ঢাকা, বাংলাদেশ

সোমবার, আশ্বিন ১০ ১৪২৯, ২৬ সেপ্টেম্বর ২০২২

English

বৃত্তের বাইরে

‘সাম্প্রদায়িক সহিংসতা বন্ধে মানসিক পরিবর্তন প্রয়োজন’

উইমেনআই২৪ প্রতিবেদক

প্রকাশিত: ১৯:৩৩, ১৫ সেপ্টেম্বর ২০২২; আপডেট: ২০:১২, ১৫ সেপ্টেম্বর ২০২২

‘সাম্প্রদায়িক সহিংসতা বন্ধে মানসিক পরিবর্তন প্রয়োজন’

ছবি: মহিলা পরিষদের মানববন্ধন কর্মসূচি চলাকালে....

শারদীয় দুর্গোৎবের প্রাক্কালে প্রতিবছরের ন্যায় ‘সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখুন’ শ্লোগানকে সামনে রেখে মানববন্ধন কর্মসূচি হয়েছে।

বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) বেলা সাড়ে ৩টায় রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে বাংলাদেশ মহিলা পরিষদের উদ্যেগে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। আসন্ন সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজাকে কেন্দ্র করে যাতে কোন ধরনের অপ্রীতিকর ঘটনা না ঘটে, শান্তি শৃংখলা বিঘিœত না হয় সেই লক্ষে প্রতিবছরের ন্যায় এবছরও শারদীয় দুর্গোৎবের প্রাক্কালে ‘সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখুন’ শ্লোগানকে সামনে রেখে এ মানববন্ধন কর্মসূচি পালন হয়েছে।

কর্মসূচিটি সব জেলা শাখার মাধ্যমে দেশব্যাপী একযোগে করা হয়। মানববন্ধন কর্মসূচিতে সভাপতিত্ব করেন বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি ডা. ফওজিয়া মোসলেম।

সভাপতির বক্তব্যে ডা. ফওজিয়া মোসলেম বলেন, ‘বাংলাদেশ বিশ্বের কাছে অসাম্প্রদায়ীক চেতনার সম্প্রীতির দেশ হিসেবে পরিচিত কিন্তু তবুও প্রতিবছরই শারদীয় দূর্গোৎসবকে কেন্দ্র করে একশ্রেণীর উগ্রমৌলবাদী জনগোষ্ঠী উদ্দেশ্যপ্রণোদিত সারা দেশে ন্যাক্কারজনকভাবে সাম্প্রদায়িক সহিংসতার ঘটনা ঘটেই চলছে। সাম্প্রদায়িক সহিংসতার ঘটনার সাথে লুটপাট, জমিদখল, মন্দিরের গহনাচুরি ও ধর্ষনসহ নানান অপ্রীতিকর ঘটনা ঘটে থাকে। এ সকল ঘটনায় প্রকৃত অপরাধীরা ধরাছোয়ার বাইরে থাকছে এবং ধরা পড়লেও তাদেরকে মানসিক ভারসাম্যহীন বলে আইনের আওতায় আনা হচ্ছেনা যা দেশের সুশাসনকেরও প্রশ্নবিদ্ধ করে।’

তিনি আরো বলেন, ‘কেবল দূর্গোৎসবেই নয় সারা বছর ধর্ম অবমাননার মিথ্যা অভিযোগেও সনাতন ধর্মাবলম্বীদের সাম্প্রদায়িক সহিংসতার শিকার করা হচ্ছে এবং এসব ক্ষেত্রে নিরাপত্তার অজুহাতে অপরাধীকে না ধরে ভুক্তভোগী সংখ্যালঘু সম্প্রদায়ের লোকদেরকেই কারাভোগ করানো হচেছ যা কোন স্বাধীন দেশে কাম্যকর ঘটনা নয়।’ সবশেষে তিনি সরকারের প্রতি আইনের সুশাসন প্রতিষ্ঠার আহব্বান জানান এবং সেই সাথে সম্প্রীতির বন্ধন জোরদার করা এবং নিরাপদে, নিশ্চিন্তে যেনো সকলে শারদীয় দূর্গোৎসব পালন পারে সে বিষয়ে যথাযথ পদক্ষেপ গ্রহণ এবং আসন্ন শারদীয় উৎসবে যেনো কোন অপ্রীতিকর ঘটনা না ঘটে তার জন্য প্রশাসনকে দায়িত্বশীল আচরণ করাসহ প্রতিটি এলাকার জনপ্রতিনিধি ও ডিসি এসপিকে এ ধরনের ঘটনায় জবাবদীহিতার আওতায় আনার দাবি জানান।

