদের উত্যক্তকরণ প্রতিরোধে হাইকোর্ট বিভাগের দিক নির্দেশনামূলক রায়ের আলোকে একটি আইন প্রণয়নের জন্য জোর দাবি জানানো হয়েছে।

বিবৃতিতে ছাত্রীর আত্মহত্যার ঘটনায় জড়িতদের দ্রুত গ্রেফতারসহ সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানানো হয়। একইসঙ্গে নারী ও কন্যার প্রতি সহিংসতা প্রতিরোধ এবং সামাজিক অবক্ষয়ের বিরুদ্ধে সারাদেশে সামাজিক প্রতিরোধ গড়ে তোলার আহ্বানও জানানো হয়।

ইউ

বাংলাদেশ ব্যাংকে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞা

টাঙ্গাইল শাড়িসহ ১৪টি জিআই পণ্যের সনদ বিতরণ

জিআই স্বীকৃতি পেল রাজশাহীর মিষ্টি পান

চুয়াডাঙ্গায় হিটস্ট্রোকে সার্জেন্টের মৃত্যু

দীর্ঘ তাপপ্রবাহে রেকর্ড, কতদিন থাকবে জানাল অধিদপ্তর

শিক্ষক নিয়োগে চুক্তি ১৪ লাখ টাকায়, ঢাবি শিক্ষার্থীসহ গ্রেপ্তার

এই গরমে কাঁচা আম খেলে যেসব উপকার পাবেন

রোজ ৫০টি চড়-থাপ্পড়েই বাড়বে নারীদের সৌন্দর্য!

নুসরাত ফারিয়াকে নিয়ে মেলবোর্নের পথে জায়েদ খান

মিলারদের কারসাজিতে বাজারে সয়াবিন তেলের সংকট: ক্যাব

শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রশ্ন ফাঁস: ঢাবি শিক্ষার্থীসহ গ্রেফতার ৫

চুয়েট বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ

বগুড়ায় বোরো ধানের সোনালী রঙে কৃষকের হাসি

বঙ্গোপসাগরে কার্গো জাহাজ ডুবি

হাতিয়ায় সৈকতে দেখা মিলল ‘ইয়েলো বেলিড সি স্নেক’