ঢাকা, বাংলাদেশ

রোববার, ১২ ফাল্গুন ১৪৩০, ২৫ ফেব্রুয়ারি ২০২৪

English

বৃত্তের বাইরে

দেশের নারী স্বাস্থ্যের উন্নয়নে ওজিএসবি

শাওন জামান:

প্রকাশিত: ১৩:৩১, ৪ ডিসেম্বর ২০২২; আপডেট: ১৬:৩৮, ৪ ডিসেম্বর ২০২২

দেশের নারী স্বাস্থ্যের উন্নয়নে ওজিএসবি

দেশের নারী স্বাস্থ্যের উন্নয়নে কাজ করে যাচ্ছে ওজিএসবি 

অবসটেট্রিক্যাল এন্ড গাইনীকোলজিক্যাল সোসাইটি অব বাংলাদেশ (ওজিএসবি), বাংলাদেশের স্ত্রী রোগ ও প্রসূতিবিদ্যার বিশেষজ্ঞদের একটি অলাভজনক সংগঠন। নারীশিক্ষা, সেবা, শারীরিক ও মানসিক সুস্বাস্থ্য নারীর প্রতি সামাজিক দায়িত্ব অর্থাৎ মেয়েদের সকল প্রকার সেবামূলক কাজ ওজিএসবি করে থাকে। নারী স্বাস্থের উন্নয়নের লক্ষ্যে ১৯৭২ সালে এই সংগঠনটি প্রতিষ্ঠা লাভ করে।

রবিবার (৪ ডিসেম্বর) বেলা ১১ টায় ওজিএসবি কর্তৃক আয়োজিত রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সংগঠনটি জানায়,বর্তমানে সারা বাংলাদেশে এই সংগঠনটির ১৮ টি শাখা আছে এবং এর সদস্য সংখ্যা প্রায় ২৬০০। মহান মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে প্রথম পদক্ষেপ হিসেবে ওজিএসবি যুদ্ধে আহত ও নির্যাতিত নারীদের সেবা ও সহযোগিতায় সরকারকে এগিয়ে আসার জন্য জোরালো আহবান জানিয়েছিল। 

আলোচনা সভায় প্রধান বক্তার বক্তব্যে অধ্যাপক গুলশান আরা বলেন,বর্তমানে এই সংগঠনটি বিভিন্ন দেশি বিদেশি আন্তর্জাতিক সংস্থা ও সরকারী পৃষ্ঠপোষকতায় মাতৃ ও শিশুমৃত্যুর হার কমানোর জন্য নিরলসভাবে কাজ করে চলেছে। বাংলাদেশে মাতৃমৃত্যুর হার হ্রাস পাওয়ার পিছনে এই সংগঠনটির ভূমিকা সর্বজনস্বীকৃত। বাংলাদেশে মা ও নারীস্বাস্থ্য বিষয়ে সার্বিক ও সঠিক চিকিৎসা সেবা এবং সচেতনতা তৈরীতে সংগঠনটি সবসময় বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক সম্মেলন এর আয়োজন করে থাকে।

