ঢাকা, বাংলাদেশ

বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪

English

বৃত্তের বাইরে

ওয়াও ফেস্টিভ্যাল শুরু ২৪ ফেব্রুয়ারি

উইমেনআই প্রতিবেদকঃ

প্রকাশিত: ১২:২৩, ৭ ফেব্রুয়ারি ২০২৩; আপডেট: ১২:৩২, ৭ ফেব্রুয়ারি ২০২৩

ওয়াও ফেস্টিভ্যাল শুরু ২৪ ফেব্রুয়ারি

ওয়াও ফেস্টিভ্যাল শুরু ২৪ ফেব্রুয়ারি

‘ওমেন অব দ্য ওয়ার্ল্ড’ ফেস্টিভ্যাল (ওয়াও ফেস্টিভ্যাল) বাংলাদেশে তাদের পরবর্তী আয়োজনের তারিখ ঘোষণা করেছে। আগামী ২৪-২৫ ফেব্রুয়ারি বাংলাদেশ শিল্পকলা একাডেমির মূল মাঠ ও চিত্রশালা ভবনে অনুষ্ঠিত হবে দুই দিনব্যাপী এই উৎসব।

সোমবার (৬ ফেব্রুয়ারি) ব্রিটিশ কাউন্সিল প্রাঙ্গণে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। নারী-ভিত্তিক উৎসবটির আয়োজক হিসেবে ইউকে চ্যারিটি-ওয়াও ফাউন্ডেশনের সঙ্গে অংশীদারিত্বে থাকছে ব্রিটিশ কাউন্সিল, মঙ্গলদীপ ফাউন্ডেশন এবং সিসিডি বাংলাদেশ।

২৪-২৫ ফেব্রুয়ারি অনুষ্ঠিতব্য উৎসবের উদ্বোধন করবেন বাংলাদেশ সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। অনুষ্ঠানে চট্টগ্রাম ও সিলেটের আদিবাসী জনগোষ্ঠীর পাশাপাশি কমলা কালেকটিভ (ইউকে); কোটেক বাংলাদেশ; প্রাচ্যনাট; বহ্নিশিখা-আনলার্ন জেন্ডার; স্বয়ং; ক্রিয়েটিভ পাথওয়েজ বাংলাদেশ; আসিফুজ্জামান খান এবং ফৌজিয়া মাহিন চৌধুরী পারফর্ম করবেন।

এছাড়া বর্ণবাদের প্রভাব, নারীবাদ নিয়ে বৃহত্তর জনগোষ্ঠীর ধারণা ও উপলব্ধি ইত্যাদি বিষয়ে প্যানেল আলোচনা হবে। আলোচনায় প্যানেলিস্ট হিসেবে থাকবেন জনপ্রিয় অভিনেত্রী আজমেরী হক বাঁধন; জনপ্রিয় অ্যাকটিভিস্ট শিরিন হক প্রমুখ। আয়োজনে লিঙ্গ সমতার বিষয়ে শিশুদের আলোকিত করা, নারী ক্ষমতায়নের উদ্ভাবনী পন্থা খুঁজে বের করা, বিভিন্ন সম্প্রদায়কে নারী অধিকার সম্পর্কে বোঝাতে অংশগ্রহণমূলক মজাদার কর্মসূচি পরিচালনা করা হবে। অংশগ্রহণকারীরা বিশেষজ্ঞদের ব্যক্তিগত অভিজ্ঞতা সম্পর্কে জানার ও পরামর্শ গ্রহণের সুযোগ পাবেন।  

অন্যদিকে উৎসবটি লিঙ্গ বৈষম্য সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে এবং স্থানীয় নারী উদ্যোক্তাদের সমর্থনে একটি বিশেষ মার্কেটপ্লেসের যাত্রা শুরু করবে। এছাড়া উৎসবে দর্শকরা প্রদর্শনী, সঙ্গীত পরিবেশনা, চলচ্চিত্র প্রদর্শন, পারফরম্যান্স আর্ট এবং সুদীপ চক্রবর্তী পরিচালিত একটি প্রতিবন্ধী আর্ট থিয়েটার নাটিকা ‘স্বর্ণবোয়াল’ উপভোগ করবেন। নাটিকায় কিংবদন্তি অভিনেতা আসাদুজ্জামান নূর অভিনয় করবেন। মূল আকর্ষণ হিসেবে দেশের জনপ্রিয় রক ব্যান্ড ‘চিরকুট’-এর কনসার্টের মধ্য দিয়ে ‘ওয়াও বাংলাদেশ ২০২৩’ শেষ হবে।   

