ঢাকা, বাংলাদেশ

সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪

English

বৃত্তের বাইরে

অন্তঃসত্ত্বাকে অ্যাসিড নিক্ষেপ, জড়িতদের শাস্তি দাবি 

উইমেনআই প্রতিবেদক

প্রকাশিত: ১৮:৩৩, ২৭ ফেব্রুয়ারি ২০২৪; আপডেট: ১৮:৩৪, ২৭ ফেব্রুয়ারি ২০২৪

অন্তঃসত্ত্বাকে অ্যাসিড নিক্ষেপ, জড়িতদের শাস্তি দাবি 

ফাইল ছবি

চাঁদপুর জেলার মতলব উত্তর উপজেলার সুজাতপুর গ্রামে দুর্বৃত্তদের দ্বারা অন্তঃসত্ত্বা গৃহবধূকে অ্যাসিড নিক্ষেপের ঘটনায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করেছে বাংলাদেশ মহিলা পরিষদ। একইসঙ্গে ঘটনায় জড়িতদের দ্রুত গ্রেফতারসহ ঘটনার সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানানো হয়েছে।

বুধবার (২৭ ফেব্রুয়ারি) গণমাধ্যমে পাঠানো নারীবাদি সংগঠনটির সাধারণ সম্পাদক মালেকা বানু স্বাক্ষরিত বিবৃতিতে এ দাবি জানানো হয়।

এদিনের বিভিন্ন জাতীয় দৈনিকের খবরের বরাতে বলা হয়, সৌদি প্রবাসী মো. সায়েমের সঙ্গে নির্যাতনের শিকার গৃহবধূর বিয়ে হয়। বিয়ের আগে থেকে অভিযুক্ত শহিদুল ইসলাম মানিক ওই গৃহবধূকে প্রায়ই উত্যক্ত করে আসছিল। বিয়ের পর থেকে গৃহবধূ তার স্বামীর বাড়িতে থাকতেন। অন্তঃসত্ত্বা হওয়ার পর গৃহবধূ তার নিজ বাবার বাড়িতে বেড়াতে চলে আসেন। ২৫ ফেব্রুয়ারি (রবিবার) শবেবরাতের রাতে মিলির বাড়ির দরজার সামনে কড়া নাড়ে দুর্বৃত্তরা। গৃহবধূর মা তাদের পরিচয় জানতে চাইলে গৃহবধূ সামনে এগিয়ে আসে। এক পর্যায়ে দুর্বৃত্তরা গৃহবধূ ও তার মায়ের ওপর এসিড ছুড়ে সেখান থেকে পালিয়ে যায়। চিৎকার শুনে আশেপাশের লোকজন এসে গুরুতর আহত অবস্থায় তাদের উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়। পরবর্তীতে দ্রুত চিকিৎসার জন্য তাদের ঢাকার শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইন্সটিটিউটে পাঠানো হয়।

বিবৃতিতে আরো বলা হয়, এসিড নিক্ষেপের ঘটনা কিছুদিন কম থাকলেও এ ধরনের সহিংসতা আবারো ঘটছে। সম্প্রতি বিভিন্ন ধরনের শত্রুতার জেরে দুর্বৃত্তরা প্রকাশ্যে নারী-কন্যাদের ওপর এ ধরনের নৃশংস সহিংসতা চালাচ্ছে। নারী ও কন্যাশিশুরা যেমন ঘরে-বাইরে নিরাপত্তা হুমকির সম্মুখীন হচ্ছে তেমনি পরিবার-সমাজ ও রাষ্ট্রের উন্নয়নে নারীর ইতিবাচক অংশগ্রহণের ক্ষেত্রে বাধা সৃষ্টি করছে। এসিড সন্ত্রাস নিয়ন্ত্রণে, এসিড জাতীয় দ্রব্যের অপব্যবহার রোধসহ এসিড নিয়ন্ত্রণ আইন ২০০২ (সংশোধিত ২০১০) ও এসিড অপরাধ দমন আইন ২০০০ এর যথাযথ বাস্তবায়নের লক্ষ্যে দ্রুত পদক্ষেপ গ্রহণের দাবি জানানো হয় বিবৃতিতে।

এ ধরনের ঘটনা পুনরাবৃত্তিরোধে সংশ্লিষ্ট প্রশাসনের নিকট প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য অনুরোধ জানিয়েছে সংগঠনটি। পাশাপাশি সংগঠনটি নারী ও কন্যার প্রতি সহিংসতা প্রতিরোধে এলাকাভিত্তিক ব্যক্তি, পরিবার ও সমাজকে যুক্ত করে সামাজিক আন্দোলন গড়ে তোলারও আহবান জানিয়েছে।

ইউ

নোয়াখালীতে হিটস্ট্রোকে দ্বিতীয় শ্রেণির ছাত্রের মৃত্যু

বিপজ্জনক দাবদাহ থেকে নিজেকে রক্ষা করবেন যেভাবে 

‘গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড-২০২৩’ পেল ওয়ালটন

সিলেটের সঙ্গে সারা দেশের ট্রেন যোগাযোগ বন্ধ

রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জে ভূমিকম্প

শিক্ষাপ্রতিষ্ঠান কোথায় কখন বন্ধ থাকবে জানালেন মন্ত্রী

জ্যোতির ফিফটির পরও হারল বাংলাদেশ

শাকিবের বাসায় অপু-বুবলীর ঢোকা নিষেধ! 

ডিএসইসি’র দ্বিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত

বাংলাদেশসহ ৬ দেশে পেঁয়াজ পাঠাবে ভারত

কৃষ্ণচূড়ায় মন কাড়ছে পথিকদের

সহস্রাধিক তৃষ্ণার্ত পথিকের মাঝে স্যালাইন পানি বিতরণ

আগামী অর্থবছরের বাজেটের আকার কমানোর পরামর্শ আইএমএফের

গরমে শ্রেণিকক্ষে অসুস্থ ১৮ শিক্ষার্থী 

বগুড়ায় সড়ক-মহাসড়কে গাছ না থাকায় বাড়ছে দাবদাহ