তিনি আরও বলেন, ওজিএসবির এর আজ ৫০ বছর পূর্তি উদযাপনের অনুষ্ঠানে  আজকের  কনফারেন্সের আলোচ্য বিষয় ছিল: “ওজিএসবি এর সুবর্ণজয়ন্তী এবং বাংলাদেশের মহিলাদের বর্তমান স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়নে তাঁদের ভূমিকা। এতে উপস্থিত ছিলেন ওজিএসবির প্রেসিডেন্ট অধ্যাপক ফেরদৌসি বেগম, জেনারেল সেক্রেটারি অধ্যাপক গুলশান আরা, অধ্যাপক রওশন আরা বেগম, অধ্যাপক পারভিন ফাতেমা, অধ্যাপক সামিনা চৌধুরী, অধ্যাপক কোহিনুর বেগম, অধ্যাপক সেহেরিন ফরহাদ সিদ্দিকা, অধ্যাপক সালেহা বেগম। চৌধুরী, অধ্যাপক ফারহানা দেওয়ান এবং অধ্যাপক এস কে জিন্নাত আরা নাসরিন। প্রেস কনফারেন্সটিতে মূল এছাড়াও তিনি বলেন আলোচ্য বিষয়গুলো ছিল বাংলাদেশের নারী স্বাস্থের বর্তমান অবস্থা, বিগত ৫০ বছরে নারী স্বাস্থ্য উন্নয়নে ওজিএসবি এবং মিডিয়ার ভূমিকা, ২০৩০ সালের পরিবার পরিকল্পনার লক্ষমাত্রা এবং শিশু ও মাতৃমৃত্যুহীন একটি উজ্জ্বল ভবিষ্যতের পরিকল্পনায় ওজিএসবির করণীয় । কনফারেন্সে সম্মানিত চিকিৎসকগণ নারী স্বাস্থ্য উন্নয়নের প্রতিবন্ধকতাগুলো কিভাবে দূর করা যায় এবং নারীস্বাস্থের সার্বিক উন্নয়নে ওজিএসবি কি ভূমিকা রাখতে পারে, সে বিষয়ে আলোচনা করেন।

তাছাড়া নারী স্বাস্থ্য উন্নয়ন, প্রসব সংক্রান্ত বিভিন্ন জটিলতায় করণীয় এবং উদীয়মান চিকিৎসকদের পড়াশোনা সংক্রান্ত বিভিন্ন প্রয়োজনীয় বিষয়বস্তু নিয়ে নতুন সংযোজন বাংলাদেশের প্রথম ইউটিউব চ্যানেল। "ওজিএসবি স্বাস্থ্যশিক্ষা", যা উক্ত কনফারেন্স এর মাধ্যমে উদ্বোধন করা হয়।

 প্রতিষ্ঠানটির প্রেসিডেন্ট অধ্যাপক ফেরদৌসী বেগম এবং সেক্রেটারী জেনারেল অধ্যাপক গুলশান আরা আমাদের দেশে সকল নারীদের সুস্বাস্থ্য ও সুন্দর ভবিষ্যত নিশ্চিত করার লক্ষে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন বলেও জানা যায়। সভায় সভাপতিত্ব করেন ওজিএসবি এর চেয়ারপারসন অধ্যাপক ফিরদৌসী আরা। 

---শাওন---

//এল//

এমপি নির্বাচিত হলেন সাংবাদিক ফরিদা ইয়াসমিন

বৃষ্টি উপেক্ষা করে প্যারিসে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ পালন

যশোরের চুড়ামনকাটিতে যুবক খুন

নোয়াখালীতে অস্ত্রসহ ৯ ডাকাত গ্রেফতার

 ভোটের রাতে গৃহবধূকে ধর্ষণ: আসামি গ্রেফতার

বিনা প্রতিদ্বন্দ্বিতায় এমপি হলেন ৫০ নারী

নারী উদ্যোক্তা তৈরিতে বিশ্বব্যাংকের বিশেষ তহবিল চান প্রধানমন্ত্রী

গোদাগাড়ীতে ১৬ প্রহর ব্যাপী মহানামযজ্ঞ ও লীলা কীর্তন 

মিথ্যা খবর ও গুজব ঠেকাতে নতুন আইন আসছে: আইনমন্ত্রী

নোয়াখালীতে বিনোদন কেন্দ্রের দাবিতে লিফলেট বিতরণ

ভালো অর্থনীতিক অবস্থানে বাংলাদেশ: বিশ্বব্যাংকের এমডি

পিলখানার পেছনে যারা ছিলো তাদের খুঁজে বের করা হবে: ফারুক খান

২ সন্তানকে ‘হত্যার পর মায়ের আত্মহত্যা’

সংরক্ষিত নারী আসনে প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন

‘অনিয়মে রোগীর মৃত্যু হলে দায়ীদের বিরুদ্ধে জিরো টলারেন্স’