সংবাদ সম্মেলনে ব্রিটিশ কাউন্সিল-এর কালচারাল এনগেজমেন্ট প্রোগ্রাম ম্যানেজার ইফরা ইকবাল বলেন, ওমেন অব দ্য ওয়ার্ল্ড’ এমন একটি প্ল্যাটফর্ম, যেখানে দক্ষিণ এশিয়ায় আমাদের আর্টস পোর্টফোলিওর অধীনস্থ নারীদের সমর্থন করে আমাদের কাজকে এগিয়ে নিতে সাহায্য করে। আমরা বিশ্বাস করি যে, লিঙ্গ সমতা অর্জন একটি অন্তর্ভুক্তিমূলক, উন্মুক্ত এবং সমৃদ্ধ সমাজ গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এখানে শিল্পকলার অত্যন্ত শক্তিশালী ভূমিকা রয়েছে বলে আমি মনে করি।

মঙ্গলদীপ ফাউন্ডেশন-এর ফাউন্ডিং চেয়ারপার্সন সারা যাকের বলেন, ওয়াও ফেস্টিভ্যাল একটি সাংস্কৃতিক মিলনমেলা এবং এখানে নারীদের স্বীকৃতি ও নারীত্বকে উদযাপন করতে পেরে আমরা আনন্দিত। এটি বিশ্বজুড়ে নারীদের জন্য নানান সুযোগ সুবিধা তৈরি এবং নারীদের সম্ভাবনা অর্জনে তাদের আরও দক্ষ ও আত্মবিশ্বাসী করে তোলে। একইসঙ্গে তাদের জীবনকে ইতিবাচকভাবে প্রভাবিত করতে সক্ষম এমন সিদ্ধান্ত গ্রহণে সাহায্য ও পরামর্শ দেয়।

ওয়াও ফাউন্ডেশন-এর ফাউন্ডার ও সিইও জুড কেলি বলেন, ফেস্টিভ্যাল, ইভেন্ট, প্রোগ্রামসহ আরও অনেক আয়োজনের মধ্য দিয়ে ওয়াও ফাউন্ডেশন বিশ্বব্যাপী একটি ধারণাকেই প্রতিষ্ঠিত করতে চায় যে- লিঙ্গ সমতা ইতিমধ্যেই অর্জিত হয়েছে এবং এই ধারণাকে পুঁজি করে সাধারণ মানুষ নিজ নিজ অবস্থান থেকে বিশ্ব পরিবর্তনের লক্ষ্যে কাজ করে যাবে বলে আমাদের দৃঢ় বিশ্বাস।
 
সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সিসিডি বাংলাদেশ-এর জয়েন্ট-ডিরেক্টর শাহানা পারভীন; ব্যান্ড চিরকুট-এর কণ্ঠশিল্পী শারমিন সুলতানা সুমি প্রমুখ।

//এল//

উপজেলা নির্বাচন ব্যর্থ হলে গণতন্ত্র ক্ষুণ্ন হবে: সিইসি

মোবাইল ইন্টারনেটের গতিতে ৬ ধাপ পেছাল বাংলাদেশ

বেনজীরের সম্পদের খোঁজে ৮ প্রতিষ্ঠানে দুদকের চিঠি

নোয়াখালীতে বৃষ্টির প্রার্থনায় ইসতিসকার নামাজ আদায়

বৃষ্টির জন্য ঢাকাসহ সারাদেশে ইসতিসকার নামাজ

ফিলিস্তিনে গণহত্যা বন্ধ করতে হবে: প্রধানমন্ত্রী

মিয়ানমারে ফেরত পাঠানো হলো ২৮৮ সেনা-বিজিপিকে

নোয়াখালীতে হিটস্ট্রোকে শিক্ষার্থীর মৃত্যু

ভারতের লোকসভা নির্বাচনে কাল দ্বিতীয় দফা ভোটগ্রহণ

শপথ নিলেন নবনিযুক্ত আপিল বিভাগের তিন বিচারপতি

কোলে চড়ে ভোট দিলেন বিশ্বের সবচেয়ে খর্বকায় নারী

সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের রহস্য ফাঁস

এবার অফলাইনেও শেয়ার করা যাবে হোয়াটসঅ্যাপে

অন্দরে সবুজের ছোঁয়া, গরমে মিলবে স্বস্তি

জয় চৌধুরীকে আজীবনের জন্য বয়কটের ঘোষণা সাংবাদিকদের