ঢাকা, বাংলাদেশ

বৃহস্পতিবার, ৪ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪

English

বৃত্তের বাইরে

অন্তঃসত্ত্বাকে অ্যাসিড নিক্ষেপ, জড়িতদের শাস্তি দাবি 

উইমেনআই প্রতিবেদক

প্রকাশিত: ১৮:৩৩, ২৭ ফেব্রুয়ারি ২০২৪; আপডেট: ১৮:৩৪, ২৭ ফেব্রুয়ারি ২০২৪

অন্তঃসত্ত্বাকে অ্যাসিড নিক্ষেপ, জড়িতদের শাস্তি দাবি 

ফাইল ছবি

চাঁদপুর জেলার মতলব উত্তর উপজেলার সুজাতপুর গ্রামে দুর্বৃত্তদের দ্বারা অন্তঃসত্ত্বা গৃহবধূকে অ্যাসিড নিক্ষেপের ঘটনায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করেছে বাংলাদেশ মহিলা পরিষদ। একইসঙ্গে ঘটনায় জড়িতদের দ্রুত গ্রেফতারসহ ঘটনার সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানানো হয়েছে।

বুধবার (২৭ ফেব্রুয়ারি) গণমাধ্যমে পাঠানো নারীবাদি সংগঠনটির সাধারণ সম্পাদক মালেকা বানু স্বাক্ষরিত বিবৃতিতে এ দাবি জানানো হয়।

এদিনের বিভিন্ন জাতীয় দৈনিকের খবরের বরাতে বলা হয়, সৌদি প্রবাসী মো. সায়েমের সঙ্গে নির্যাতনের শিকার গৃহবধূর বিয়ে হয়। বিয়ের আগে থেকে অভিযুক্ত শহিদুল ইসলাম মানিক ওই গৃহবধূকে প্রায়ই উত্যক্ত করে আসছিল। বিয়ের পর থেকে গৃহবধূ তার স্বামীর বাড়িতে থাকতেন। অন্তঃসত্ত্বা হওয়ার পর গৃহবধূ তার নিজ বাবার বাড়িতে বেড়াতে চলে আসেন। ২৫ ফেব্রুয়ারি (রবিবার) শবেবরাতের রাতে মিলির বাড়ির দরজার সামনে কড়া নাড়ে দুর্বৃত্তরা। গৃহবধূর মা তাদের পরিচয় জানতে চাইলে গৃহবধূ সামনে এগিয়ে আসে। এক পর্যায়ে দুর্বৃত্তরা গৃহবধূ ও তার মায়ের ওপর এসিড ছুড়ে সেখান থেকে পালিয়ে যায়। চিৎকার শুনে আশেপাশের লোকজন এসে গুরুতর আহত অবস্থায় তাদের উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়। পরবর্তীতে দ্রুত চিকিৎসার জন্য তাদের ঢাকার শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইন্সটিটিউটে পাঠানো হয়।

বিবৃতিতে আরো বলা হয়, এসিড নিক্ষেপের ঘটনা কিছুদিন কম থাকলেও এ ধরনের সহিংসতা আবারো ঘটছে। সম্প্রতি বিভিন্ন ধরনের শত্রুতার জেরে দুর্বৃত্তরা প্রকাশ্যে নারী-কন্যাদের ওপর এ ধরনের নৃশংস সহিংসতা চালাচ্ছে। নারী ও কন্যাশিশুরা যেমন ঘরে-বাইরে নিরাপত্তা হুমকির সম্মুখীন হচ্ছে তেমনি পরিবার-সমাজ ও রাষ্ট্রের উন্নয়নে নারীর ইতিবাচক অংশগ্রহণের ক্ষেত্রে বাধা সৃষ্টি করছে। এসিড সন্ত্রাস নিয়ন্ত্রণে, এসিড জাতীয় দ্রব্যের অপব্যবহার রোধসহ এসিড নিয়ন্ত্রণ আইন ২০০২ (সংশোধিত ২০১০) ও এসিড অপরাধ দমন আইন ২০০০ এর যথাযথ বাস্তবায়নের লক্ষ্যে দ্রুত পদক্ষেপ গ্রহণের দাবি জানানো হয় বিবৃতিতে।

এ ধরনের ঘটনা পুনরাবৃত্তিরোধে সংশ্লিষ্ট প্রশাসনের নিকট প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য অনুরোধ জানিয়েছে সংগঠনটি। পাশাপাশি সংগঠনটি নারী ও কন্যার প্রতি সহিংসতা প্রতিরোধে এলাকাভিত্তিক ব্যক্তি, পরিবার ও সমাজকে যুক্ত করে সামাজিক আন্দোলন গড়ে তোলারও আহবান জানিয়েছে।

ইউ

সয়াবিন তেলের নতুন দাম নির্ধারণ

ঠাকুরগাঁও জেলা আইনশৃঙ্খলা কমিটির সভা

খাদ্য নিরাপত্তা বাড়ানোর তাগিদ প্রধানমন্ত্রীর

৭ বিভাগে বজ্রসহ শিলাবৃষ্টির পূর্বাভাস

শুক্রবার থেকে ভারতের লোকসভা নির্বাচন শুরু

পরীক্ষার রুটিন পরিবর্তনের দাবিতে মানববন্ধন

বনানীতে চালু হলো চীনা ভিসা সেন্টার

গুলশান বারের সামনে মদ্যপ তরুণীদের হাতাহাতি-চুলাচুলি

ফের এক হচ্ছেন তাহসান-মিথিলা

নোয়াখালীতে মাদরাসাছাত্রকে ছুরিকাঘাতে হত্যা

গরম লাগলেই ঠান্ডা পানি খান? জানুন কী ভুল করছেন

মানুষের ভাগ্য পরিবর্তনে কেউ কোনো পদক্ষেপ নেয়নি: প্রধানমন্ত্রী

সেই রাতে ৮৭ হাজার টাকার মদ পান করেন পরীমণি

ইরানের ওপর নিষেধাজ্ঞার সিদ্ধান্ত নিল ইইউ

প্রধানমন্ত্রীত্ব নিয়ে রেষারেষি:দেশপ্রেমে তা ভুলে যান চারনেতা!