ঢাকা, বাংলাদেশ

শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪

English

বৃত্তের বাইরে

পাবনায় কলেজছাত্রীর আত্মহত্যার ঘটনায় উদ্বেগ 

উইমেনআই২৪ প্রতিবেদক

প্রকাশিত: ১৮:৫৩, ১৮ জানুয়ারি ২০২৩

পাবনায় কলেজছাত্রীর আত্মহত্যার ঘটনায় উদ্বেগ 

ফাইল ছবি

পাবনার বেড়া উপজেলায় কলেজে যাওয়ার পথে বখাটের মারধরের শিকার হয়ে লজ্জায় কলেজছাত্রীর আত্মহত্যার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশে মহিলা পরিষদ। একইসঙ্গে জড়িতকে দ্রুত গ্রেফতারসহ যথাযথ শাস্তির দাবিও জানিয়েছে নারীবাদি সংগঠনটি।

বুধবার (১৮ জানুয়ারি) সংগঠনটির সাধারণ সম্পাদক মালেকা বানু স্বাক্ষরিত বিবৃতিতে এ দাবি জানানো হয়।

বিবৃতিতে ১৮ জানুয়ারির বিভিন্ন জাতীয় দৈনিকের বরাতে বলা হয়, প্রতি দিনের মতই ঘটনার শিকার ওই ছাত্রী কলেজে যাওয়ার জন্য বাড়ি থেকে বের হয়। একই মহল্লার দুই সহপাঠীও (ছাত্রী) তাঁর সঙ্গে ছিল। কলেজের কাছে পৌঁছানোর পর হঠাৎই আশিক হোসেন (২০) তাঁদের পথ রোধ করে দাঁড়ায়। এ সময় ওই ছাত্রী দৌড়ে পালানোর চেষ্টা করলেও আশিক তাঁকে জোরপূর্বক রিকশায় তুলে নিয়ে যায়। পরে বেলা ১২টার দিকে কলেজের ছাত্র-ছাত্রীরা বাইরে এসে দেখে, তাদের সহপাঠী রক্তাক্ত অবস্থায় দাঁড়িয়ে কাঁদছে। এ সময় বেশ কিছুটা দূরে আশিক দাঁড়িয়ে ছিল। পরে সহপাঠীরা তাকে বাড়ি নিয়ে গেলে ঘটনার শিকার ছাত্রী জানায়, আশিক তাঁকে বেদম মারধর করে রক্তাক্ত করেছে। একপর্যায়ে ঘটনার শিকার ওই ছাত্রী ঘরে ঢুকে দরজা বন্ধ করে সিলিং ফ্যানের সঙ্গে ওড়না দিয়ে ফাঁস লাগিয়ে আত্মহত্যা করে।

বিবৃতিতে উদ্বেগ প্রকাশ করে বলা হয়, রাস্তায় চলাচলের পথে কিশোরী, তরুণীরা যৌন সহিংসতাসহ বিভিন্ন ধরণের সহিংসতার শিকারসহ তাদের পড়ালেখা করা বন্ধ হওয়ার উপক্রম হচ্ছে এবং কখনো কখনো নির্যাতন শিকার স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের ছাত্রীরা আত্মহত্যা করতে বাধ্য হচ্ছে। সেইসাথে নারী ও কন্যার জীবনের নিরাপত্তা চরমভাবে ব্যাহত হচ্ছে এবং তাদের স্বাধীন চলাচল ও জীবনধারণ বিঘ্নিত হয়ে পড়ছে। 

ছাত্রীদের চলাচলের নিরাপত্তা নিশ্চিতকরণের লক্ষ্যে কার্যকর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানিয়ে যৌন নিপীড়ন, উত্যক্তকরণ বন্ধে হাইকোর্ট রায়ের আলোকে যৌন নিপীড়ন নিরোধ গঠন ও কার্যকর করার বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জোর দাবিও জানানো হয়। পাশাপাশি সুষ্ঠ ও নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে ঘটনায় জড়িতকে দ্রুত গ্রেফতারসহ যথাযথ শাস্তির লক্ষ্যে দ্রুত বিচারের দাবি জানানো হয়।

ইউ

পালিয়ে আসা ২৮৫ সীমান্তরক্ষীকে ফেরত নিচ্ছে মিয়ানমার

গরম আরও বাড়ার আভাস 

বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানী

ইরানে হামলার খবরে বেড়েছে তেল ও স্বর্ণের দাম

পর্তুগালে বাংলাদেশি স্থপতি মেরিনা তাবাসসুমের স্থাপত্য প্রদর্শনী

হাসপাতালের কার্ডিয়াক আইসিইউ পুড়ে ছাই, রক্ষা পেল ৭ শিশু

গরমে কষ্ট হচ্ছে হাসপাতালের বাইরে থাকা অসুস্থ শিশুদের

সরিষাবাড়ীতে উজ্জ্বল হত্যাকারীদের গ্রেফতারের দাবিতে মানববন্ধন 

সবজির বাজার চড়া, কমেনি মুরগির দাম

সারা দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি

কৃষক লীগ নেতাদের গণভবনের শাক-সবজি উপহার দিলেন প্রধানমন্ত্রী

চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ দশমিক ৫ ডিগ্রি, হিট এলার্ট জারি 

‘মানুষ এখন ডাল-ভাত নয়, মাছ-মাংস নিয়ে চিন্তা করে’

কানাডার ভ্যাঙ্কুভারে  বৈশাখী মেলা অনুষ্ঠিত 

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ১০ কিলোমিটার যানজট