সংগঠনের সাধারণ সম্পাদক মালেকা বানু বলেন, ‘সাম্প্রদায়িক উস্কানির মাধ্যমে সারাবছর উগ্রবাদী জনগোষ্ঠী এ ধরনের কাজ করেই চলছে। এসব ঘটনার কোন বিচার হচ্ছে না, প্রকৃত অপরাধীরা বরাবরই পেশীশক্তির জোরে পার পেয়ে যাচ্ছে। বিচারহীনতার অপসংস্কৃতির কারণে অপরাধীরা বারবার এ ধরণের ঘটনা ঘটিয়ে চলছে।’ তাই আসন্ন দুর্গাপূজায় এ ধরণের কোন ঘটনা যেনো না ঘটে সেজন্য  তিনি সংশ্লিষ্ট সকলের প্রতি দৃষ্টি দেওয়ার আহ্বান জানান।

যুগ্ম সাধারণ সম্পাদক সীমা মোসলেম বলেন,  প্রশাসনের স্বদিচ্ছা থাকলে যে কোন ধরনের অপরাধ দমন করা সম্ভব তাই  তিনি এ বছর সাম্প্রদায়িক সহিংসতা বন্ধ করে প্রশাসনকে দৃষ্টান্ত স্থাপনের জন্য অনুরোধ জানান।

এছাড়াও   সংগঠনের পক্ষে বক্তব্য রাখেন, সংগঠনের এডভোকেসি লবি পরিচালক জনা গোস্বামী এবং ঢাকা মহানগর শাখার সাধারণ সম্পাদক রেহানা ইউনুস, সহ-সাধারণ সম্পাদক মঞ্জু ধর।

বক্তারা বলেন, ‘আসন্ন দুর্গোৎসবে যেনো বরাবরের মতো কোনো অপ্রীতিকর ঘটনা না ঘটে সেই কারণে আজ সকলের সমবেত হওয়া। এ ধরনের সহিংসতার ঘটনা বিশে^র দরবারে দেশের ভাবমূর্তিকে ক্ষুন্ন করে। মানুষের পরিচয় তার ধর্মে নয়।’ তাই সকলের প্রতি ধর্মের নামে সহিংসতা বন্ধ করার অনুরোধ রাখেন উপস্থিত বক্তারা। তারা আরও বলেন, ‘সাম্প্রদায়িক সহিংসতা বন্ধে মানসিকতা পরিবর্তনের চর্চা করা প্রয়োজন।’ সেই সাথে এ ধরণে ঘটনা বন্ধে আসন্ন দূর্গোৎসবে জনপ্রতিনিধি ও প্রশাসনকে আরো সোচ্চার ও দায়িত্বশীল হতে আহ্বান জানান।

মহিলা পরিষদের অন্যান্য নেতৃবৃন্দ, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ এবং সংগঠনের কর্মকর্তা সহ মোট-৫০ জন উপস্থিত ছিলেন।

মানবন্ধন পরিচালনা করেন বাংলাদেশ মহিলা পরিষদের  রোকেয়া সদন সম্পাদক নাসরিন মনসুর।

ইউ

বীরকন্যা প্রীতিলতার নামে সড়ক

প্যারিসে বাংলাদেশি বংশোদ্ভূত কৃতী শিক্ষার্থীদের সংবর্ধনা

৯০ দিনে দক্ষিণাঞ্চলে আমূল পরির্বতন

মেলোনি হতে পারেন ইতালির প্রথম নারী প্রধানমন্ত্রী  

ইভ্যালি ফিরছে স্মার্টফোন বিক্রির মধ্য দিয়ে

৫ খাবার: কার্বোহাইড্রেটে ভরপুর হলেও স্বাস্থ্যকর

স্বাধীনতার পঞ্চাশ বছরেও নৌপথ নিরাপদ নয়ঃ কাদের

নৌকাডুবি : ২৩ জনের পরিচয় মিলল

‘বিএনপি জ্বালাও পোড়াও রাজনীতি করেছে’

বিপিএলে দল পেলো না সাকিবের মোনার্ক মার্ট

ইডেন ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষ

বীজন নাট্য সন্মাাননা পেলেন কবি গোলাম মাওলা জসিম

‘শারদীয় দুর্গাপূজা নির্বিঘ্ন করতে ব্যবস্থা গ্রহণ করবে সরকার’

বাংলাদেশে ফার্মাসিস্টদের নিয়োগ বাধ্যতামূলক করার দাবি

বিপিএলের ৭ ফ্র্যাঞ্চাইজির নাম ঘোষণা